Cricket

সিরিজে পার্থক্য গড়ে দিল রোহিতের না থাকা, বলছেন ‘হিটম্যান’-এর কোচ

অকল্যান্ডে ওয়ানডে সিরিজ হারল ভারত। কোহালির দলের সিরিজ হারের কারণ কী? ছাত্রের না থাকাটাই আসল কারণ বলে মনে করছেন রোহিত শর্মার কোচ দীনেশ লাড।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৫৫
Share:

চোট ছিটকে দিয়েছিল রোহিত শর্মাকে। তিনি না থাকায় ভুগতে হল ভারতকে। —ফাইল চিত্র।

চোটের জন্য নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ থেকে আগেই ছিটকে গিয়েছিলেন রোহিত শর্মা। তাঁর না থাকা সিরিজে পার্থক্য গড়ে দিল বলে মনে করছেন ‘হিটম্যান’-এর ছোটবেলার কোচ দীনেশ লাড।

Advertisement

অকল্যান্ডে নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজ জেতার অব্যবহিত পরেই রোহিতের গুরুর সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। ভারতের হারের কারণ কী? প্রশ্নটা ছুড়ে দেওয়া হয়েছিল দীনেশ লাডকে। এক মুহূর্ত না ভেবে তিনি বলেন, ‘‘রোহিত না থাকায় ভারতের ওপেনিং স্লটটা দুর্বল হয়ে গিয়েছিল। রোহিতের অভিজ্ঞতা অনেক বেশি। পৃথ্বী শ ও ময়ঙ্ক আগরওয়ালের এখনও সেই অভিজ্ঞতা হয়নি। ওদের কাছ থেকে বেশি কিছু প্রত্যাশা করাও ঠিক নয়। রোহিতের অভাবটাই পার্থক্য গড়ে দিল।’’

শুরুতে রোহিতকে দেখলে মনে হয় ঢিলেঢালা প্রকৃতির। কিন্তু একবার ক্রিজে জমে গেলে ভয়ঙ্কর হয়ে ওঠেন তিনি। যে কোনও বোলারকে গ্যালারিতে ছুড়ে ফেলতে সিদ্ধহস্ত তিনি। দ্বিতীয় ওয়ানডে ম্যাচে কিউয়িদের ২৭৩ রান তাড়া করতে নেমে শুরুটা একেবারেই ভাল হয়নি ভারতের। পৃথ্বী ও ময়ঙ্কের উইকেট দ্রুত হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ভারত। দিনটা ছিল না বিরাট কোহালিরও। বড় রান পাননি তিনি।

Advertisement

আরও পড়ুন: আমরা পারিনি, ভারতকে হারিয়ে বিশ্বকাপ জিতে তোমরা দেখিয়ে দাও, বলছেন মেহেদি

শ্রেয়াস আইয়ার পঞ্চাশ করলেও মিডল অর্ডারে ব্যর্থ লোকেশ রাহুল ও কেদার যাদব। দীনেশ লাড বলছেন, ‘‘মিডল অর্ডার খেলতেই পারল না আজ। আসল সময়ে যদি রান করতে না পারে, তা হলে কী করে চলবে! আজকের ম্যাচ জিতলে ভারত সিরিজে ফিরে আসত। সেটা হল না। আরও একটা কথা বলার দরকার। সুযোগ বারবার আসবে না। যে সামান্য সুযোগ পাওয়া যাবে তারই সদ্ব্যবহার করতে হবে।’’ কেদার যাদব সুযোগ পেয়েও নিজেকে প্রয়োগ করতে পারছেন না। আজ চাপের মুখে কেদারের ব্যাট চওড়া হয়ে উঠতেই পারত। পারলেন না তিনি।

‘হিটম্যান’-এর কোচ দীনেশ লাড।

ওয়ানডে সিরিজের আগে টি টোয়েন্টিতে ভারত দুরমুশ করেছে কিউয়িদের। ওয়ানডে সিরিজে আবার উল্টো ছবি। ভারতকে উড়িয়ে দিয়ে টি টোয়েন্টিতে হারের প্রতিশোধ নিলেন গাপ্টিলরা। টি টোয়েন্টি ফরম্যাটে ভারত সাবলীল ভাবে ম্যাচ জিতলেও হোঁচট খেতে হচ্ছে টি টোয়েন্টিতে। কেন? দীনেশ দিচ্ছেন অন্য যুক্তি, ‘‘এই বছরই টি টোয়েন্টি বিশ্বকাপ। তার জন্য নানা পরীক্ষা নিরীক্ষা করছে ভারত। আমার ব্যক্তিগত ভাবে মনে হচ্ছে, টি টোয়েন্টি বিশ্বকাপ এগিয়ে আসছে বলে ভারত এই ফরম্যাটেই বেশি মন দিচ্ছে।’’

আরও পড়ুন: টি টোয়েন্টির বদলা ওয়ানডেতে, আজই সিরিজ জিতে ফেলল নিউজিল্যান্ড

কারণ যাই হোক না কেন, নিউজিল্যান্ডের কাছে ওয়ানডে সিরিজ খোয়ানোর পরে শাস্ত্রী-কোহালিরা যে ওয়ানডে ফরম্যাট নিয়েও চিন্তাভাবনা শুরু করে দেবেন, তা বলাই বাহুল্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন