এককাট্টা ছিলাম, দাবি ব্যানক্রফ্‌টের

গত বছর বল বিকৃতি কেলেঙ্কারিতে জড়ানোর পরে  নির্বাসন কাটিয়ে দুর্দান্ত ইনিংস উপহার দিলেন ক্যামেরন ব্যানক্রফট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:০০
Share:

প্রত্যাবর্তন: মাঠে ফিরেই সেঞ্চুরি ব্যানক্রফ্‌টের। ফাইল চিত্র

গত বছর বল বিকৃতি কেলেঙ্কারিতে জড়ানোর পরে নির্বাসন কাটিয়ে দুর্দান্ত ইনিংস উপহার দিলেন ক্যামেরন ব্যানক্রফট। শেফিল্ড শিল্ডে ওয়াস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে তিনি ১৩৮ রানে অপরাজিত থেকে যান। প্রতিপক্ষ ছিল নিউ সাউথ ওয়েলস।

Advertisement

বল বিকৃতি কেলেঙ্কারিতে তাঁর পাশাপাশি শাস্তি হয়েছিল দুই সতীর্থ স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারেরও। স্মিথ ও ওয়ার্নার দু’জনেরই এক বছর নির্বাসনের শাস্তি হয়েছিল। কেমন ছিল সে সময়টা? শাস্তি কাটানোর সময় কি তাঁদের মধ্যে যোগাযোগ ছিল? ভারতের বিরুদ্ধে বক্সিং ডে টেস্টের সময় প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টকে সাক্ষাৎকার দিয়েছিলেন ব্যানক্রফ্‌ট। যেখানে তিনি বলেছিলেন, বল বিকৃতি কেলেঙ্কারিতে ইন্ধন জুগিয়েছিলেন ওয়ার্নার। তাঁর দাবি এর পরেও ওয়ার্নারের সঙ্গে তাঁর সম্পর্কে চিড় ধরেনি। অস্ট্রেলীয় মিডিয়ায় ম্যাচের আগে ব্যানক্রফ্‌ট বলেছেন, ‘‘আমার সঙ্গে ডেভ-এর (ওয়ার্নার) কথা হয়েছিল। আমার মনে হয় আমাদের সবারই এবং ডেভের জন্যই ওই সময়টা খুব চ্যালেঞ্জের ছিল। তবে আমরা তিন জন সেই সময় একে অপরের পাশে ছিলাম। একে অন্যের খেয়ালও রেখেছি।’’ তিনি আরও যোগ করেছেন, ‘‘আমার মনে হয় আমাদের সবার জন্য এটা একটা শিক্ষা। ডেভের জন্যও। এই ব্যাপারটা নিয়ে আমরা নিজেদের মধ্যে কথাও বলেছি।’’

গত ডিসেম্বরে নির্বাসনের শাস্তি কাটিয়ে মাঠে ফিরেছেন ব্যানক্রফ্‌ট। তার পরে রবিবার শেফিল্ড শিল্ডে প্রত্যাবর্তনেই তাঁর সেঞ্চুরি। ২৯ মার্চ নির্বাসনের শাস্তি ওঠার কথা স্মিথ এবং ওয়ার্নারের। তবে শাস্তির মেয়াদ শেষ হয়ে গেলেও তাঁরা ঠিক কবে মাঠে ফিরতে পারবেন সেটা এখনও নিশ্চিত নয়। কারণ, দু’জনেরই কনুইয়ের অস্ত্রোপচারের ধাক্কা কাটিয়ে উঠছেন। ওয়ার্নারের চেয়েও স্মিথের কনুই নিয়ে সমস্যা বেশি ছিল। তাই ২৩ এপ্রিল অস্ট্রেলিয়া বিশ্ব কাপের দল ঘোষণা করার আগে স্মিথ হয়তো মাঠে খুব বেশি নামতে পারবেন না। ওয়ার্নারের ক্ষেত্রে ব্যাপারটা অন্য। আশা করা হচ্ছে তিনি আইপিএলে নামতে পারবেন।

Advertisement

ব্যানক্রফ্‌টের সামনে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে চারটি শেফিল্ড শিল্ডের ম্যাচ রয়েছে নির্বাচকদের নজরে পড়ার জন্য। তবে তিনি এখনই অত কিছু ভাবছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন