জন্মতারিখ জাল, বহু ফুটবলার সাসপেন্ড

মেয়েদের লিগের ক্লাব সেবায়নী ওয়েলফেয়ারের শর্মিলা বাউরি এক বছর সাসপেন্ড ও ক্লাবকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে ফেডারেশন। আইএফএ-তে চিঠি এসেছে সোমবার। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৯ ০৫:০৬
Share:

নজিরবিহীন ঘটনা ঘটে গেল বাংলার ফুটবলে। জাল জন্ম তারিখ, একাধিক জন্ম শংসাপত্র জমা দেওয়ার অপরাধে পুরুষ এবং মেয়ে ফুটবলার মিলিয়ে প্রায় ষাট জন ফুটবলার সাসপেন্ড হয়েছেন বা হতে চলেছেন। সংশ্লিষ্ট ক্লাবগুলিকে জরিমানাও করেছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।

Advertisement

ইস্টবেঙ্গলে দু’বছর আগে অনূর্ধ্ব-১৬ দলে খেলেছিলেন মধ্যমগ্রামের ছেলে শুভ বিশ্বাস। বাংলার হয়ে বি সি রায় ট্রফিও খেলেছেন শুভ। দু’জায়গাতেই তাঁর জন্মের তারিখ ১৯ সেপ্টেম্বর ২০০২। কিন্তু জীবনে প্রথম খেলা ময়দানের পঞ্চম ডিভিশনের গোয়ান অর্গানাইজেশনে খেলেছিলেন যে জন্ম শংসাপত্র জমা দিয়ে, সেখানে লেখা ছিল ৮ মার্চ ২০০০। এক বছরের জন্য সাসপেন্ড হয়ে শুভ দিশাহীন। দীপাঞ্জন নস্করকে সই করিয়ে বিপদে পড়েছে বড়িশা স্পোর্টিং। সাদার্ন সমিতিতে খেলার সময় জন্মের তারিখে লেখা ৪ মে ১৯৯৯। বড়িশায় দিয়েছেন দু’বছর কম বয়সের সার্টিফিকেট। বড়িশার সচিব বিশ্বজিৎ গুহ রায় বললেন, ‘‘আমাদের কি দোষ? আগে যে জাল জন্ম শংসাপত্র দিয়ে খেলেছে, তা জানব কি করে?’’ মেয়েদের লিগের ক্লাব সেবায়নী ওয়েলফেয়ারের শর্মিলা বাউরি এক বছর সাসপেন্ড ও ক্লাবকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে ফেডারেশন। আইএফএ-তে চিঠি এসেছে সোমবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন