মোরিনহোর জেতার দিন চেলসিকে হারিয়ে অভিশাপ কাটাল আর্সেনাল

ফর্মুলাটা জেতার। শেষ চার ম্যাচে তিনটে হারের পর প্রিমিয়ার লিগে ঘরের মাঠে যে জয় ম্যাঞ্চেস্টার ইউনাইটেড সমর্থকদের যতটা না স্বস্তি দিল, তার চেয়ে অনেক বেশি দুশ্চিন্তামুক্ত করল বোধহয় তাঁদের আইনস্টাইন, কোচ জোসে মোরিনহোকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৬ ০৩:০৫
Share:

ইব্রা-পোগবাদের প্র্যাকটিসের সময় বল বয় রুনি। ছবি: এএফপি ।

দুই ‘আইনস্টাইন’ই শেষ পর্যন্ত ম্যাজিক ফর্মুলাটা আবিষ্কার করেই ফেললেন।

Advertisement

ফর্মুলাটা জেতার। শেষ চার ম্যাচে তিনটে হারের পর প্রিমিয়ার লিগে ঘরের মাঠে যে জয় ম্যাঞ্চেস্টার ইউনাইটেড সমর্থকদের যতটা না স্বস্তি দিল, তার চেয়ে অনেক বেশি দুশ্চিন্তামুক্ত করল বোধহয় তাঁদের আইনস্টাইন, কোচ জোসে মোরিনহোকে।

আশ্চর্য! মোরিনহোর টিমের ইপিএলে জয়ে ফেরার দিনই তাঁর প্রাক্তন ক্লাবকে হারানোর ফর্মুলাটাও খুঁজে পেয়ে গেলেন ‘দ্য স্পেশাল ওয়ানের’ প্রবল প্রতিদ্বন্দ্বী আর্সেন ওয়েঙ্গার। চেলসিকে শনিবারই লন্ডন ডার্বিতে ৩-০ হারাল ওয়েঙ্গারের আর্সেনাল। যে জয়ে পাঁচ বছরের অভিশাপ কাটল গানারদের। ১১ ম্যাচে ব্লুজদের বিরুদ্ধে দ্বিতীয় সাফল্য আর্সেনালের।

Advertisement

টানা তিন ম্যাচে হারের পর প্রবল সমালোচনার মুখে পড়ে ফুটবল বিশেষজ্ঞদের কটাক্ষ করে মোরিনহো বলেছিলেন, ‘‘দুনিয়াটা আইনস্টাইনে ভরে গিয়েছে।’’ ইপিএলে স্বমহিমায় ফিরে যেন সমালোচকদের ভাষাতেই জবাব দিলেন মোরিনহো। আর্সেন ওয়েঙ্গারও তো তাই। যে জন্য শনিবারের দুই মহাম্যাচের পরই সোশ্যাল মিডিয়ায় কেউ কেউ দুই ধুরন্ধর কোচকে ‘আইনস্টাইন’ বলে দিচ্ছেন। জয়ে ফেরার পথ খুঁজতে সফল হওয়ায়।

ফরাসি কোচের আবার এটা দু’দশক পূর্ণ হচ্ছে আর্সেনালে। থিও ওয়ালকট, আলেক্সি সাঞ্চেজ আর মেসুট ওজিলের গোলে চেলসির মহাহার নিশ্চিত ভাবে সেই পার্টিতে আলাদা জৌলুস যোগ করবে।

শনিবার ওল্ড ট্র্যাফোর্ডে ম্যান ইউ যে ৪-১ গোলে উড়িয়ে দিল গত বারের চ্যাম্পিয়ন লেস্টার সিটিকে, তাতেও গোল পেলেন চার জন। ক্রিস স্মলিং, খুয়ান মাতা, মার্কাস র‌্যাশফোর্ড আর পল পোগবা। ম্যান ইউয়ের রেকর্ড ৮৯ মিলিয়ন পাউন্ডের ফুটবলারের জুভেন্তাস থেকে আসার পর রেড ডেভিলসের জার্সিতে প্রথম গোল। তবে পোগবার গোল পাওয়ার থেকেও বড় প্রশ্ন উঠে গেল এ দিন ওয়েন রুনিকে নিয়ে।

গত কয়েকটা ম্যাচে খারাপ পারফরম্যান্সের পর মোরিনহো যাঁকে এ দিন প্রথম দলেই রাখেননি। তার বদলে শুরু করেন র‌্যাশফোর্ডকে নিয়ে। ম্যাচের শেষ দিকে মিনিট দশেকের জন্য পরিবর্ত হিসেবে ম্যান ইউ ক্যাপ্টেনকে নামিয়েছিলেন শুধু। তাতেই ম্যাচ জেতার পরও ওয়েন রুনির ভবিষ্যৎ নিয়ে নানা জল্পনা ছড়িয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। প্রশ্ন উঠে যায় রেড ডেভিল জার্সিতে এটাই রুনির শেষের শুরু নয় তো? তার সঙ্গত কারণও রয়েছে। জ্লাতান ইব্রাহিমোভিচ এখন ইউনাইটেডের প্রধান স্ট্রাইকারের জায়গা নেওয়ায় রুনির পক্ষে প্রথম দলে থাকাটা প্রবল চ্যালেঞ্জের হয়ে দাঁড়িয়েছে। তার উপর যে ভাবে এ দিন রুনিকে ছাড়াই ম্যান ইউ খেলল, তাতে ম্যান ইউ ক্যাপ্টেনের দলে ফেরা খুব কঠিন বলেই মত বিশেষজ্ঞদের।

মোরিনহো সতর্ক ভাবে ব্যাপারটা সামলালেন। ম্যান ইউ কোচ বললেন, ‘‘ইব্রা আমাদের প্রধান স্ট্রাইকার। ওর আশপাশে এমন ফুটবলার চাই যাদের খুব ভাল গতি রয়েছে। সঙ্গে এটাও বলব আমি কোনও প্লেয়ারকে আঘাত দিতে চাই না। চাই না টিমে নেগেটিভ কোনও পরিস্থিতি তৈরি হোক।’’ তা হলে রুনিকে এ দিন প্রথম থেকে নামানো হল না কেন? আর একটা ফর্মুলার ইঙ্গিত দিলেন, ‘‘বৃহস্পতিবারও তো আমাদের একটা ম্যাচ রয়েছে জোরয়ার বিরুদ্ধে (ইউরোপা লিগে)। সেখানে তরতাজা ফুটবলার নামাতে হবে। রুনি আজ খেলেনি মানে পরের ম্যাচে খেলছে।’’

‘আইনস্টাইন’-এর কি আর ফর্মুলার অভাব!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন