ওজ়িলকে সমর্থন করছেন এমেরি

মেসুত ওজ়িলের পাশে দাঁড়ালেন আর্সেনাল ম্যানেজার উনাই এমেরি

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৮ ০৫:০৫
Share:

ছবি: এএফপি

প্রত্যাশা মতোই মেসুত ওজ়িলের পাশে দাঁড়ালেন আর্সেনাল ম্যানেজার উনাই এমেরি। সিঙ্গাপুরে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে আতলেতিকো দে মাদ্রিদের বিরুদ্ধে ম্যাচের আগে জানিয়ে দিলেন, আর্সেনালই এখন ওজ়িলের বাড়ি।

Advertisement

জার্মানির ফুটবল সংস্থার বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ তুলে জাতীয় দল থেকে অবসর ঘোষণা করেছেন ওজ়িল। যদিও ২০১৪ বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানির জাতীয় দলের সদস্যের অভিযোগ খারিজ করে দিয়েছেন তাঁর দেশের ফুটবল সংস্থার কর্তারা। ভারতের টেনিস তারকা সানিয়া মির্জ়া থেকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কিংবদন্তি রিয়ো ফার্ডিনান্ড— দাঁড়িয়েছেন ওজ়িলের পাশে। বুধবার এমেরি বলেছেন, ‘‘পুরোটাই ওজ়িলের ব্যক্তিগত সিদ্ধান্ত। ও যে পদক্ষেপ করেছে, তার প্রতি আমার পূর্ণ শ্রদ্ধা রয়েছে।’’টানা ২২ বছর আর্সেনালের ম্যানেজার থাকার পরে দায়িত্ব ছেড়েছেন আর্সেন ওয়েঙ্গার। তাঁর জায়গায় এমেরি এসেছেন। প্যারিস সাঁ জারমাঁর প্রাক্তন ম্যানেজার এই মুহূর্তে ব্যস্ত ওজ়িলকে মানসিক ভাবে তরতাজা রাখতে। তিনি বলেছেন, ‘‘আর্সেনাল আমাদের বাড়ি। আমরা একটা পরিবারের মতো। আমাদের সবার উচিত ওজ়িলকে সাহায্য করা। যাতে ওর এখানে কোনও সমস্যা না হয়। খুশি থাকতে পারে।’’

ওজ়িল অবশ্য সিঙ্গাপুরে পৌঁছনোর পর থেকেই মুখে কুলুপ এঁটেছেন। এই মুহূর্তে তিনি ব্যস্ত আতলেতিকো দে মাদ্রিদ ম্যাচের প্রস্তুতিতে। তবে এই ম্যাচে আর্সেনালের সেরা চমক হতে পারে এমিলি স্মিথ রো। ১৭ বছর বয়সি প্রতিশ্রুতিমান এই ফুটবলারের উত্থান আর্সেনাল অ্যাকাডেমি থেকে। আজ, বৃহস্পতিবার শুরু থেকেই তাঁকে খেলানোর ইঙ্গিত দিয়েছেন এমেরি। উচ্ছ্বসিত আর্সেনাল ম্যানেজার বলেছেন, ‘‘আর্সেনালের ভবিষ্যৎ এমিলি। ওর খেলায় আমি দারুণ খুশি।’’ তিনি আরও বলেছেন, ‘‘ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৫ ও ১৭ দলের হয়ে খেলেছে। ওদের কাছে এই ধরনের প্রতিযোগিতা নিজেদের প্রমাণ করার সেরা মঞ্চ।’’

Advertisement

আতলেতিকো দে মাদ্রিদ ম্যানেজার দিয়েগো সিমিওনে অবশ্য একেবারেই স্বস্তিতে নেই। আঁতোয়া গ্রিজ়ম্যান, দিয়েগো কোস্তা, দিয়েগো গদিনের মতো তারকারা এখনও দলের যোগ দেননি। আর্সেনালের বিরুদ্ধে ম্যাচের আগে তিনি বলেছেন, ‘‘বিশ্বকাপের পরে ফুটবলারদের বিশ্রাম অত্যন্ত জরুরি। কারণ, সামনেই লম্বা মরসুম।’’ প্রথম দলের একাধিক ফুটবলার না থাকা নিয়ে অবশ্য আতেলিকো দে মাদ্রিদ ম্যানেজার উদ্বিগ্ন হতে রাজি নন। সিমিওনে বলেছেন, ‘‘অজুহাত দিতে চাই না। যারা আছে, তাদের নিয়েই আর্সেনালকে হারানোর জন্য ঝাঁপাব।’’ তিনি যোগ করেছেন, ‘‘দলে যোগ দেওয়া নতুন ফুটবলারদের কাছে এই প্রতিযোগিতা নিজেদের প্রমাণ করার সেরা সুযোগ।’’ বৃহস্পতিবার এই প্রতিযোগিতায় ম্যাঞ্চেস্টার সিটি নামছে লিভারপুলের বিরুদ্ধে। জুভেন্তাসের লড়াই বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে। বরুসিয়া ডর্টমুন্ড খেলবে বেনফিকার বিরুদ্ধে। রোমার প্রতিপক্ষ টটেনহ্যাম হটস্পার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন