French Open 2023

ফরাসি ওপেনের কোয়ার্টারে গত বারের চ্যাম্পিয়ন শিয়নটেক, প্রি-কোয়ার্টারে জয় পেলেন জেরেভও

ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে ইগা শিয়নটেক ও অ্যালেক্সান্ডার জেরেভ। শিয়নটেক গত বারের ফরাসি ওপেনজয়ী। দু’বার এই গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন তিনি। এ বার কোয়ার্টার ফাইনালে খেলবেন কোকো গফের বিরুদ্ধে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১০:৩৪
Share:

ইগা শিয়নটেক। ছবি: রয়টার্স।

ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলেন ইগা শিয়নটেক। দু’বারের ফরাসি ওপেনজয়ী প্রি-কোয়ার্টারে জয় পেয়ে গেলেন ইউক্রেনের লেসিয়া সুরেঙ্কোর বিরুদ্ধে। সুরেঙ্কো পুরো ম্যাচ না খেলেই ওয়াকওভার দিয়ে দেন। তাতেই কোয়ার্টার ফাইনালে জায়গা পাকা হয়ে যায় শিয়নটেকের। কোয়ার্টার ফাইনালে উঠেছেন অ্যালেক্সান্ডার জেরেভও। পঞ্চম বার ফরাসি ওপেনের কোয়ার্টারে উঠলেন তিনি।

Advertisement

গত বারের ফরাসি ওপেনজয়ী শিয়নটেক এ বার প্রথম তিনটি ম্যাচেই স্ট্রেট সেটে জিতেছিলেন। প্রি-কোয়ার্টারেও তাঁর দাপট ছিল শুরু থেকে। প্রথম সেটে ৫-১ ব্যবধানে এগিয়ে ছিলেন ইউক্রেনের সুরেঙ্কোর বিরুদ্ধে। সুরকির কোর্টে দাপট দেখাচ্ছিলেন শিয়নটেক। প্রথম গেমটিতে যদিও যুদ্ধবিধ্বস্ত দেশের টেনিস খেলোয়াড়ের বিরুদ্ধে হার মানতে হয়েছিল তাঁকে। শিয়নটেকের সার্ভিস ভেঙে দিয়েছিলেন সুরেঙ্কো। কিন্তু ২০ মিনিট খেলার পরেই অসুস্থ বোধ করেন তিনি। পাঁচ মিনিটের বিরতি নেন। ফিরে এসে খেলা শুরু করলেও স্বচ্ছন্দ দেখাচ্ছিল না তাঁকে। কোর্টে এক চিকিৎসককে এনে বেঞ্চে বসিয়ে রেখেছিলেন সুরেঙ্কো। কিন্তু খুব বেশি ক্ষণ খেলতেই পারলেন না তিনি।

দীর্ঘ দিন ধরে রাশিয়ার বিরুদ্ধে লড়ছে ইউক্রেন। কিন্তু সেই দেশের সুরেঙ্কোর লড়াই মাঝপথেই থেমে যায়। ফলে শিয়নটেক পৌঁছে যান কোয়ার্টার ফাইনালে। অন্য দিকে প্রি-কোয়ার্টারে জিতেছেন কোকো গফ। তাঁর বিরুদ্ধে কোয়ার্টারে খেলবেন শিয়নটেক। গত বার এই দুই টেনিস তারকা মুখোমুখি হয়েছিলেন ফরাসি ওপেনের ফাইনালে। এ বার কোয়ার্টার ফাইনালেই দেখা হয়ে গেল তাঁদের।

Advertisement

কোয়ার্টার ফাইনালে উঠেছেন জেরেভও। তিনি প্রি-কোয়ার্টার ফাইনালে হারিয়েছেন গ্রিগর দিমিত্রভকে। স্ট্রেট সেটে জয় পেয়েছেন জার্মানির জেরেভ। তিনি সময় নেন ২ ঘণ্টা ১৭ মিনিট। পঞ্চম বার ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠলেন জেরেভ। গত দু’বার সেমিফাইনালে উঠেছিলেন ছ’ফুট ছ’ইঞ্চির টেনিস তারকা। প্রথম সেটে দিমিত্রভকে দাঁড়াতেই দেননি জেরেভ। দ্বিতীয় সেটে কিছুটা প্রতিরোধ গড়ে তুলেছিলেন দিমিত্রভ। যদিও জিততে পারেননি তিনি। শেষ পর্যন্ত প্রি-কোয়ার্টার ফাইনালে দিমিত্রভকে ৬-১, ৬-৪, ৬-৩ সেটে হারিয়ে দেন জেরেভ। কোয়ার্টার ফাইনালে তিনি খেলবেন আর্জেন্টিনার টমাস ইচেভেরির বিরুদ্ধে।

আরও এক বার ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে ডেনমার্কের তরুণ টেনিস খেলোয়াড় হোলগার রুনে। এ বারের অস্ট্রেলিয়ান ওপেনে প্রি-কোয়ার্টারে হেরে গিয়েছিলেন তিনি। এ বার সেই ভুল করেননি। কোয়ার্টার ফাইনালে জায়গা পাকা করে নিয়েছেন। সেই পর্বে তিনি খেলবেন নরওয়ের ক্যাসপার রুডের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন