Asian Games 2018. Equestrian

৩৬ বছর পর পদক আনলেন ফওয়াদ

১৯৮২ সালে শেষবার অশ্বারোহনের জাম্পিংয়ের ব্যক্তিগত ইভেন্টে এশিয়ান গেমসে এসেছিল পদক। এ বার সেই ইভেন্টেই রুপো জিতলেন ফওয়াদ মির্জা। ৩৬ বছর পর এই ইভেন্টে এল পদক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ অগস্ট ২০১৮ ১৯:২৮
Share:

রুপোজয়ী ফওয়াদ মির্জা। ছবি; এএফপি।

ইকুয়েস্ট্রিয়ান বা অশ্বারোহনের ব্যক্তিগত জাম্পিং ইভেন্টে রুপো জিতে নজির গড়লেন করলেন ফওয়াদ মির্জা। ১৯৮২ সালের পর এশিয়ান গেমসে এই প্রথমবার ব্যক্তিগত ইভেন্টে এল পদক।

Advertisement

মির্জা শেষ করলেন ২৬.৪০ স্কোরে। শেষ পর্যন্ত তিনি ছিলেন সোনা জেতার লড়াইয়ে। কিন্তু, জাপানের ওইয়া ইয়োশিয়াকি ছাপিয়ে গেলেন তাঁকে। ২২.৭০ স্কোর করে জিতলেন সোনা। চিনের হুয়া তিয়েন অ্যালেক্স ২৭.১০ স্কোর করে পেলেন ব্রোঞ্জ।

মির্জা অবশ্য দুর্ভাগ্যের শিকারও হয়েছিলেন। একবার তাঁর ঘোড়া বারের সঙ্গে ধাক্কা খায়। যার ফলে চার পেনাল্টি পয়েন্ট খেসারত দিতে হয় তাঁকে। না হলে হয়তো সোনাই জিততেন তিন। সোনাজয়ী ওইয়া ইয়োশিয়াকিকে কোনও পেনাল্টি দিতে হয়নি।

Advertisement

ইকুয়েস্ট্রিয়ান বা অশ্বারোহনের দলগত ইভেন্টেও রুপো পেয়েছিল ভারত। সেই দলে মির্জা ছাড়াও ছিলেন রাকেশ কুমার, আশিস মালিক ও জিতেন্দার সিং।

আরও পড়ুন: নিজের রেকর্ড ছাপিয়ে গেলেন হিমা, এশিয়াডে ৪০০ মিটারে জোড়া রুপো

আরও পড়ুন: এশিয়াডে দৈনিক ভাতা পাচ্ছেন না ভারতীয় অ্যাথলিটরা!​

(অলিম্পিক্স, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস হোক কিংবা ফুটবল বিশ্বকাপ, ক্রিকেট বিশ্বকাপ - বিশ্ব ক্রীড়ার মেগা ইভেন্টের সব খবর আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন