Anustup Majumdar

চাপের মুখে অনুষ্টুপের অপরাজিত ১৩৬, দিনের শেষে স্বস্তিতে বাংলা

টস হেরে ব্যাট করতে নেমে ৪৬ রানের মধ্যে পাঁচ উইকেট পড়ে গিয়েছিল বাংলার। সেখান থেকে দিনের শেষে ছয় উইকেটে উঠেছে ৩০৮ রান। অনুষ্টুপ ও শাহবাজ অপরাজিত রয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২০ ১৭:১১
Share:

১৩৬ রানের ইনিংসে বাংলাকে নির্ভরতা দিলেন অনুষ্টুপ। — ফাইল চিত্র।

দুরন্ত ইনিংস অনুষ্টুপ মজুমদারের। কটকে রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালের প্রথম দিন ওড়িশার বিরুদ্ধে মিডল অর্ডার ব্যাটসম্যানের লড়াকু সেঞ্চুরিই চাপ কাটিয়ে স্বস্তি আনল বাংলা শিবিরে।

Advertisement

টস হেরে ব্যাট করতে নেমে ৪৬ রানের মধ্যে পাঁচ উইকেট পড়ে গিয়েছিল বাংলার। অধিনায়ক অভিমন্যু ঈশ্বরন (৭), কৌশিক ঘোষ (৯), অভিষেক রমন (১) ফিরে গিয়েছিলেন ১০ ওভারের মধ্যে। চারে নেমে অর্ণব নন্দী থামেন ২৪ রানে। মনোজ তিওয়ারিও (৪) ফেরেন জলদি।

তখন একশোর মধ্যে ইনিংস গুটিয়ে যাবে না তো, এমন আশঙ্কা ঘনিয়ে এসেছিল বাংলা শিবিরে। সেই পরিস্থিতি থেকে শ্রীবৎস গোস্বামীর সঙ্গে অনুষ্টুপের জুটি মেরামত করে দলকে। ষষ্ঠ উইকেটে ৯৬ রান যোগ করেন দু’জনে। সাত নম্বরে নামা শ্রীবৎস (৩৪) ফেরেন এর পর। সেখান থেকে শাহবাজ আহমেদের সঙ্গে অবিচ্ছিন্ন সপ্তম উইকেটে অনুষ্টুপ যোগ করেছেন ১৬৭ রান। এই জুটিই বাংলাকে পৌঁছে দিয়েছে ছয় উইকেটে ৩০৮ রানের স্বস্তিতে।

Advertisement

আরও পড়ুন: সীমানার ধারে বসে সেদিন কী কথা হচ্ছিল দু’জনের? কোহালি-উইলিয়ামসন বললেন...

আরও পড়ুন: ৩৯ বছর পর বেসিন রিজার্ভে, আবেগে ভাসলেন রবি শাস্ত্রী

ছয় নম্বরে নেমেছিলেন অনুষ্টুপ। চলতি মরসুমে কোনও সেঞ্চুরি করেননি। এই মরসুমে এক বার তাঁকে ফিরতে হয়েছিল নব্বইয়ের ঘর থেকে। এ বার তাই সতর্ক ছিলেন। প্রথম শ্রেণির ক্রিকেট তাঁর অষ্টম সেঞ্চুরি এল দাপটের সঙ্গে। শেষ পর্যন্ত ১৩৬ রানে অপরাজিত রয়েছেন তিনি। যাতে রয়েছে ২০টি চার।

শাহবাজও খেলছেন দায়িত্বের সঙ্গে। ৮২ রানে অপরাজিত তিনি। খেলেছেন ১৫৪ বল। মেরেছেন ১৩টি চার। শুক্রবার অনুষ্টুপ-শাহবাজ যত বেশি সময় ক্রিজে থাকবেন, তত ম্যাচে জাঁকিয়ে বসবে বাংলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন