পরীক্ষা দিতে ৯,০০০ ফিটে পৌঁছলেন মেসি

গ্রুপে ষষ্ঠ স্থানে থাকা আর্জেন্তিনাকে সরাসরি যোগ্যতা অর্জন করতে গেলে প্রথম চার দলের মধ্যে শেষ করতে হবে। অথবা পঞ্চম দল হয়ে তারা প্লে-অফ খেলে রাশিয়ার টিকিট পেতে পারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৭ ০৩:১০
Share:

আগমন: কড়া নিরাপত্তায় বিশ্বকাপের যোগ্যতা পর্বের শেষ ম্যাচ খেলতে ইকুয়েডরে এলেন মেসি। ছবি: এএফপি

কড়া নিরাপত্তার মধ্যে বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ করতে ইকুয়েডরে পৌঁছলেন মেসি ও তাঁর আর্জেন্তিনীয় সতীর্থরা। ৯ হাজার ফিট উচ্চতায় অবস্থিত কুইটোতে গত ১৬ বছরে জেতেনি আর্জেন্তিনা। এই বুধবার ভারতীয় সময় ভোর পাঁচটায় ইকুয়েডরের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের শেষ ম্যাচ মেসিদের। এবং এই ম্যাচ জিততে না পারলে রাশিয়ায় মেসিহীন বিশ্বকাপের যন্ত্রণা সহ্য করতে হতে পারে ফুটবলপ্রেমীদের।

Advertisement

গ্রুপে ষষ্ঠ স্থানে থাকা আর্জেন্তিনাকে সরাসরি যোগ্যতা অর্জন করতে গেলে প্রথম চার দলের মধ্যে শেষ করতে হবে। অথবা পঞ্চম দল হয়ে তারা প্লে-অফ খেলে রাশিয়ার টিকিট পেতে পারে। দু’টোর জন্যই ইকুয়েডরের বিরুদ্ধে শেষ ম্যাচে জেতাটা জরুরি। এ দিন আর্জেন্তিনা দল ইকুয়েডরে পৌঁছয় ভীষণ কড়া নিরাপত্তার মধ্যে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং সর্বকালের অন্যতম সেরা ফুটবলারকে রাশিয়ায় দেখা যাবে কি না, তা জানার জন্য রুদ্ধশ্বাস মুহূর্ত কাটাচ্ছেন এখন ফুটবলপ্রেমীরা। এই মুহূর্তে দক্ষিণ আমেরিকার গ্রুপে চতুর্থ স্থানে রয়েছে কলম্বিয়া। তাদের চেয়ে ১ পয়েন্ট পিছিয়ে পঞ্চম স্থানে পেরু। এই দুই দল শেষ ম্যাচে মুখোমুখি। যারা হারবে তাদের পিছনে ফেলে প্রথম চারের মধ্যে ঢুকতে পড়তে পারবে আর্জেন্তিনা, যদি মেসিরা হারিয়ে দেন ইকুয়েডরকে। যদি রাশিয়া যাওয়া নিশ্চিত না করতে পারে আর্জেন্তিনা, তাহলে ১৯৭০-এর পর এই প্রথম তারা বিশ্বকাপে থাকবে না। অন্ধকার সুড়ঙ্গ থেকে দলকে বের করার জন্য ফের মেসির দিকেই তাকিয়ে আর্জেন্তিনাবাসীরা। বিশেষ করে কুইটো এমন একটা জায়গা, যা সমুপদ্রপৃষ্ঠ থেকে অনেক উঁচুতে এবং আর্জেন্তিরা রেকর্ড কোনও দিনই সেখানে ভাল নয়। শেষ তিন বারের কুইটো সফরে দু’বার হেরেছে তারা। যদিও বলিভিয়ার এসতাদিও হার্নান্দো সাইলসের মতো উচ্চতায় নয় কুইটো। বলিভিয়ার এই মাঠে বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বে গত সপ্তাহেই খেলল ব্রাজিল এবং অক্সিজেন মাস্কের সাহায্য নিতে হয় নেমারদের।

উরুগুয়ে কোচ অস্কার তাবারেজ অবশ্য বলেছেন, ‘‘মেসি দুরন্ত ফুটবলার যদি আর্জেন্তিনা যোগ্যতা পায়, তাহলে কাপও জিততে পারে মেসির দৌলতে। তবে মেসি একাই তো সব কিছু করে দিতে পারবে না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন