শুভম রায়

উইকেটকিপিং ছেড়ে গোলকিপিংয়ে শুভম

আলিপুরদুয়ারের শুভমের উত্থান ইস্টবেঙ্গল জুনিয়র দল থেকে। উত্তরবঙ্গের রাজগঞ্জে লাল-হলুদের অ্যাকাডেমিতে ভর্তি হয়েছিলেন। সেইসঙ্গে ক্রিকেটও খেলতেন নিয়মিত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৭ ০৩:৩৯
Share:

ভরসা: হেরেও নজর কাড়লেন পাঠচক্রের শুভম। নিজস্ব চিত্র

স্কুলের হয়ে জাতীয় পর্যায়ে উইকেটকিপার ব্যাটসম্যান ছিলেন তিনি। কিন্তু ক্রিকেট ছেড়ে বেছে নেন ফুটবলকে। তিনি— পাঠচক্রের গোলকিপার শুভম রায়। বৃহস্পতিবার বছর বাইশের এই গোলকিপারের হাতেই ইস্টবেঙ্গলের জয়ের স্বপ্ন ভেঙে যেতে বসেছিল।

Advertisement

আলিপুরদুয়ারের শুভমের উত্থান ইস্টবেঙ্গল জুনিয়র দল থেকে। উত্তরবঙ্গের রাজগঞ্জে লাল-হলুদের অ্যাকাডেমিতে ভর্তি হয়েছিলেন। সেইসঙ্গে ক্রিকেটও খেলতেন নিয়মিত। বছর সাতেক আগে কেন্দ্রীয় বিদ্যালয়ের হয়ে জাতীয় স্কুল ক্রীড়ায় অংশ নিয়েছিলেন। কিন্তু তার পরেই ফুটবলকে বেছে নেন শুভম। ইস্টবেঙ্গলের যুব দলে খেলতে রাজগঞ্জ থেকে কলকাতায় চলে আসেন। এক বছরের মধ্যেই অবশ্য যোগ দেন শিলিগুড়ি সাইয়ে। কিন্তু কলকাতা লিগের জন্য শুভমকে কলকাতায় নিয়ে আসেন সাই পূর্বাঞ্চলের কোচ সঞ্জীব পাল। ২০১৩ সালে প্রিমিয়ার ডিভিশনে সাইকে তোলার নেপথ্যে অন্যতম কারিগর ছিলেন শুভম। দু’বছর আগে হঠাৎই বিপর্যয় নেমে আসে তাঁর জীবনে। পুলিশ এসি-র হয়ে খেলতে গিয়ে হাতের আঙুল ভেঙে ছিটকে যান মাঠ থেকে। এ বছর কলকাতা লিগে পাঠচক্রের হয়ে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটালেন শুভম। তবে তাঁর ভুলেই ইস্টবেঙ্গলের ব্রেন্ডন ভানলালরেমডিকা সমতা ফেরানোয় মনখারাপ শুভমের।

দাভিদ দ্য হিয়া-র ভক্ত পাঠচক্র গোলরক্ষকের পারফরম্যান্সে মুগ্ধ ভারতীয় ফুটবলের সর্বকালের অন্যতম সেরা গোলরক্ষক ভাস্কর গঙ্গোপাধ্যায়। ম্যাচের পর তিনি বললেন, ‘‘শুভম দারুণ প্রতিশ্রুতিমান। ওর মধ্যে বড় ফুটবলার হয়ে ওঠার যাবতীয় গুণ রয়েছে। তবে তার জন্য শুভমকে আরও পরিশ্রম করতে হবে। শৃঙ্খলাপরায়ণ হতে হবে।’’ শুভমের বিশেষত্ব কী? ভাস্কর বললেন, ‘‘নিজের ভুলে প্রথম গোল খেয়েও আত্মবিশ্বাস হারিয়ে ফেলেনি শুভম।’’

Advertisement

আরও পড়ুন: শ্রীলঙ্কা সফরে যে রেকর্ডগুলি গড়ল কোহালি অ্যান্ড কোং

বছরখানেক আগে শুভম প্রাক্তন ভারতীয় গোলরক্ষকের শরণাপন্ন হয়েছিলেন। ভাস্করের পরামর্শই ঘুরে দাঁড়িয়েছেন। যদিও লাল-হলুদের প্রাক্তন গোলরক্ষক তা মানতে নারাজ। তিনি বললেন, ‘‘কৃতিত্ব শুভমেরই। আমি শুধু ওকে সিনিয়র হিসেবে পরামর্শ দিয়েছি। ও নিজের চেষ্টাতেই এই জায়গায় পৌঁছেছে।’’

দুর্দান্ত প্রত্যাবর্তনের পর শুভমের স্বপ্ন কলকাতার দুই প্রধানে নিজেকে প্রমাণ করে জাতীয় দলে খেলা। বলছিলেন, ‘‘ভারতের জার্সি পরে খেলার স্বপ্নই আমার অনুপ্রেরণা।’’

ভারতীয় দলে শুভমকে কবে দেখা যাবে তা অবশ্য সময়ই বলবে। তবে সব কিছু ঠিকঠাক থাকলে আসন্ন আই লিগে এই প্রতিশ্রুতিমান গোলরক্ষকের ইস্টবেঙ্গলে খেলার সম্ভাবনা উজ্জ্বল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন