Doping

Anti-Doping: খেলাধুলোয় কি কমতে চলেছে ডোপিংয়ের ঘটনা? কড়া আইন আনতে পারে কেন্দ্রীয় সরকার

যত দিন যাচ্ছে, বিভিন্ন খেলাধুলোয় ডোপিংয়ের ঘটনা ক্রমশ বাড়ছে। ক্রিকেট থেকে ফুটবল, কুস্তি থেকে ভারোত্তোলন, সব খেলাতেই দেখা যাচ্ছে ডোপিংয়ের নিদর্শন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২১ ২১:১৮
Share:

ডোপের বিরুদ্ধে কড়া সরকার প্রতীকী ছবি

যত দিন যাচ্ছে, বিভিন্ন খেলাধুলোয় ডোপিংয়ের ঘটনা ক্রমশ বাড়ছে। ক্রিকেট থেকে ফুটবল, কুস্তি থেকে ভারোত্তোলন, সব খেলাতেই দেখা যাচ্ছে ডোপিংয়ের নিদর্শন। এই ঘটনা কমাতে কড়া বিল আনতে চলেছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক।

Advertisement

সম্প্রতি লোকসভায় এই সংক্রান্ত বিল পেশ করেছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। জাতীয় ডোপ বিরোধী সংস্থা (নাডা) এবং জাতীয় ডোপ পরীক্ষাগারের হাতে আরও ক্ষমতা দেওয়ার ভাবনাচিন্তা রয়েছে। পাশাপাশি এই দুই সংস্থার কাজের কাঠামো ঠিক করে দিতে চাইছেন তিনি। পাশাপাশি, খেলাধুলোয় ডোপিংয়ের ঘটনা উল্লেখযোগ্য ভাবে কমানোর জন্য একটি জাতীয় স্তরের বোর্ড গঠনেরও ভাবনাচিন্তা করা হয়েছে।

এই বিলের মাধ্যমে নাডাকে বেশ কিছু ক্ষমতা দেওয়ার কথা বলা হয়েছে। যেমন, ডোপিংয়ের নিয়ম ভাঙার ক্ষেত্রে তদন্ত, শাস্তি দেওয়া, শৃঙ্খলাবিধি ভাঙার অভিযোগে ব্যবস্থা নেওয়ার ক্ষমতা দেওয়া হবে তাদের। পাশাপাশি নিজেদের উদ্যোগে পরীক্ষা, নমুনা সংগ্রহ এবং প্রকাশ্যে তথ্য আনার ক্ষমতাও দেওয়া হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন