Sports News

ঠিক হয়ে গেল সুপার কাপের দিন

সুপার কাপে সূচি তৈরি হবে এএফসি কাপের সময় দেখেই। কারণ এ বার এএফসি কাপ খেলবে আইজল এফসি ও বেঙ্গালুরু এফসি। ভেন্যু কটক বা কোচির মধ্যে কোনও একটি বেছে নেবে এআইএফএফ। সুপার কাপে কতজন বিদেশি খেলবে সেটা এখনো ঠিক হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৮ ২১:৩৬
Share:

মিটিং শেষে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনে। ছবি: এআইএফএফ।

সোমবার দিল্লির ফুটবল হাউসে বসেছিল লিগ কমিটির মিটিং। আর সেখানেই সিদ্ধান্ত হয়ে গেল সুপার কাপের দিন। আগেও হত সুপার কাপ। সেটা ছিল এক ম্যাচের টুর্নামেন্ট। যেখানে আই লিগ ও ফেডারেশন কাপের দুই চ্যাম্পিয়ন একটু ম্যাচ খেলত। কিন্তু মাঝে বন্ধ হয়ে গিয়েছিল সেই সুপার কাপ। আবার নতুন ফর্ম্যাটে, নতুনভাবে আসছে সুপার কাপ। এ বার খেলবে আইএসএল ও আই লিগের দলগুলি। সুপার কাপের কোয়ালিফাইনং ম্যাচগুলি হবে ১২ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে। ফাইনাল রাউন্ডের ম্যাচগুলি হবে ৩১ মার্চ থেকে ২২ এপ্রিলের মধ্যে।

Advertisement

সুপার কাপে সূচি তৈরি হবে এএফসি কাপের সময় দেখেই। কারণ এ বার এএফসি কাপ খেলবে আইজল এফসি ও বেঙ্গালুরু এফসি। ভেন্যু কটক বা কোচির মধ্যে কোনও একটি বেছে নেবে এআইএফএফ। সুপার কাপে কতজন বিদেশি খেলবে সেটা এখনো ঠিক হয়নি। স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনার পরই এই বিষয়ে সিদ্ধান্ত হবে। ১৬ দলের এই টুর্নামেন্ট হবে নক-আউট। আই লিগ ও আইএসএল-এর সেরা ছয় টিম সরাসরি রাউন্ড অফ ১৬তে খেলার ছাড়পত্র পাবে। দুই লিগের নিচের চারটি দলকে প্লে-অফ খেলতে হবে।

এ ছাড়া সিদ্ধান্ত হয়েছে দ্বিতীয় ডিভিশনের ফর্ম্যাট নিয়েও। দুটো ফেজে হবে এই লিগ। প্রিলিমিনারি ও ফাইনাল। ১৮টি দলকে তিনটি গ্রুপে ভাগ করে হবে খেলা। সব ম্যাচই খেলা হবে হোম অ্যান্ড অ্যাওয়ে হিসেবে। সব গ্রুপের প্রথম ও সেরা দ্বিতীয় ফাইনাল রাউন্ডের যোগ্যতা অর্জন করবে। দ্বিতীয় ডিভিশনে তিনজন বিদেশি খেলতে পারবে।

Advertisement

আরও পড়ুন
খসে পড়ল পোশাক, তবু পারফর্ম্যান্স থামতে দিলেন না ‘তুষার-নর্তকী’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন