Sports

ভুবির পাঁচ, তৃতীয় টেস্টে অ্যাডভান্টেজ ভারত

প্রথমে ভুবনেশ্বরের পাঁচ উইকেট এবং পরে ভারতীয় ব্যাটসম্যানদের আক্রমণাত্মক ব্যাটিং। দুইয়ে ভর করে গ্রস আইলেট টেস্টে চতুর্থ দিনের শেষে চালকের আসনে ভারত। একটা গোটা দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর ভারত-ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় টেস্ট অবশ্য ড্র হওয়ার সম্ভাবনা এখনও বেশি। এই অবস্থায় চতুর্থ দিন লাঞ্চে গিয়েছিল দুই দল। তখন ওয়েস্ট ইন্ডিজ ১৯৪-৩।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৬ ১২:০০
Share:

দিনের নায়ক ভুবনেশ্বর। ছবি: এপি।

প্রথমে ভুবনেশ্বরের পাঁচ উইকেট এবং পরে ভারতীয় ব্যাটসম্যানদের আক্রমণাত্মক ব্যাটিং। দুইয়ে ভর করে গ্রস আইলেট টেস্টে চতুর্থ দিনের শেষে চালকের আসনে ভারত।

Advertisement

একটা গোটা দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর ভারত-ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় টেস্ট অবশ্য ড্র হওয়ার সম্ভাবনা এখনও বেশি। এই অবস্থায় চতুর্থ দিন লাঞ্চে গিয়েছিল দুই দল। তখন ওয়েস্ট ইন্ডিজ ১৯৪-৩। কিন্তু লাঞ্চের পর ভুবনেশ্বর কুমারের আগুনে পেসে বিধ্বস্থ হল ক্যারিবিয়ান ব্যাটিং। ২০২-৩ থেকে ২২৫ রানেই শেষ প্রথম ইনিংস। উইকেটে জমে যাওয়া স্যামুয়েলস, ব্ল্যাকউড-সহ পাঁচ উইকেট নিলেন ভুবনেশ্বর (৫-৩৩)।

এ দিন প্রথম সেশনে ডারেন ব্র্যাভোকে (২৯) ফেরান ইশান্ত শর্মা। ব্রেথওয়েট (৬৪) অশ্বিনের ঘূর্ণিতে কট বিহাইন্ড। ব্ল্যাকউড, স্যামুয়েলস ক্রিজে টিকে থাকার লড়াই শুরু করেন। কিন্তু লাঞ্চের পর ভুবনেশ্বরের বলের অতিরিক্ত বাউন্সে বোকা বনে দ্বিতীয় স্লিপে কোহালিকে ক্যাচ দিয়ে ফিরে যান ব্ল্যাকউড (২০)। দু’ওভার পরেই ফের তাঁর শিকার স্যামুয়েলস (৪৮)। আউট সুইঙ্গারে ইনসাইড এজ হয়ে বোল্ড। এই সময় থেকেই ক্যারিবিয়ান শিবিরে থরহরিকম্প শুরু। জামাইকা টেস্টের নায়ক রস্টন চেজ পরের ওভারেই রবীন্দ্র জাডেজার অফস্টাম্পের বাইরের দিকে যাওয়া বলে স্লিপে অজিঙ্ক রাহানের হাতে ক্যাচ তোলেন। এর পর ভুবনেশ্বর ফের আক্রমণ শানান হোল্ডারকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে। মাত্র ২২ রানে শেষ ৭ উইকেট হারায় ক্যারিবিয়ানরা।

Advertisement

১২৮ রানে এগিয়ে থেকে ব্যাট করতে নেমে শুরুটা ভালই করেছিলেন রাহুল-ধবন। ৪৯ রানে প্রথম উইকেট হারায় ভারত। তবে তিন নম্বরে নেমে ফের ব্যর্থ হলেন কোহালি। মাত্র ৪ রানে কামিন্সের বলে লেগ বিফোর হন তিনি। এর পরই পাল্টা আক্রমণ শুরু করেন রাহানে-রোহিত জুটি। দিনের শেষে ভারত ১৫৭/৩। রোহিত ৪১ এবং রাহানে ৫১ রানে অপরাজিত রয়েছেন।

চতুর্থ দিনের শেষে ভারত এগিয়ে ২৮৫ রানে। মোটামুটি ৩৫০ রানের লক্ষ্যমাত্রা রেখে ডিক্লেয়ার আর তার পর ভুবনেশ্বর-অশ্বিনদের একটা ম্যাজিক স্পেল জয় এনে দিতে পারে চলতি টেস্টে।

আরও পড়ুন:
বিশ্বকাপ দলের সাতজন ছাড়া মার্কিন সফরে ধোনির ভারত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন