Lionel Messi

বিরাট মূর্তি উদ্বোধন করে প্রয়াত মারাদোনাকে সম্মান জানালেন মেসিরা

গত বছর ২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন মারাদোনা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২১ ১৩:২৫
Share:

মারাদোনার সেই মূর্তি। ছবি রয়টার্স

প্রয়াত ফুটবলার দিয়েগো মারাদোনাকে সম্মান জানাল আর্জেন্তিনা ফুটবল দল। বৃহস্পতিবার চিলের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচের আগে নতুন করে তৈরি মাদ্রেস দে সিউদাদ স্টেডিয়ামের বাইরে মারাদোনার পূর্ণাবয়ব মূর্তির উদ্বোধন করা হয়। ছিলেন লিয়োনেল মেসি-সহ আর্জেন্তিনার সমস্ত ফুটবলার এবং কর্মীরা। মারাদোনার মৃত্যুর পর এই প্রথম মাঠে নামল আর্জেন্তিনা।

Advertisement

গত বছর ২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন মারাদোনা। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। তবে তাঁর মৃত্যুরহস্য ঘিরে এখনও তদন্ত চলছে। আঙুল উঠেছে চিকিৎসকদের দিকে। বিতর্কের মাঝেই দেশের অন্যতম সেরা ফুটবলারকে শ্রদ্ধা জানাতে কসুর করেনি আর্জেন্তিনা। লম্বা ওই মূর্তিতে মারাদোনার পায়ে একটি ফুটবলও রাখা হয়েছে।

ম্যাচের আগে মারাদোনার ছবি দেওয়া বিশেষ জার্সি পরে জাতীয় সঙ্গীত গেয়েছেন মেসিরা। মারাদোনার ছবির উপরে জন্মসাল দেওয়া থাকলেও ছিল না মৃত্যুর বছর। প্রত্যেকের জার্সির পিছনেই ১০ সংখ্যা লেখা ছিল, যা ছিল মারাদোনার জার্সির নম্বর। তবে যেহেতু এটি ফিফার প্রতিযোগিতামূলক ম্যাচ ছিল, তাই এই জার্সি পরে ম্যাচে নামতে দেওয়া হয়নি মেসিদের।

Advertisement

ম্যাচের পর মেসি বলেন, “মারাদোনা চলে যাওয়ার পর প্রথম বার দেশের হয়ে খেলতে নামলাম। তাই এই ম্যাচ সবদিক থেকেই গুরুত্বপূর্ণ ছিল। জানতাম যে জাতীয় দল ওঁর কাছে কতটা গুরুত্বপূর্ণ ছিল। তাই কোনও ভাবে ম্যাচে হাজির থাকুক, সেটা চেয়েছিলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন