ওয়েঙ্গারকে উপহার ফার্গুসনের

কে তিনি? তিনি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তন ম্যানেজার স্যর অ্যালেক্স ফার্গুসন। গত ২২ বছরে ম্যান ইউয়ের বিরুদ্ধে এ দিনের ম্যাচের আগে ফরাসি ম্যানেজার ওয়েঙ্গারের রেকর্ড খুব একটা আহামরি নয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৮ ১৫:৫২
Share:

প্রশংসা: ওয়েঙ্গারকে নিয়ে উচ্ছ্বসিত ফার্গুসন। ছবি: এএফপি

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে রবিবার তাঁর শেষ ম্যাচটি খেলতে নেমেছিলেন তিনি। আর সেখানেই আর্সেনাল ম্যানেজার আর্সেন ওয়েঙ্গার উষ্ণ অভ্যর্থনা পেলেন এমন এক প্রাক্তন ফুটবল ম্যানেজারের কাছ থেকে যিনি তাঁর এক সময়ের যুযুধান প্রতিদ্বন্দ্বী।

Advertisement

কে তিনি? তিনি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তন ম্যানেজার স্যর অ্যালেক্স ফার্গুসন। গত ২২ বছরে ম্যান ইউয়ের বিরুদ্ধে এ দিনের ম্যাচের আগে ফরাসি ম্যানেজার ওয়েঙ্গারের রেকর্ড খুব একটা আহামরি নয়। ৫৯ বার খেলে তিনি জিতেছেন মোটে ১৯ বার। ২৭ বারই হেরে গিয়েছেন বর্তমান আর্সেনাল ম্যানেজার। ড্র ১৩ বার।

সেই ওয়েঙ্গার এ দিন তাঁর দল নিয়ে টানেল পেরিয়ে মাঠে ঢুকেই দেখতে পেলেন তাঁকে বিদায়ী অভ্যর্থনা জানাতে হাজির ফার্গুসন। তাঁকে উপহার দেওয়ার জন্য প্রাক্তন ম্যান ইউ ম্যানেজারের হাতে ছিল রুপোর ফুলদানি। এর পরেই সেই উপহার ওয়েঙ্গারের হাতে তুলে দেন ফার্গুসন। পরে সংবাদমাধ্যমকে ওয়েঙ্গার সম্পর্কে উচ্ছ্বসিত প্রশংসা করে ফার্গুসন বলেন, ‘‘আর্সেনের সঙ্গে মাঠের লড়াইটা উপভোগ করতাম। ইংল্যান্ডে এসে ও ফুটবলারদের খাদ্যাভ্যাস এবং ফিটনেস পদ্ধতি বদলে দিয়েছিল। ওই সময়ের ফুটবলের চেয়ে অনেকটাই এগিয়ে ছিল আর্সেন। ওর থেকে অনেক কিছু শিখেছি আমরা। কেউ উন্নত কিছু করলে তো সেখান থেকে শিক্ষা নেওয়াই যায়।’’

Advertisement

এর পরেই ওয়েঙ্গারের সঙ্গে তাঁর ফুটবল মাঠের লড়াই সম্পর্কে ফার্গুসন বলেন, ‘‘রাস্তায় গাড়ি চালানোর সময় আয়নায় যদি দেখা যায়, ঘাড়ের কাছে একটি গাড়ি চলে এসেছে তখন তার সঙ্গে প্রতিযোগিতা চলে। যাতে সে এগিয়ে না যায়। একই সঙ্গে সেই গাড়িও চেষ্টা করে সামনে থাকা গাড়িকে পিছনে ফেলার। আর্সেনের সঙ্গে লড়াইটা সে রকমই ছিল।’’ সঙ্গে যোগ করেন, ‘‘আর্সেনের সঙ্গে খেলার সময় অনেক তর্ক হয়েছে। এর একমাত্র কারণ, ইংলিশ প্রিমিয়ার লিগের দু’টো সেরা দল খেতাবের জন্য মুখোমুখি হত। তবে দিনের শেষে ব্যক্তি ওয়েঙ্গারের প্রতি সর্বদাই শ্রদ্ধাশীল ছিলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন