মেসির জন্যেই মার্কার রাখিনি তো ফোরলান

সেমিফাইনালের আগের দিন নির্ধারিত প্রেস মিটের আগে কোনও সাক্ষাৎকার দেবেন না বলে পণ করেছিলেন। শেষ পর্যন্ত সেটা হল না। সেই জোসে মলিনা-ই বিধাননগর স্পোর্টস কমপ্লেক্সে বৃহস্পতিবার বিকেলে অনুশীলনের পর নানা কথা বলতে বলতে একান্ত সাক্ষাৎকার দিয়ে ফেললেন। যেখানে বিস্ফোরক আটলেটিকো দে কলকাতা কোচ।সেমিফাইনালের আগের দিন নির্ধারিত প্রেস মিটের আগে কোনও সাক্ষাৎকার দেবেন না বলে পণ করেছিলেন। শেষ পর্যন্ত সেটা হল না। সেই জোসে মলিনা-ই বিধাননগর স্পোর্টস কমপ্লেক্সে বৃহস্পতিবার বিকেলে অনুশীলনের পর নানা কথা বলতে বলতে একান্ত সাক্ষাৎকার দিয়ে ফেললেন। যেখানে বিস্ফোরক আটলেটিকো দে কলকাতা কোচ।

Advertisement

রতন চক্রবর্তী

কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৬ ০৪:৫৮
Share:

প্র্যাকটিসের ফাঁকে এটিকে কোচ। বৃহস্পতিবার। ছবি: উৎপল সরকার।

প্রশ্ন: এটিকে-কে সেমিফাইনালে তোলাতেই তো টিমের কর্ণধার সঞ্জীব গোয়েন্কা আপনার কাজে খুশি!

Advertisement

মলিনা: সকালে হোটেলে কথাটা শুনলাম। খুশি তো উনি হবেনই। কারণ ওঁর বেঁধে দেওয়া টার্গেট আমি পূরণ করেছি। যখন আটলেটিকো দে কলকাতার কোচ হতে মাদ্রিদ থেকে আমাকে এখানে পাঠানো হয়েছিল আলোচনার জন্য, তখন মিস্টার গোয়েন্কা বলেছিলেন, ‘নতুন দায়িত্ব নিচ্ছেন। টিমকে সেমিফাইনালে তুললেই আমরা খুশি হব।’ (একটু হেসে) আর উনি খুশি হলে তো আমাদের সবার ভাল।

Advertisement

প্র: তা হলে মুম্বই সিটির বিরুদ্ধে যে রেজাল্টই হোক কিছু যায়-আসবে না আপনার?

মলিনা: তা তো বলছি না। এখন ‘ফাইনাল’ শব্দটা আমি উচ্চারণ করব না। ড্রেসিংরুমেও ওই শব্দটা ঢুকতে দিচ্ছি না। জীবনে কখনও আমি বেশি দূর ভেবে এগোইনি। ছোট ছোট টার্গেট নিয়ে এগিয়েছি। যেমন এই টুর্নামেন্টে সেমিফাইনালে উঠেছি। একটা স্বপ্ন পূরণ হয়েছে। এর পর আমাদের একমাত্র লক্ষ্য ঘরের মাঠে প্রথম সেমিফাইনালটা জেতা। তার পর মুম্বইতে গিয়ে ফিরতি ম্যাচটা জেতা। তার পর ফাইনাল। তিনটে হার্ডল। একটা-একটা করে পেরোতে হবে।

প্র: বিশেষজ্ঞরা বলছেন শনিবার মুম্বই ফেভারিট। লিগে ওদের সঙ্গে দু’বারে একবারও তো জিততে পারেননি!

মলিনা: ওরা লিগ টেবলে এক নম্বর হয়েছে ঠিক, কিন্তু মুম্বই সেরা টিম মানতে রাজি নই আমি। আর ফেভারিটরা কিন্তু সব সময় জেতে না। অন্তত ফুটবল মাঠে। গ্রুপ লিগ আর সেমিফাইনালও এক নয়। তাতেও বলছি, লিগে ওদের বিরুদ্ধে খেলেছি ১৮০ মিনিট। তার মধ্যে ৪৫ মিনিট শুধু আমরা জেতার মতো খেলিনি।

প্র: বেশির ভাগেরই মত ফোরলান-সুনীল-সনি আইএসএলের সেরা ফরোয়ার্ড লাইন।

মলিনা: (হাসি) দিল্লির চেয়েও ভাল? লিগ টেবল কী দেখাচ্ছে! মুম্বই গোল করেছে ১৬টা। দিল্লি ২৭টা। তাতেও সেরা ফরোয়ার্ড লাইন মুম্বই? সেমিফাইনালের ম্যাচ দুটো হতে দিন। কলকাতায় আমাদের প্রায় সব প্রেস মিটে প্রশ্ন উঠেছে, এত খারাপ খেলছেন, শেষ চারে উঠতে পারবেন? এটুকু বলছি, ছেলেদের উপর আমার বিশ্বাস অটুট ছিল। এখনও আছে। আমাদের টপকে মুম্বইয়ের ফাইনালে ওঠা সহজ হবে না। আর একটা কথা। ওদের ফোরলান-সুনীল-সনি থাকলে আমারও পস্টিগা-হিউম-দ্যুতি আছে।

প্র: ফোরলানকে আটকাতে আপনার স্ট্র্যাটেজি কী? ডাবল কভারিং, না পিছনে মার্কার লাগানো?

মলিনা: (বিরক্ত) মেসিকে আটকাতেই আমি মার্কার রাখিনি তো ফোরলান! তাও আবার ৩৭ বছরের ফোরলান। ভিয়ারিয়ালের কোচ থাকার সময় গুয়ার্দিওয়ালা-মেসির বার্সেলোনা লা লিগায় আমার টিমকে হারাতে পারেনি। মেসি গোল করতে পারেনি। আমি টিমগেমে বিশ্বাসী। মুম্বইকে নিয়ে আমার নির্দিষ্ট প্ল্যান আছে। ফোরলান বা সুনীল বা সনি— ওদের একা কাউকে নিয়ে ভাবছি না।

প্র: আপনি জেতার কথা বলছেন। আর সবাই বলছে এটিকে এ বার ঘরের মাঠে খেলা মানেই ড্র। আপনার দল লিগে যে আটটা ড্র করেছে তার মধ্যে পাঁচটা হোম ম্যাচে।

মলিনা: (রাগত ভাবে) আপনাদের এখানে এসেই প্রথম বুঝলাম ফুটবলে ড্র-র কোনও দাম নেই। লিগ টেবল দেখুন। আমরা আটটা ড্র করে সেমিফাইনালে। আর নর্থ-ইস্ট আমাদের চেয়ে একটা ম্যাচ বেশি জিতেও সেমিফাইনালে নেই। পুণেরও সেই অবস্থা। অঙ্কটা তো কষতে হবে!

মুম্বইও সেমিফাইনালে কীসের ফেভারিট? লিগে ওরা তিনটে ম্যাচ হেরেছে। আমরা দুটো। আমার স্ট্র্যাটেজি সোজা। জেতার জন্য ঝাঁপাও। না জিততে পারলে অন্তত ড্র করো। তবে কিছুতেই হারা চলবে না।

প্র: কিন্তু সেমিফাইনাল তো নক আউট। সেখানেও প্রথম লেগের অঙ্ক জিততে না পারলে অন্তত ড্র করা?

মলিনা: জেতা প্রথম লক্ষ্য। চোট-কার্ড— টিমে কোনও সমস্যা নেই। জেতার ব্যাপারে সবাই আত্মবিশ্বাসী। জিতলে ওদের চাপে রেখে মুম্বইয়ে অ্যাওয়ে সেমিফাইনালে মাঠে নামা যাবে। আর কলকাতায় ড্র হলে তখন অন্য অঙ্ক। সেটা এখন বলব না। তবে হারার কথা ভাবছিই না।

প্র: জিতলে হাবাসের মতো প্রথম মরসুমেই আপনি এটিকে-কে ফাইনালে তুলবেন! আরও একটা মাইলস্টোন ছোঁবেন।

মলিনা: এখানে আসার পর থেকেই শুনছি আন্তোনিওর সঙ্গে আমার তুলনা! সেটা কেউ করতেই পারেন। কিন্তু আমি এ নিয়ে কখনও মাথা ঘামাইনি। আন্তোনিও একটা গৌরব তৈরি করে দিয়ে গিয়েছে কলকাতার। আমি তার পর কাজ করছি। চেষ্টা করছি ট্রফি জেতার। ওর সঙ্গে আমার কোনও লড়াই নেই।

প্র: হাবাস টুর্নামেন্ট থেকে বিদায় নিয়ে মাদ্রিদে ছুটি কাটাচ্ছেন। আর আপনি সেমিফাইনাল খেলছেন। একটা তৃপ্তি তো নিশ্চয়ই পাচ্ছেন!

মলিনা: (হাসি চাপার চেষ্টা) না না। ও সব প্রশ্ন করে বিতর্ক তৈরি করবেন না প্লিজ। টিম ভাল না হলে কোচ কী করবে? আর আমি তো এখনও চ্যাম্পিয়ন করতে পারিনি এটিকে-কে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন