Afghan Taliban

Afghanistan Crisis: আফগান আকাশে বিমান থেকে খসে পড়ে মৃত্যু সে দেশের জাতীয় দলের ফুটবলারের

বাকি কয়েকজনের মতো আমেরিকার বিমানের ল্যান্ডিং গিয়ারে নিজেকে বেধে দেশ থেকে পালাতে গিয়েছিলেন তিনিও। কিন্তু শেষরক্ষা হল না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ২১:৪৭
Share:

মর্মান্তিক মৃত্যু আনওয়ারির। ছবি টুইটার

বাকি কয়েকজনের মতো আমেরিকার বিমানের ল্যান্ডিং গিয়ারে নিজেকে বেঁধে দেশ থেকে পালাতে গিয়েছিলেন তিনিও। কিন্তু সেখান থেকে আচমকাই খসে পড়ে মৃত্যু হল আফগানিস্তানের জাতীয় দলের ফুটবলার জাকি আনওয়ারির। বৃহস্পতিবার এই খবর নিশ্চিত করেছে আফগানিস্তানের সংবাদ সংস্থা আরিয়ানা।

Advertisement

তালিবানরা কাবুল দখল করার আগে রবিবার থেকে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হতে শুরু করেন হাজার হাজার মানুষ। বেশিরভাগেরই লক্ষ্য ছিল বিমানে চড়ে কোনও মতে দেশ ছেড়ে পালানো। সেই তালিকায় ছিলেন আনওয়ারিও। বাকি অনেকের মতো আমেরিকার সেনাবাহিনির বোয়িং সি-১৭ বিমানের ল্যান্ডিং গিয়ারে চেপে বসেন তিনি। কিন্তু শেষ রক্ষা হয়নি।

বিমান থেকে নিচে পড়া দু’জনের মর্মান্তিক ভিডিয়ো ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। জানা গিয়েছে তাঁরা হলেন দুই ভাই রেজা এবং কবীর। এ বার আনওয়ারির খবরও সামনে এল। সংবাদ সংস্থার তরফে জানা গিয়েছে, আনওয়ারির দেহাবশেষ পাওয়া গিয়েছে। সেই দেহাবশেষ আফগানিস্তানে পাঠানো হবে বলে জানা গিয়েছে।

Advertisement

আনওয়ারি আফগানিস্তানের যুব দলে খেলতেন। ফেসবুকে আফগানিস্তান জাতীয় দলের একটি পেজেও এই খবর পোস্ট করা হয়েছে। তাঁর মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই শোকস্তব্ধ তাঁর সতীর্থরা। অনেকেই এই খবর বিশ্বাস করতে পারছেন না। তাঁদের দাবি, তালিবান শাসনের হাত থেকে বাঁচতে দেশ ছেড়ে পালানোর জন্য মানুষ কতটা উদগ্রীব, তার আভাস পাওয়া গিয়েছে এই ঘটনায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন