Sachin Tendulkar

তখনকার দল আলাদা ছিল! রক্ষণাত্মক ব্যাটিং নিয়ে সচিনকে পাল্টা ল্যাঙ্গারের

সোশ্যাল মিডিয়ায় অস্ট্রেলিয়ার মন্থর ব্যাটিংয়ের সমালোচনা করে ‘মাস্টার ব্লাস্টার’ বলেছিলেন, ঘরের মাঠে অজি ব্যাটসম্যানদের এমন ‘ডিফেন্সিভ মাইন্ডসেট’ তিনি আগে কখনও দেখেননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৮ ১৪:৩৩
Share:

সচিনের টুইটের পরিপ্রেক্ষিতে মুখ খুললেন ল্যাঙ্গার।

অস্ট্রেলিয়াকে এত রক্ষণাত্মক ব্যাটিং করতে দেখেননি জানিয়ে টুইট করেছিলেন সচিন তেন্ডুলকর। শনিবার তারই জবাব দিলেন অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার।

Advertisement

শুক্রবার প্রথম টেস্টের দ্বিতীয় দিন ‘মাস্টার ব্লাস্টার’ সোশ্যাল মিডিয়ায় অস্ট্রেলিয়ার মন্থর ব্যাটিংয়ের সমালোচনা করেছিলেন। বলেছিলেন, ঘরের মাঠে অজি ব্যাটসম্যানদের এমন ‘ডিফেন্সিভ মাইন্ডসেট’ তিনি আগে কখনও দেখেননি। আর এটাই মানতে পারছেন না ল্যাঙ্গার। সচিন যখন খেলতেন, তখনকার সময় আলাদা ছিল বলে জানিয়েছেন তিনি।

অজি কোচ ল্যাঙ্গার বলেছেন, “সচিন যে দলগুলোর বিরুদ্ধে খেলেছে, তাতে অ্যালান বর্ডার, ডেভিড বুনরা ছিল। স্টিভ ও, মার্ক ও, রিকি পন্টিংরা ছিল। ওদের টেস্ট খেলার বিশাল অভিজ্ঞতা ছিল। ওরা নিজেদের খেলা সম্পর্কে ওয়াকিবহাল ছিল, জানত ওদের থেকে কী চাওয়া হচ্ছে। অন্যদিকে, দল হিসেবে আমরা টেস্টে একেবারেই অনভিজ্ঞ। বিশেষ করে ব্যাটিংয়ের ক্ষেত্রে তো বটেই।”

Advertisement

আরও পড়ুন: ধোনিকে ছাপিয়ে অ্যাডিলেডে নজির গড়লেন ঋষভ​

আরও পড়ুন: লিড ১৬৬ রানের, অ্যাডিলেডে তৃতীয় দিনের শেষে স্বস্তিতে ভারত

প্রসঙ্গত, অ্যাডিলেডে চলতি টেস্টে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৯৮.৪ ওভারে ২৩৫ রান করেছে। ওভারপ্রতি ২.৩৮ রানে যা এসেছে। ভারতের প্রথম ইনিংসের রানের গতি অবশ্য খুব বেশি নয়, ২.৮৪।

বল-বিকৃতি কেলেঙ্কারিতে নির্বাসিত ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতিতে টিম পেনের দলের হয়ে এই টেস্টে অভিষেক করেছেন ওপেনার মার্কাস হ্যারিস। মিডল অর্ডারে নেই স্টিভ স্মিথও। একই কারণে ওয়ার্নারের সঙ্গে তিনিও নির্বাসিত। স্মিথের জায়গায় চার নম্বরে নামা শন মার্শ আবার টানা ছয় টেস্ট ইনিংসে দশের ওপারে যাননি। এই অবস্থায় ল্যাঙ্গার বলেছেন, “আমাদের ধৈর্য ধরতে হবে। এই ক্রিকেটারদের আমরা এখনই ৩০ বা ৫০টা টেস্ট খেলার অভিজ্ঞতা এনে দিতে পারি না। ওদের এটা অর্জন করতে হবে।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন