ইপিএল

ওল্ড ট্র্যাফোর্ডে শেষ ম্যাচে হেরেও অভিভূত আর্সেন

পেপ এমন কথা বলেছিলেন, রবিবার লন্ডন স্টেডিয়ামে ম্যান সিটি-ওয়েস্ট হ্যাম ম্যাচ শুরুর আগে। স্কোর লাইন বলছে সিটি জিতেছে ৪-১।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৮ ০৮:৪১
Share:

ওয়েস্ট হ্যাম ১ • ম্যান সিটি ৪

Advertisement

ম্যান ইউ ২ • আর্সেনাল ১

ওল্ড ট্র্যাফোর্ডে আসের্নাল কোচ হিসেবে জীবনের শেষ ম্যাচে হেরে ফিরতে হল কিংবদন্তি আর্সেন ওয়েঙ্গারকে।

Advertisement

আর একটু হলে ম্যাচ ১-১ ড্র’ই হচ্ছিল। ১৫ মিনিটে পল পোগবা ১-০ করলেও ৫০ মিনিটে গোল শোধ করে দেন হেনরিখ মাখতারিয়ান। নাটকীয়ভাবে খেলার ৯০ মিনিটে ব্যাকহেডে গোল করে ম্যাচ থেকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে পুরো পয়েন্ট এনে দেন মারউয়ান ফেলাইনি।

ম্যাচে দেখার মতো বিষয় ছিল ওয়েঙ্গারকে নিয়ে উচ্ছ্বাস। জোসে মোরিনহোর উষ্ণ অভিনন্দন, স্যর অ্যালেক্স ফার্গুসনের সংবর্ধনাকেও ছাপিয়ে গেল ‘রেড ডেভিলস’ সমর্থকদের অভিবাদন। আপ্লুত ওয়েঙ্গারের প্রতিক্রিয়া, ‘‘এতটা আশা করিনি। এটাও জানি, পরের বার রিজার্ভ বেঞ্চে আমার জায়গায় যে থাকবে তাকে যথেষ্ট সমস্যায় পড়তে হবে।’’

ম্যাচের আগেই ওয়েঙ্গারকে প্রশংসায় ভরিয়ে ম্যান ইউ কোচ বলেন, ‘‘আর্সেন সবথেকে কঠিন প্রতিপক্ষদের একজন। ওঁকে দেখে অনেক শিখেছি, নিজেকে আরও প্রখর করেছি।’’ মোরিনহোর আশা, তিনিও ওয়েঙ্গারের মতো ৬৮ বছরেও কোচিং করিয়ে যাবেন। তাঁর কথা, ‘‘ইচ্ছেটা না মরলে আর্সেনের বয়সেও কোচিং করাতে চাই। কোচদের ক্ষেত্রে অভিজ্ঞতাটা বিরাট ব্যাপার। তবে আর্সেনের মতো টানা ২২ বছর একই ক্লাবকে কোচিং করাতে পারব না সংবাদমাধ্যম, সোশ্যাল মিডিয়া আর ফুটবল পণ্ডিতদের জন্যই। ওদের জন্যই এত চাপ নিয়ে চলতে হয়।’’

এদিকে ইপিএলে সেরা কোচ হচ্ছেন জানতে চাওয়া হলে পেপ গুয়ার্দিওলার অভিমানী প্রতিক্রিয়া, ‘‘ওরা রাফাকেও (নিউক্যাসল ইউনাটেডের কোচ রাফা বেনিতেজ) সেরা বাছতে পারে। এই যেমন মো’কে (মহম্মদ সালাহ) সেরা বাছা হল। অনেকে ভেবেছিল কেভিনকে (দ্য ব্রুইন) পুরস্কারটা দেওয়া হবে।’’

পেপ এমন কথা বলেছিলেন, রবিবার লন্ডন স্টেডিয়ামে ম্যান সিটি-ওয়েস্ট হ্যাম ম্যাচ শুরুর আগে। স্কোর লাইন বলছে সিটি জিতেছে ৪-১। কিন্তু সেটা ৭-১ হলেও বলার কিছু ছিল না। লিগে পেপের ছাত্রেরা ৩৫ ম্যাচে একশো গোলও করে ফেলল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এত কম ম্যাচে কোনও ক্লাব গোলের সেঞ্চুরি করতে পারেনি। লিভারপুলের হয়ে নজির গড়লেন লেরয় সানেও। ইপিএলে গোল করা ও করানোয় ‘ডাবল’ করে।

রবিবার খেলার ১২ মিনিটে মরসুমে নিজের দশ নম্বর গোলটা পেলেন তিনি। ২৬ মিনিটে ২-০ হল দ্য ব্রুইনের শট পাবলো জাবালেত্তার পায়ে লেগে হওয়া আত্মঘাতী গোলে। তিন ও চার নম্বর গোল গাব্রিয়েল জেসুস ও ফার্মানডিনহোর। সবাইকে ছাপিয়ে গেলেন রাহিম স্টার্লিং। সিটির তিনটি গোল এল তাঁর পাস থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন