Cricket

‘আমার দেখা দুই সেরা অধিনায়ক সৌরভ আর ধোনি’

ধোনির খুব পছন্দের বোলার ছিলেন নেহরা। তাঁকে টেস্ট ক্রিকেটে ফেরার প্রস্তাব নেহরাকে দিয়েছিলেন ধোনিই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২০ ১৬:২৯
Share:

দেশের দুই সেরা অধিনায়ক। ধোনি ও সৌরভ। — ফাইল চিত্র।

প্রতিপক্ষের চোখে চোখ রেখে ভারত লড়াই শুরু করেছিল প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের আমল থেকে।

Advertisement

মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে ভারত বিশ্ব ক্রিকেটকে শাসন করেছিল। ভারতের অন্যতম সেরা দুই ক্যাপ্টেনের সঙ্গে খেলা দেশের প্রাক্তন পেসার আশিস নেহরার চোখে সৌরভ আর ধোনি বলতে ঠিক এটাই।

দুই প্রাক্তন অধিনায়কেরই প্রশংসা করে নেহরা বলেন, ‘‘মাইক ব্রিয়ারলি, ইমরান খান ও অর্জুন রণতুঙ্গার অধিনায়কত্ব দেখিনি। গত ২২ বছর ধরে যতটা ক্রিকেট আমি দেখেছি, তার প্রেক্ষিতে বলতে পারি সমসাময়িক ক্রিকেটে সৌরভ ও ধোনি সেরা দুই অধিনায়ক। দুই অধিনায়কই জানে কী ভাবে সতীর্থদের কাছ থেকে সেরাটা বের করে নিতে হয়। কাকে দিয়ে কাজ হবে, সেটাও জানত সৌরভ ও ধোনি। ভারতীয় ক্রিকেটে পথ প্রদর্শক ছিল এই দুই নেতা।’’

Advertisement

আরও পড়ুন: পাঠান ভাইরা দিলেন ১০ হাজার কেজি চাল আর ৭০০ কেজি আলু

ধোনির খুব পছন্দের বোলার ছিলেন নেহরা। তাঁকে টেস্ট ক্রিকেটে ফেরার প্রস্তাব নেহরাকে দিয়েছিলেন ধোনিই। কিন্তু ভারতের প্রাক্তন অধিনায়কের প্রস্তাবে সেই সময়ে রাজি হননি নেহরা। তার জন্য এখনও আফশোস করেন নেহরা।

ভারতের প্রাক্তন বাঁ হাতি বোলার উইকেট কিপার ধোনি প্রসঙ্গে বলছেন, ‘‘প্রথম যখন এসেছিল, তখন ধোনি মোটেও সেরা উইকেট কিপার ছিল না। ওর আগে যাঁরা খেলেছিলেন, তাঁরা ওর থেকে ভাল ছিল। কিরণ মোরে অথবা নয়ন মোঙ্গিয়ার মতো কিপার ছিল না ধোনি। এমনকি ও হয়তো দর্শনীয় ব্যাটসম্যানও ছিল না। কিন্তু দুটো একসঙ্গে রাখলে ধোনি অবশ্যই সেরা উইকেট কিপার-ব্যাটসম্যান।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন