স্বার্থ-সংঘাত রয়েছে সব পেশাতেই, রাহুলের পাশে দাঁড়িয়ে বললেন কুম্বলে

প্রাক্তন ভারতীয় অধিনায়ক কুম্বলে বলেন, ‘‘জীবনের যে কোনও পেশায় স্বার্থ সংঘাত জড়িয়ে রয়েছে। কোনও কাজের সঙ্গে যুক্ত হওয়ার আগে সেই বিষয় নিয়ে আপনি কী সিদ্ধান্ত নিচ্ছেন, তার উপরেই সমস্ত কিছু নির্ভর করে।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ অগস্ট ২০১৯ ০৪:০৫
Share:

ফাইল চিত্র।

প্রাক্তন ভারত অধিনায়ক রাহুল দ্রাবিড়কে ভারতীয় ক্রিকেট বোর্ডের নীতি আধিকারিক ডি কে জৈনের নোটিস পাঠানো নিয়ে তোলপাড় ক্রিকেটমহলে। তা নিয়ে মুখ খুললেন জাতীয় দলে দ্রাবিড়ের প্রাক্তন সতীর্থ অনিল কুম্বলে।

Advertisement

প্রাক্তন ভারতীয় অধিনায়ক কুম্বলে বলেন, ‘‘জীবনের যে কোনও পেশায় স্বার্থ সংঘাত জড়িয়ে রয়েছে। কোনও কাজের সঙ্গে যুক্ত হওয়ার আগে সেই বিষয় নিয়ে আপনি কী সিদ্ধান্ত নিচ্ছেন, তার উপরেই সমস্ত কিছু নির্ভর করে।’’ কুম্বলে বলেন, ‘‘এটা দেখে হতাশ লাগে যে, শুধুমাত্র ক্রিকেটারদের এই বিতর্কের মুখে পড়তে হয়েছে। খুব কম ক্রিকেটারই রয়েছে, যাঁরা দেশকে সাফল্য এনে দিয়েছেন।’’ আরও বলেছেন, ‘‘ভারতে তিনশো জনকে পাওয়া যাবে যাঁরা দেশের হয়ে ক্রিকেট খেলেছেন। এর মধ্যে অর্ধেক ক্রিকেটার হয়তো ক্রিকেটকে কিছু ফিরিয়ে দেওয়ার লক্ষ্যে খেলাটার সঙ্গে যুক্ত। তাঁদের যদি কাজটা করতে না দেওয়া হয়, খুঁজতে হবে কারা ক্রিকেটকে কিছু ফিরিয়ে দিতে চান।’’

এ দিকে, ২০১৬ সালে ভারতে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে কর ছাড় না পেলে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের কাছে ভারতীয় বোর্ড যে বার্ষিক লভ্যাংশ পায় তাতে কোপ পড়বে। এ ভাবেই শশাঙ্ক মনোহরের নেতৃত্বে আইসিসি সতর্ক করল ভারতীয় বোর্ডকে। যাতে ক্ষুব্ধ ভারতীয় বোর্ড কর্তারা পাল্টা প্রশ্ন তুলেছেন সেই সময়ে বোর্ডের অন্যতম শীর্ষকর্তা হিসেবে ছিলেন মনোহরই। এখন তিনি বোর্ডের থেকে কী ভাবে মুখ ফিরিয়ে নিচ্ছেন। তাঁর ভূমিকায় খুশি নন বোর্ড কর্তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন