রোষের মুখে ইতালির কোচ

ইতালির বিদায়ের সঙ্গে সঙ্গে বুফন অবসর নিয়ে নিলেও কোচ জিয়ান পিয়েরো ভেঞ্চুরা সেই রাস্তায় হাঁটেননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৭ ০৩:৪৫
Share:

শেষ বার যখন এই ঘটনা ঘটেছিল পেলে নামের এক জন ফুটবলারের বিশ্বকাপ অভিষেক ঘটেছিল। গ্রেট ব্রিটেনে শুরু হয়েছিল প্রথম ‘এসটিডি’ ফোন কল। সেটা ছিল ১৯৫৮ সাল। যখন ইতালিকে ছাড়া হয়েছিল বিশ্বকাপ ফুটবল। ছয় দশক বাদে আবার ইতালি ছাড়া বিশ্বকাপ দেখবে বিশ্ব। সোমবার রাতে মিলানের সান সিরো স্টেডিয়ামে সুইডেনের সঙ্গে ০-০ ড্র করে ছিটকে যায় ইতালি। প্রথম পর্বের ম্যাচে ০-১ গোলে হেরে গিয়েছিল জিয়ানলুইগি বুফনের দল।

Advertisement

ইতালির বিদায়ের সঙ্গে সঙ্গে বুফন অবসর নিয়ে নিলেও কোচ জিয়ান পিয়েরো ভেঞ্চুরা সেই রাস্তায় হাঁটেননি। বরং তিনি বলে দিয়েছেন, ‘‘এখন কেন অবসর নেব? আমার সঙ্গে ফেডারেশন প্রেসিডেন্টের কথা হয়নি। দেখা যাক কী হয়। আমাদের একসঙ্গে এই সমস্যা সামলাতে হবে।’’ কিন্তু তাঁকে সরানোর দাবি উঠতে শুরু করেছে। ভেঞ্চুরা ছাড়তে না চাইলেও ধরে নেওয়া হচ্ছে তাঁকে সরে যেতেই হবে। পরবর্তী কোচ হিসেবে ইতিমধ্যেই উঠে এসেছে কার্লো আন্সেলোত্তির নাম।

ইতালি এবং বুফনের বিদায়ের দিনও কিন্তু উঠে এসেছে বিতর্কের কালো ছায়াও। ড্যানিয়েল দে রোসি-কে বদলি খেলোয়াড় হিসেবে নামানোর সময় সাপোর্ট স্টাফের সঙ্গে তীব্র কথাকাটাকিটে জড়িয়ে পড়েন তিনি। ইতালিয়ান মিডফিল্ডার উত্তেজিত ভাবে বলতে থাকেন, ‘‘আমাকে কেন এখন নামানো হচ্ছে? এখন ড্র নয়, আমাদের ম্যাচ জিততে হবে।’’ ভেঞ্চুরার স্ট্র্যাটেজিও কড়া সমালোচনার মুখে পড়েছে। কিন্তু সে সব এখন অতীত। সত্য একটাই। এ বারের বিশ্বকাপে নেই ইতালি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন