জাপানে অভিষেকেই হার ইনিয়েস্তার

চৌত্রিশ বছরের ইনিয়েস্তার খেলা দেখতে মাঠে উপস্থিত ২৬ হাজার দর্শক স্পেনের পতাকা নিয়ে খেলা দেখতে আসেন। তাঁদের সন্তুষ্ট করতে না পেরে প্রাক্তন বার্সেলোনা তারকা বেশ হতাশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৮ ০৪:২০
Share:

ছবি: এএফপি।

বিখ্যাত জে লিগে কিংবদন্তি আন্দ্রে ইনিয়েস্তার অভিষেক সুখের হল না। স্পেনীয় মহাতারকার নতুন ক্লাব ভিসেল কোবে ০-৩ হেরে গেল শোনান বেলমারের কাছে। ইনিয়েস্তা অবশ্য পুরো ম্যাচ খেলেননি। তাঁকে নামানো হয় ম্যাচের শেষ ৩২ মিনিটের জন্য। তখনই কোবে ০-২ পিছিয়ে ছিল। মাঠে নেমেও দলের হার রুখতে বিশেষ কিছুই করতে পারেননি ইনিয়েস্তা।

Advertisement

চৌত্রিশ বছরের ইনিয়েস্তার খেলা দেখতে মাঠে উপস্থিত ২৬ হাজার দর্শক স্পেনের পতাকা নিয়ে খেলা দেখতে আসেন। তাঁদের সন্তুষ্ট করতে না পেরে প্রাক্তন বার্সেলোনা তারকা বেশ হতাশ। ম্যাচের পরে বললেন, ‘‘হারতে ভালবাসি না। হার সব সময়ই আমার কাছে লজ্জার।’’ সঙ্গে অবশ্য যোগ করলেন, ‘‘মনে রাখবেন আমার নতুন অভিযান সবে শুরু হল। আর এখানে দেখলাম খুবই শরীরি ফুটবল হয়। যা আমার মতে, জে লিগের উৎকর্ষতাই প্রমাণ করে।’’

প্রসঙ্গত রাশিয়া বিশ্বকাপে খেলে ইনিয়েস্তা জানিয়েছেন, আর কখনও তিনি দেশের হয়ে খেলবেন না। আর নিজের প্রিয় ক্লাব বার্সেলোনা ছেড়ে এসেছেন, সেখানে ৬৭৪টি ম্যাচ খেলে। সঙ্গে দেশের হয়ে তিনি ১৩১টি ম্যাচ খেলেছেন। ইনিয়েস্তার মতোই এ দিন জে-লিগে অভিষেক হল ৩৪ বছরের ফের্নান্দো তোরেসের। তাঁরও শুরু হার দিয়ে। তিনি জে লিগে খেলতে এসেছেন আতলেতিকো মাদ্রিদ থেকে। ক্লাবের হয়ে তোরেসের মোট গোল ১২৯টি। ৪০৪টি ম্যাচ খেলে। চেলসি, লিভারপুলেও খেলেছেন তোরেস। এ দিন তাঁকেও পরিবর্ত ফুটবলার হিসেবে নামানো হয়। জে লিগে তাঁর ক্লাব সাগান তোসু। তোরেসের ক্লাব ০-১ হেরেছে ভেগালতা সেনদাইকের কাছে। সাগান তোসু কার্যত অবনমনের আওতায় চলে এসেছে। তোরেসের একটি অসাধারণ হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন