লজ্জার হারের সঙ্গে জুটল দর্শক বিদ্রুপ

রবিবার সকালে দল নিয়ে মাঠে নেমে দর্শকদের বিদ্রুপের মুখে পড়েন স্টিভ স্মিথরা। স্মিথ মাঠে নামলেও দলের নেতৃত্বে ছিলেন উইকেটকিপার টিম পেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৮ ০৪:২২
Share:

উল্লাস দক্ষিণ আফ্রিকার। ছবি: এপি।

বল বিকৃতি বিতর্কে এতটাই বিধ্বস্ত অস্ট্রেলিয়া শিবির যে, রবিবার তৃতীয় টেস্টের চতুর্থ দিন তাদের ব্যাটসম্যানরা কেউ দাঁড়াতেই পারলেন না দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে। জয়ের জন্য ৪৩০ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে লড়াই তো দূরের কথা, মাত্র ১০৭ রানেই অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। এক সেশনেই শেষ হয়ে যায় তাদের লড়াই। ৫০ রানের মধ্যে সবাই প্যাভিলিয়নে ফিরে যাওয়ায় ৩২২ রানে এই টেস্ট হারল অস্ট্রেলিয়া। যা তাদের টেস্ট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানে হার।

Advertisement

রবিবার সকালে দল নিয়ে মাঠে নেমে দর্শকদের বিদ্রুপের মুখে পড়েন স্টিভ স্মিথরা। স্মিথ মাঠে নামলেও দলের নেতৃত্বে ছিলেন উইকেটকিপার টিম পেন। দক্ষিণ আফ্রিকা ৩৭৩ রানে অল আউট হওয়ার পরে তাঁরা ব্যাট করতে নামলে বিতর্কিত ক্যামেরন ব্যানক্রফ্ট (২৬) ও ডেভিড ওয়ার্নার (৩২) ওপেনিং জুটিতে ৫৭ রান তোলেন। চায়ের বিরতির পরে তিন রানের ব্যবধানে দুই ওপেনার ফিরে যান। এই শেষ সেশনেই অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ে নামে ধস। মাত্র সাড়ে ১৯ ওভারের মধ্যে সব ব্যাটসম্যান আউট হয়ে যান। স্মিথ ৭, মিচেল মার্শ ১৬, ও শন মার্শ কোনও রান না করেই ফিরে যান। শেষ টেস্ট সিরিজ খেলা মর্নি মর্কেল, যিনি প্রথম ইনিংসে চার উইকেট নিয়েছিলেন, তিনি দ্বিতীয় ইনিংসেও পাঁচ উইকেট নেন। এটাই (৯-১১০) টেস্টে তাঁর সেরা বোলিং।

পরিস্থিতির প্রভাব দলের ব্যাটসম্যানদের ওপর পড়ায় যে এই বেহাল দশা, তা মেনে নিয়ে ভারপ্রাপ্ত অধিনায়ক টিম পেন বলেন, ‘‘গত ২৪ ঘণ্টা ভয়ঙ্কর কেটেছে আমাদের। দেশের মানুষের কাছে আমরা ক্ষমাপ্রার্থী। সকালে মাঠে নামার আগেও সবাই লড়ার কথা বলেছিল। কিন্তু শেষ ৪৫ মিনিটে যা হল, তা খুবই হতাশাজনক।’’

Advertisement

সিরিজে এখনও একটা টেস্ট বাকি, জোহানেসবার্গে। সেই টেস্টেও এই কেলেঙ্কারির প্রভাব কতটা পড়বে অস্ট্রেলীয়দের ওপর, সেটাই দেখার। তবে পেন বলছেন, ‘‘দল হিসেবে আমাদের এই অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। জোহানেসবার্গে এটাই আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন