যুবভারতীতে কৃষ্ণই রক্ষাকর্তা হাবাসের

ইংলিশ প্রিমিয়ার লিগে শনিবার ম্যান সিটি ২-২ ড্র করেছে নিউ ক্যাসলের সঙ্গে। তাদের সঙ্গে গাঁটছড়া বাঁধার পর এ দিন রাতে মুম্বই সিটিও একই ফল করল।

Advertisement

রতন চক্রবর্তী

কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৯ ০৪:৪৫
Share:

ত্রাতা: রয় কৃষ্ণকে (বাঁ দিকে) নিয়ে উচ্ছ্বাস সতীর্থদের। ছবি: সুদীপ্ত ভৌমিক

এটিকে ২ • মুম্বই সিটি ২

Advertisement

লোপেস আন্তোনিয়ো হাবাস যা চেয়েছিলেন, সেটাই শেষ পর্যন্ত হল।

টানা পাঁচ ম্যাচ অপরাজিত থেকে লিগ শীর্ষে থেকে গেল এটিকে।

Advertisement

ইংলিশ প্রিমিয়ার লিগে শনিবার ম্যান সিটি ২-২ ড্র করেছে নিউ ক্যাসলের সঙ্গে। তাদের সঙ্গে গাঁটছড়া বাঁধার পর এ দিন রাতে মুম্বই সিটিও একই ফল করল।

নাটকীয় ভাবে ম্যাচের সমাপ্তি। অতিরিক্ত সময়ে জোড়া গোল হল। এটিকে শুরুতে ১-০ এগোল, আবার ২-১ পিছিয়ে গিয়ে ২-২ করল। খেলা শেষ হওয়ার কয়েক সেকেন্ড আগে হাবাসের টিমকে অন্ধকার থেকে আলোয় ফেরালেন রয় কৃষ্ণ। মুম্বইয়ের ১-১ করার গোলটা এল প্রতীক চৌধরির হেডে।

আরও পড়ুন: ম্যান সিটির ড্র, দুরন্ত সালাহরা

এদু গার্সিয়ার মুখে যে ভাবে লাথি মারলেন মুম্বইয়ের শুভাশিস বসু, তাতে লালকার্ড হতে পারত। অসমের রেফারি রাহুল গুপ্ত হলুদ কার্ড দেখিয়ে বাঁচালেন মুম্বইকে। কিন্তু এদু পেশাদার। মাথায় দুটি সেলাই নিয়ে ব্যান্ডেজ বেঁধে নামলেন। তার কিছুক্ষণ পরেই তাঁর সৌজন্যে অসাধারণ একটি গোল করে ফেলল এটিকে। স্পেনীয় মিডিয়ো বিপক্ষের রক্ষণকে ধোঁকা দিতে ‘ওয়াল’ খেললেন ডেভিড উইলিয়ামসের সঙ্গে। এদুর ঠিকানা লেখা পাস থেকেই গোল করলেন তামিলনাড়ুর ছেলে। ৬১ মিনিট পর্যন্ত এগিয়ে ছিল এটিকে।

হাবাসের টানে কি না বোঝা গেল না, যুবভারতীতে এ দিন ম্যাচ দেখলেন তেত্রিশ হাজার দর্শক। যা কলকাতার ডার্বি বাদ দিলে সাধারণত মোহনবাগান বা ইস্টবেঙ্গলের ম্যাচে দেখা যায় না। দুই প্রধানের কর্তারা মাঠে এলে দেখতে পেতেন, ঐতিহ্যের মোড়ক থেকে বেরিয়ে পাঁচ বছরের মধ্যেই নতুন একদল দর্শক তৈরি হয়েছে, যাঁরা সাদা-লাল জার্সির হয়ে গলা ফাটাতে মাঠে আসছেন।

মুম্বইয়ের তিন বঙ্গ ব্রিগেডের সঙ্গে প্রতীক চৌধরি ছিলেন এটিকের জোড়া বিদেশি স্ট্রাইকারকে থামানোর জন্য। কিন্তু ডেভিড উইলিয়াম বা রয় কৃষ্ণর বাইরে হাবাসের দলের বড় শক্তি মাঝমাঠ। যেখানে দুই স্পেনীয় এদু আর জাভি হার্নান্দেস। এ দিন মাঝমাঠটা শাসন করলেন তাঁরাই। সেটা সামাল দিতে হর্হে কোস্তার দলের ছেলেরা কিছুটা গা জোয়ারি ফুটবল খেলছিল। চোরাগোপ্তা মারামারিও চলছিল। ধাক্কাধাক্কিও। দুর্বল রেফারিং ম্যাচের ছন্দ নষ্ট করে দিল বারবার। খেলার শেষ দুই কোচই ঘুরিয়ে রেফারিকে দুষলেন।

কিন্তু এটিকের একতরফা ম্যাচের রাশ অনেকটাই বেরিয়ে গেল চোট পেয়ে স্টপার কার্ল ম্যাকহিউ বেরিয়ে যাওয়ার পরে। তখনই সমতায় ফিরল মুম্বই, প্রতীকের গোলে। অতিরিক্ত সময়ে কিভান আবুর গোলে ২-১ পিছিয়েও পড়ল এটিকে। কৃষ্ণ গোল না করলে হেরেই যেত হাবাস-বাহিনী।

রাখে কৃষ্ণ মারে কে!

এটিকে: অরিন্দম ভট্টাচার্য, প্রীতম কোটাল, আনাস এডাথোডিকা, কার্ল ম্যাকহিউ (অগুস্তিন গার্সিয়া), প্রবীর দাশ, সোসাইরাজ, শেহনাজ সিংহ, জাভি হার্নান্দেস (বলবন্ত সিংহ), এদু গার্সিয়া, ডেভিড উইলিয়ামস, রয় কৃষ্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন