অস্ট্রেলীয় কোচ বনাম অস্ট্রেলীয় কোচ

এক জন বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার হয়ে উইনিং স্ট্রোক মেরেছেন। বর্তমানে আবার জাতীয় দলের কোচ। অন্য জন অস্ট্রেলিয়ার জার্সি কখনও না পেলেও কোচ হিসেবে দেশকে পরপর দুটো বিশ্বকাপ দিয়েছেন। ক্রিকেটবিশ্ব তাঁর পর্যবেক্ষণ না মানুক, অবহেলা করে না।

Advertisement

গৌতম ভট্টাচার্য

মেলবোর্ন শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৫৬
Share:

এক জন বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার হয়ে উইনিং স্ট্রোক মেরেছেন। বর্তমানে আবার জাতীয় দলের কোচ।

Advertisement

অন্য জন অস্ট্রেলিয়ার জার্সি কখনও না পেলেও কোচ হিসেবে দেশকে পরপর দুটো বিশ্বকাপ দিয়েছেন। ক্রিকেটবিশ্ব তাঁর পর্যবেক্ষণ না মানুক, অবহেলা করে না।

প্রথম জন ডারেন লেম্যান। দ্বিতীয় জন, জন বুকানন।

Advertisement

২০১৫-র অস্ট্রেলিয়াকে কী ভাবে বিশ্বচ্যাম্পিয়নের চূড়ান্ত সীমান্তে নিয়ে ফেলতে হবে, সেই লক্ষ্যে বুকানন গতকাল কিছু প্রকাশ্য পরামর্শ দিয়েছিলেন।

প্লেয়ারদের মোবাইল ব্যবহার নিয়ন্ত্রণ করতে হবে।

সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে তাদের গতিবিধি কমাতে হবে।

টুর্নামেন্টের মধ্যে বড় গ্যাপ থাকলেও প্লেয়ারদের বাড়ি যেতে দেওয়া যাবে না। বাড়ি গিয়ে বন্ধুবান্ধব-বাড়ির লোক এ সব আড্ডাগিরি করলেই তাদের মন বিক্ষিপ্ত হয়ে যাওয়ার আশঙ্কা।

প্লেয়ারদের স্ত্রী আর বান্ধবীদের টিমের সঙ্গে ঘুরে বেড়ানোর ব্যাপারে এই সময়টা কিছু নিয়ন্ত্রণ প্রয়োজন।

প্লেয়ারদের সঙ্গে যে ভাবে বাকি মরসুম ডিল করা হয়, বিশ্বকাপে তা করলে চলবে না। মনে রাখতে হবে এটা বিশ্বকাপ, যেখানে সোনা ছাড়া আর সবই নিরর্থক।

সবে গতকাল বুকানন তাঁর পাঁচ দফা পরামর্শ পেশ করার পর বুধবারই লেম্যান প্লেয়ারদের জানিয়ে দিয়েছেন, তিনি এর একটাও মেনে চলবেন না। বাকি বছর যেমন চলে সব কিছু তেমনই থাকবে!

ডেভিড ওয়ার্নার এ দিন ছয় মাসের মেয়ে আর তাঁর বিখ্যাত মডেল বান্ধবীকে নিয়ে টিম হোটেলে ঘুরছিলেন। বান্ধবী জানালেন, তিনি অস্ট্রেলিয়া ম্যাচের সব ক’টা ভেন্যুতেই ওয়ার্নারের সঙ্গে যাচ্ছেন। লেম্যান বরং টিমকে বলেছেন, আমার কাছে আগে পরিবার। তার পর ক্রিকেট। পরিবার ভাল ভাবে সামলে তার পর তো ভাল করে ক্রিকেট খেলবে না কি? তাঁর জমানায় তাই ভারতীয় শিবিরের মতো স্ত্রী-বান্ধবীদের ওপর কোপ পড়ার জুজু নেই।

অস্ট্রেলীয় মিডিয়া ম্যানেজার জানালেন, সোশ্যাল নেটওয়ার্কেও প্লেয়াররা যথেচ্ছ যেতে পারেন। টিম আশা করবে তাঁরা দায়িত্ববান হবেন বিশ্বকাপের মতো প্ররোচনামূলক পরিস্থিতিতে। তা বলে তাঁদের ওপর আলাদা কোনও নির্দেশ নেই। ফেসবুকও যথাসম্ভব প্রাইভেট থাকাই এই সময় ভাল। তবে কেউ বন্ধু নিলে প্রশাসনিক কোনও আপত্তি নেই।

বলা যেতে পারে অস্ট্রেলিয়ায় ২০১৫ বিশ্বকাপ খেলা যদি নির্দেশিকা-নির্দেশিকায় বিক্ষত টিম ইন্ডিয়ার কাছে অচলায়তনের নবীন খাঁড়া হয়। লেম্যানের নেতৃত্বে অস্ট্রেলিয়া হল মুক্তকচ্ছ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন