গ্রেগের টিমকে চমকে দেওয়া বঙ্গ স্পিনার আর নেই

চলে গেলেন বাংলার প্রাক্তন ক্রিকেটার ও আন্তর্জাতিক আম্পায়ার অলোক ভট্টাচার্য। শনিবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। ৬৩ বছর বয়সে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৬ ০২:৩২
Share:

অলোক ভট্টাচার্যকে শেষ শ্রদ্ধা রাজু মুখোপাধ্যায়ের। ছবি: শঙ্কর নাগ দাস।

চলে গেলেন বাংলার প্রাক্তন ক্রিকেটার ও আন্তর্জাতিক আম্পায়ার অলোক ভট্টাচার্য। শনিবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। ৬৩ বছর বয়সে।

Advertisement

ক্রিকেটজীবনে ৪২-টা প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন অলোক ভট্টাচার্য। স্পিনার ছিলেন। অফস্পিন তো বটেই, কোনও কোনও সতীর্থ বললেন মাঝেমধ্যে লেগস্পিনও করতেন। ব্যাটের হাতটাও মন্দ ছিল না। বাংলা, পূর্বাঞ্চলের হয়ে চুটিয়ে খেলেছেন। ৪২ ম্যাচে ১৩৪ উইকেট আছে, সেরা বোলিং ৭/৭। রান—৫৭৫। আন্তর্জাতিক ম্যাচেও তাঁকে দেখা গিয়েছে একবার। ইডেনে আসিফ ইকবালের বিদায়ী ম্যাচে তিনি সুনীল গাওস্করের পরিবর্ত হিসেবে ফিল্ডিংও করেছিলেন। এবং তা তীব্র প্রশংসিতও হয়। ক্রিকেট ছেড়ে দিয়েছিলেন পরে, সময়ের নিয়মে। কিন্তু অলোক ভট্টাচার্যকে ক্রিকেট ছাড়েনি। তিনটে আন্তর্জাতিক ওয়ান ডে-তে আম্পায়ারিং করেছেন। সেখানে একবার জাহির খানকে দেওয়া তাঁর ধমকের গল্প এখনও ময়দানে ঘোরে। বাংলার নির্বাচক কমিটিতেও ছিলেন। সিএবি আম্পায়ার্স কমিটিতেও তাঁকে দেখা গিয়েছে।

অলোক ভট্টাচার্যের মৃত্যুতে ময়দানেও বিষাদের ছায়া। রঞ্জিতে তাঁর যিনি অধিনায়ক ছিলেন সেই রাজু মুখোপাধ্যায় বলছিলেন, ‘‘কমপ্লিট ক্রিকেটার ছিল। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিনটেই বেশ ভাল ছিল। আমি খেলেছি ওর সঙ্গে। পরে একই সঙ্গে নির্বাচক কমিটিতেও ছিলাম। মাথা উঁচু করে কাজ করত। মাথা উঁচু করেই চলে গেল।’’ কমপ্লিট ক্রিকেটার কেন, তা-ও বললেন রাজু। ১৯৭৯-৮০-তে কিম হিউজের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হাফসেঞ্চুরি করেছিলেন অলোক ভট্টাচার্য। পূর্বাঞ্চলের হয়ে। ছিয়াত্তরে টনি গ্রেগের ইংল্যান্ডের বিরুদ্ধে এমন বল করেছিলেন যে, প্রায় জাতীয় দলের ডাক এসে গিয়েছিল। আর ফিল্ডিংয়ের নমুনা, বাংলা-দিল্লি এক রঞ্জি ম্যাচ। যেখানে তিনটে রান আউট করেছিলেন অলোক ভট্টাচার্য। বাংলার বর্তমান নির্বাচক অরূপ ভট্টাচার্যর সঙ্গেও বহু দিনের সম্পর্ক ছিল তাঁর। অরূপ একটু উষ্মাই দেখালেন, প্রয়াত এক ক্রিকেটারকে নিয়ে বঙ্গ ক্রিকেটমহলের মনোভাব দেখে। বললেন, ‘‘কয়েক জন শুধু এল। আশা করেছিলাম আরও কয়েক জন ক্রিকেটার আসবে। কিন্তু তেমন কেউ তো এলই না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন