Argentina

মেসির আর্জেন্টিনা পৌঁছাল কোপার শেষ আটে

কোপার বল গড়ানোর আগে থেকেই সবার মুখে একটাই প্রশ্নছিল, মেসি কি এই আর্জেন্টিনা দলকে চ্যাম্পিয়ন করাতে পারবেন?

Advertisement

সংবাদ সংস্থা

সাও পাওলো শেষ আপডেট: ২৪ জুন ২০১৯ ১৫:৫৮
Share:

কাতারের বিরুদ্ধে কোপায় মেসি, ছবি: এপি।

কাতারকে হারিয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পৌঁছল আর্জেন্টিনা। কলম্বিয়ার কাছে হার ও প্যারাগুয়ের বিরুদ্ধে অপ্রত্যাশিত ড্রয়ের পরেকাতারের বিরুদ্ধে ম্যাচটা জিততেই হত আলবিসেলেস্তেদের।

Advertisement

কোপার বল গড়ানোর আগে থেকেই সবার মুখে একটাই প্রশ্নছিল, মেসি কি এই আর্জেন্টিনা দলকে চ্যাম্পিয়ন করাতে পারবেন? এখনও পর্যন্ত ক্লাবের হয়ে আকাশছোঁয়া সাফল্য পেলেও দেশের হয়ে জিততে পারেননি বড় কোনও টুর্নামেন্ট। দু’ বার কোপার ফাইনাল ও ২০১৪ বিশ্বকাপের ফাইনালে উঠেও খালি হাতে ফিরতে হয়েছে আর্জেন্তাইন মহানায়ককে। সেই সব ব্যর্থতার জবাব কি ব্রাজিলে অনুষ্ঠিত কোপায় দিতে পারবেন মেসি?

কাতারের বিরুদ্ধে ম্যাচের শুরুতেই ইন্টার মিলানের লাতুরো মার্টিনেজ সহজ সুযোগ হারানোর পরেই কাতারের ভুল পাসিংয়ের সুযোগ নিয়ে আর্জেন্টিনাকে এগিয়ে দেন। খেলার বয়স তখন চার মিনিট। এরপ্রথম হাফ জুড়ে আর্জেন্টিনা আক্রমণ করে গেলেও গোল সংখ্যা বাড়াতে ব্যর্থ আর্জেন্টিনা।

Advertisement

আরও পড়ুন: এল এম টেন-এর দশকাহন

প্রথম হাফে মেসি রং ছড়াতে না পারলেও দ্বিতীয় হাফে মেসি খোলস ছেড়ে বেরোন। কাতারের গোলমুখে আর্জেন্টিনার আক্রমণের ঝড় ওঠে। মেসিও ধরা দেন অন্য অবতারে। কিন্তু, তাঁর পা থেকে তো সবাই গোল দেখতে চান। সেই গোলটাই মেসি করতে পারেননি।

আর্জেন্টিনার ডিফেন্স নিয়ে আগের ম্যাচগুলোতে বারবার প্রশ্ন উঠেছিল। এদিন রক্ষণে পরিবর্তন আনেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি। ডিফেন্সেজুয়ান ফোইথ-কে খেলানজার্মান পেজেলার জায়গায়। কোচের আস্থার প্রতি সুবিচার করেন আর্জেন্টাইন ডিফেন্ডার।

স্ক্যালোনি এ দিন রবার্তো পেরেইরার জায়গায় আগুয়েরোকে নামান স্ক্যালোনি। আগুয়েরো ৮২ মিনিটেগোল করে তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় সমালোচনার জবাব দেন। কাতারের গোলরক্ষক সাদ আল-শিব বারের নীচে না দাঁড়ালে আরও গোল করতে পারত আর্জেন্টিনা।

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার সামনে ভেনিজুয়েলা। এই ভেনিজুয়েলার কাছেই আটকে গিয়েছিল ব্রাজিল। মেসি কি ভেনিজুয়েলার বিরুদ্ধে জাদু দেখাতে পারবেন? সময় এর উত্তর দেবে।

আরও পড়ুন: ব্যাটসম্যানদের নিয়ে ক্ষুব্ধ ইংল্যান্ডের কোচ বেলিস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন