উদ্বোধন অলিম্পিক্স ভিলেজের

নিরাপদ নয়, ভিলেজ বয়কট করল অস্ট্রেলিয়া

আর এগারো দিন, তার পরেই শুরু হয়ে যাচ্ছে রিও অলিম্পিক্স। যার আগে এ দিন উদ্বোধন হয়ে গেল রিও অলিম্পিক্স ভিলেজের। কিন্তু উদ্বোধন হতে না হতেই জড়িয়ে পড়ল বিতর্কে। বিতর্কের কেন্দ্রে অস্ট্রেলিয়া টিম। যে টিম ২১ জুলাই রিও পৌঁছে গেলেও অলিম্পিক্স ভিলেজে থাকছিল না।

Advertisement

রিও দে জেনেইরো

শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৬ ০৪:০১
Share:

ভিলেজের বাইরে। ভিলেজের ভিতরে। রবিবার। ছবি: রয়টার্স

আর এগারো দিন, তার পরেই শুরু হয়ে যাচ্ছে রিও অলিম্পিক্স। যার আগে এ দিন উদ্বোধন হয়ে গেল রিও অলিম্পিক্স ভিলেজের। কিন্তু উদ্বোধন হতে না হতেই জড়িয়ে পড়ল বিতর্কে।

Advertisement

বিতর্কের কেন্দ্রে অস্ট্রেলিয়া টিম। যে টিম ২১ জুলাই রিও পৌঁছে গেলেও অলিম্পিক্স ভিলেজে থাকছিল না। তার বদলে আশপাশের বিভিন্ন হোটেলে উঠেছিলেন অ্যাথলিটরা। ভিলেজের অব্যবস্থায় অখুশি ছিলেন তাঁরা। ঠিক ছিল, দলের মুখ্য প্রতিনিধি এ দিন ভিলেজের ব্যবস্থা দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

তা টিম চিফ কিটি চিলার এ দিন বলে দিলেন, অলিম্পিক্স ভিলেজ বয়কট করছে অস্ট্রেলিয়া। কারণ রিও ভিলেজ নিরাপদ নয়, প্রস্তুতও নয়। অস্ট্রেলীয় অ্যাথলিটদের মূল সমস্যা, টয়লেটে পর্যাপ্ত জলের অভাব, পাইপ থেকে জল পড়া, ইলেকট্রিক তার বিপজ্জনক ভাবে বেরিয়ে থাকা, সিঁড়িতে আলোর অভাব এবং নোংরা মেঝে। কিটির দাবি, ঘরের মেঝেয় ইলেকট্রিক তার বেরিয়ে রয়েছে। যার চারপাশে সিলিং থেকে চুঁইয়ে পড়া জল জমা হচ্ছে।

Advertisement

‘‘২১ জুলাই ভিলেজে ওঠার কথা ছিল। কিন্তু ভিলেজ নিরাপদ বা তৈরি, কোনওটাই নয়। গ্যাস, ইলেকট্রিসিটি, জলের ব্যবস্থা নিয়ে এত সমস্যা হচ্ছে যে, অস্ট্রেলীয় টিমের কোনও সদস্যকে আমি ওখানে থাকতে দিতে পারছি না, ’’ এ দিন বলেছেন কিটি। তিনি আরও জানিয়েছেন, নিউজিল্যান্ড ও ব্রিটেনের দলও এক সমস্যায় ভুগছে।

ভিলেজের সমস্যার সমাধান করতে এবং কমপাউন্ড পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে এক হাজার ক্লিনার-সহ বাড়তি মেনটেনেন্স স্টাফ নিয়োগ করা হয়েছে। তবু সমস্যা মেটেনি বলে দাবি কিটির।

আকার-আয়তন নিয়ে যদিও বিশেষ সমস্যা নেই ভিলেজের। পিছনে পাহাড় আর সমুদ্র, সামনে একত্রিশটা বিল্ডিং এবং বিশাল কমপাউন্ড মিলিয়ে ভিলেজে থাকবেন সাড়ে দশ হাজার অ্যাথলিট এবং সাত হাজার স্টাফ। বিভিন্ন দেশের জন্য আলাদা বিল্ডিং ছাড়াও রয়েছে টেনিস কোর্ট, ফুটবল মাঠ এবং সাত-সাতটা সুইমিং পুল।

কিচেন আর ডাইনিং কমপাউন্ড নাকি এত বড় যে, সেখানে তিন-তিনটে ফুটবল মাঠ অনায়াসে ধরে যায়! যেখানে অ্যাথলিট ও স্টাফ সব মিলিয়ে রোজ প্রায় ষাট হাজার প্লেট খাবার পরিবেশন করা হবে বলে মনে করা হচ্ছে। থাকবে বিভিন্ন দেশের খাবারের বুফে— ব্রাজিলীয়, এশীয়, আন্তর্জাতিক, পাস্তা ও পিৎজা।

এ ছাড়াও আলাদা ব্যবস্থা করা হয়েছে ক্যাজুয়্যাল ডাইনিং এরিয়ার। যেখানে বারবিকিউয়ের আয়োজন থাকবে। লন্ডন অলিম্পিক্সে যত কন্ডোমের ব্যবস্থা করা হয়েছিল, রিও ভিলেজে তার তিন গুণ দেওয়া হচ্ছে— চার লাখ পঞ্চাশ হাজার। অনেকের মতে, জিকা আতঙ্ক কমাতেই এই পদক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন