Viswanathan Anand

বিশ্বনাথন আনন্দের বায়োপিক তৈরি হচ্ছে

আনন্দের বায়োপিক পরিচালনা করবেন ‘তন্নু ওয়েডস মন্নু’-র পরিচালক আনন্দ এল রাই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২০ ১৩:৩৮
Share:

বিশ্বনাথন আনন্দ। —ফাইল চিত্র।

আরও একটি বায়োপিক তৈরি হতে চলেছে বলিউডে। এবার বিশ্বনাথন আনন্দকে নিয়ে। গত শুক্রবারই ৫১ বছরে পা দিয়েছেন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন এই দাবাড়ু।

Advertisement

বলিউডের চলচ্চিত্র নির্মান সংস্থা সানডিয়াল এনটারটেনমেন্ট-এর সঙ্গে আনন্দের চুক্তি সই হয়েছে। আনন্দের বায়োপিক পরিচালনা করবেন ‘তন্নু ওয়েডস মন্নু’-র পরিচালক আনন্দ এল রাই। খেলা নিয়ে তৈরি ছবি ‘মুক্কাবাজ’-ও প্রযোজনা করেছেন তিনি।

সম্প্রতি বায়োপিকের জন্য বেশ কয়েকটি প্রস্তাব পেয়েছিলেন আনন্দ। তিনি শেষ পর্যন্ত সানডিয়ালকেই বেছে নেন। তাঁর ভূমিকায় কে অভিনয় করবেন, বা ছবির অন্য চরিত্রে কারা থাকবেন, তা এখনও ঠিত হয়নি। ২০২১ সালে ছবিটি মুক্তি পাবে।

Advertisement

তাঁর আক্রমণাত্মক খেলার ধরণ দিয়ে আনন্দ নয়ের দশকে দাবায় সোভিয়েত ইউনিয়নের রাজত্বে থাবা বসান। এরপর ভারতের প্রথম গ্র্যান্ড মাস্টার হওয়া থেকে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া, আনন্দের যাত্রা রূপকথার মতো। সেটাই তুলে ধরা হবে বায়োপিকে।

আরও পড়ুন: ফের ধাক্কা অজিদের, ছিটকে গেলেন পুকোভস্কি, দলে হ্যারিস​

আরও পড়ুন: ‘অস্ট্রেলীয়’ কোহালিতে উচ্ছ্বসিত গ্রেগ: নতুন ভারতের মুখ​

দীর্ঘ তিন দশক ধরে দাবা সার্কিটে টিকে রয়েছেন আনন্দ। এখনও প্রথম ১৫ জনের মধ্যে রয়েছেন। ভারতে দাবার জনপ্রিয়তা অর্জন প্রায় পুরোটাই তাঁর হাত ধরে। লকডাউনে যখন অন্য সব খেলার মতো দাবাও বন্ধ, আনন্দ বসে থাকেননি। একটি অ্যাপে তিনি স্ত্রী অরুণাকে দাবা খেলা শিখিয়েছেন। প্রচুর ভারতীয় গ্র্যান্ড মাস্টার ও ইন্টারন্যাশনাল মাস্টারের মেন্টরের ভূমিকায় দেখা গেছে তাঁকে।

বায়োপিকে যেমন আনন্দের বিশ্বচ্যাম্পিয়নশিপের দুর্দান্ত কিছু ম্যাচ দেখানো হবে, তেমনি তাঁর জীবনের এই দিকগুলোও তুলে ধরা হবে বায়োপিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন