মেসির পথে হেঁটে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেন মাসচেরানো

একা বসে থাকা মেসির দিকে এগিয়ে গিয়েছিলেন মাসচেরানো। তার আগে একা একাই কেঁদেছেন। তখনও চোখে জল। মেসির কাছে পৌঁছতেই একে অপরকে জড়িয়ে ধরলেন। চোখের জল বাঁধ মানেনি কারও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ জুন ২০১৬ ১৯:৩০
Share:

ভেঙে পড়ছেন মাসচেরানো। ছবি: টুইটার

একা বসে থাকা মেসির দিকে এগিয়ে গিয়েছিলেন মাসচেরানো। তার আগে একা একাই কেঁদেছেন। তখনও চোখে জল। মেসির কাছে পৌঁছতেই একে অপরকে জড়িয়ে ধরলেন। চোখের জল বাঁধ মানেনি কারও। মেসি খুলে রাখলেন দেশের জার্সি। সেই একই হতাশা গ্রাস করেছে মাসচেরানোকেও। বন্ধুর পথ অনুসরণ করে দেশের হয়ে আর ফুটবল না-খেলার সিদ্ধান্ত নিয়ে ফেললেন তিনিও। একটা কোপা হার আর্জেন্তিনা জাতীয় দলকে বড় ধাক্কা দিয়ে গেল। এত সহজে কী পাওয়া যাবে এই দু’জনের পরিবর্ত? প্রশ্নটা সেখানেই। মেসি-মাসচেরানোর হাত ধরে আর্জেন্তিনায় শেষ হয়ে গেল একটা যুগের।

Advertisement

মাসচেরানো কিছু না বললেও মেসি সোমবার বলেন, ‘‘আমি অনেক চেষ্টা করেছিলাম আর্জেন্তিনাকে চ্যাম্পিয়ন করার। কিন্তু সেটা হল না। করতে পারলাম না। ড্রেসিংরুমে ফিরে বললাম, আমার মনে হয় এটাই শেষ আমার জন্য। কঠিন মুহূর্ত। ব্যাখ্যা করার সময় নয় এটা। আমি খুব হতাশ। সব থেকে বেশি হতাশ পেনাল্টি মিস করে।’’

মেসির দীর্ঘ দিনের বন্ধু সার্জিও আগুয়েরো বলেন, ‘‘এ রকম পরিবেশ আমাদের ড্রেসিংরুমে বহু দিন দেখিনি। পুরো পরিবেশটাই ছিল হতাশা আর যন্ত্রণায় মোড়া।’’ আর্জেন্তিনা গোলকিপার রোমেরো, যাঁর হাতে আটকে গিয়েছিল চিলির প্রথম পেনাল্টি শট, তাঁর মতে, মেসিকে দ্বিতীয় বার ভাবতে হবে। তাঁর কথায়, ‘‘আমার মনে হয় মানসিক যন্ত্রণা থেকে লিও বলে ফেলেছে। কারণ ও গোল মিস করেছে।’’ মেসি-মাসচেরানো কি সত্যিই নিজেদের সিদ্ধান্ত থেকে বেরিয়ে এসে আবার দেশের জার্সিতে মাঠে নামার সিদ্ধান্ত নেবেন? গোটা ফুটল বিশ্বে এখন এ প্রশ্নটাই ঘুরে বেড়াচ্ছে।

Advertisement

আরও খবর...

মেসিও পারলেন না, এর পরে কেউ পারবেন কি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন