Viswanathan Anand

১৪ বছর পরে র‌্যাপিড চেসে ফের বিশ্বসেরা আনন্দ

২০০৩ সালে শেষ বার এই চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন আনন্দ। এ বারের টুর্নামেন্টের প্রথম থেকেই দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। ফাইনালের পাঁচ রাউন্ডের আগে যুগ্ম ভাবে দ্বিতীয় স্থানে ছিলেন তিনি। শেষ রাউন্ডগুলিতে দুর্দান্ত লড়ে ফাইনালে ফেডোসেভকে ২-০ ব্যবধানে হারান তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৭ ১২:২৮
Share:

বিশ্বনাথন আনন্দ। —ফাইল চিত্র

বিশ্ব দাবায় ফের এক বার নিজের পুরনো ঝলক দেখালেন বিশ্বনাথন আনন্দ। সৌদি আরবের রিয়াধে ওয়ার্ল্ড র‌্যাপিড চেস চ্যাম্পিয়ানশিপ জিতলেন ৪৮ বছরের এই ভারতীয় গ্র্যন্ডমাস্টার। দীর্ঘ ১৪ বছর পর এই খেতাব জিতলেন আনন্দ। তাও আবার একটি গেমও না হেরে। ফাইনালের লড়াইয়ে টাইব্রেকারে তিনি হারিয়ে দিলেন রাশিয়ার গ্র্যান্ডমাস্টার ভ্লাদিমির ফেডোসেভকে।

Advertisement

২০০৩ সালে শেষ বার এই চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন আনন্দ। এ বারের টুর্নামেন্টের প্রথম থেকেই দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। ফাইনালের পাঁচ রাউন্ডের আগে যুগ্ম ভাবে দ্বিতীয় স্থানে ছিলেন তিনি। শেষ রাউন্ডগুলিতে দুর্দান্ত লড়ে ফাইনালে ফেডোসেভকে ২-০ ব্যবধানে হারান তিনি। টুর্নামেন্টে তিনি হারিয়েছেন বর্তমান বিশ্বসেরা ম্যাগনাস কার্লসেনকেও।

ওয়ার্ল্ড র‌্যাপিড চেস চ্যাম্পিয়নশিপে বিজয়ী হওয়ায় আনন্দকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শুভেচ্ছা জানিয়েছেন গ্যারি কাসপারভের মতো প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়নরাও। শুভেচ্ছা জানিয়েছেন ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিংহ রাঠৌর।

Advertisement

আরও পড়ুন: কার্লসেনকে হারালেন আনন্দ

আরও পড়ুন: নতুন বছরে দেখা যাবে আগ্রাসী রজারকে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন