Asian Games 2018

১০০ মিটারে অল্পের জন্য সোনা ফসকে গেল দ্যুতির

এশিয়ান গেমসে মহিলাদের ১০০ মিটারে রুপো জিতলেন ভারতের দ্যুতি চাঁদ। এই পদক তাঁর লড়াইয়েরই স্বীকৃতি। এর আগে ৪০০ মিটারে রুপো জিতেছেন হিমা দাস।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ অগস্ট ২০১৮ ২০:২৭
Share:

দেশকে গর্বিত করলেন দ্যুতি। ছবি: এএফপি।

অল্পের জন্য সোনা ফসকে গেল দ্যুতি চাঁদ। মহিলাদের ১০০ মিটারে তিনি রুপো জিতলেন মাত্র ০.০২ সেকেন্ড পিছিয়ে থাকার জন্য। দ্যুতি সময় নিলেন ১১.৩২ সেকেন্ড। প্রথম হওয়া বাহরিনের ইডিডিয়ঙ্গ ওডিয়ঙ্গের সময় ১১.৩০ সেকেন্ড।

Advertisement

তবে সোনা না পেলেও এই পদকের অন্য গুরুত্ব রয়েছে দ্যুতির। জেন্ডার সমস্যায় চার বছর আগের এশিয়ান গেমসে নামতে পারেননি তিনি। আদালতে এই কারণে লম্বা সময় ধরে আইনি লড়াই লড়েছেন। পরীক্ষা করে দেখা গিয়েছিল, তাঁর শরীরে পুরুষ হরমোনের পরিমাণ বেশি। ফলে আন্তর্জাতিক ফেডারেশন তাঁর ওপর বিধিনিষেধ চাপিয়েছিল। শেষ পর্যন্ত কোর্ট অব আবিট্রেশনের রায় তাঁর পক্ষে যায়। এবং তিনি লড়াইয়ে অনুমতি পান।

এশিয়ান গেমসে এই রুপো জেতা দ্যুতির লড়াইয়েরই স্বীকৃতি। বদ্ধপরিকর ছিলেন নিজেকে প্রমাণ করতে। রুপো জেতার পর তাই তাঁকে দেখা গেল উচ্ছ্বাসে মেতে উঠতে। সমর্থকদের সঙ্গে সেলফি তুলেই চললেন তিনি। এর আগে মহিলাদের ৪০০ মিটারে সোনা জিতেছেন হিমা দাস।

Advertisement

দেখুন দ্যুতির দৌড়

আরও পড়ুন: নিজের রেকর্ড ছাপিয়ে গেলেন হিমা, এশিয়াডে ৪০০ মিটারে জোড়া রুপো

আরও পড়ুন: ৩৬ বছর পর পদক আনলেন ফওয়াদ​

(অলিম্পিক্স, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস হোক কিংবা ফুটবল বিশ্বকাপ, ক্রিকেট বিশ্বকাপ - বিশ্ব ক্রীড়ার মেগা ইভেন্টের সব খবর আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন