cricket

কিসের অনুপ্রেরণায় অজি ওপেনার টেস্ট দলে ফিরলেন জানেন?

সেই অনুপ্রেরণা যে কতটা কার্যকর হয়েছিল, তার প্রমাণ সাসেক্সের বিরুদ্ধে কাউন্টিতে ১৫৮ রানের ঝকঝকে ইনিংস, লিসেস্টারশ্যায়ারের বিরুদ্ধে শতরান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৯ ১১:১৫
Share:

অ্যাসেজ দলে ফিরলেন ব্যানক্রফট। ছবি: এএফপি

চার মাস আগে কাউন্টি খেলতে ইংল্যান্ড উড়ে যান স্যান্ডপেপার কাণ্ডে অভিযুক্ত ক্রিকেটার ক্যামেরন ব্যানক্রফট। তখনও জানতেন না যে, তাঁকে ফেরানো হতে পারে অ্যাসেজের দলে। তাঁকে ন’মাসের জন্য নির্বাসিত করেছিল অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড। সেই সময়ের অধিনায়ক স্টিভ স্মিথ ও সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নার একবছরের নির্বাসন কাটিয়ে দলে ফিরলেও সুযোগ পাননি ব্যানক্রফট। তবে তিনি ছিলেন প্রতিজ্ঞাবদ্ধ। জানতেন, ভাল খেললে আবার সুযোগ আসবে দলে ফেরার। ইংল্যান্ডের কাউন্টি দল ডারহ্যাম তাঁকে সেই সুযোগ করে দেয়। নির্বাসিত একজন ক্রিকেটারকে শুধু দলে নেওয়াই নয়, দলের অধিনায়কও ঘোষণা করা হয় তাঁকে।

Advertisement

কাউন্টি খেলতে যাওয়া ব্যানক্রফট তাঁর ক্রিকেট কিটে সঙ্গে নেন ঐতিহ্যবাহী ব্যাগি গ্রিন টুপি। যা তাঁকে অনুপ্রাণিত করতে থাকে টেস্ট দলে ফেরার জন্য। সেই অনুপ্রেরণা যে কতটা কার্যকর হয়েছিল, তার প্রমাণ সাসেক্সের বিরুদ্ধে কাউন্টিতে ১৫৮ রানের ঝকঝকে ইনিংস, লেস্টারশায়ারের বিরুদ্ধে শতরান। ডারহ্যামকে চ্যাম্পিয়ন না করতে পারলেও বুঝিয়ে দেন যে নির্বাসন তাঁর ছন্দ নষ্ট করেনি। দেরি করেনি অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ডও। তাঁকে ডেকে নেওয়া হয় অ্যাসেজের দলে। তিন নির্বাসিত ক্রিকেটারকে এক সঙ্গে এই প্রথম বারের জন্য দলে ফেরালো অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড।

গতবছর মার্চ মাসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপ টাউনে এক টেস্ট ম্যাচে বল বিকৃতি কাণ্ডে নাম জড়ায় তিন অজি ক্রিকেটারের। স্যান্ডপেপার দিয়ে বলের চামড়া ঘষতে দেখা যায় ব্যানক্রফটকে। পরে দলের অধিনায়ক স্মিথ ও সহঅধিনায়ক ওয়ার্নার স্বীকার করেন তাঁরাও এই ঘটনা জানতেন। অস্ট্রেলীয় বোর্ড নির্বাসনে পাঠায় তিনজনকেই। বিশ্বকাপে দুর্দান্তফর্মে থাকা ওয়ার্নার (১০ ম্যাচে ৬৪৭ রান) জানান, তাঁর ক্রিকেট জীবনের যে একটি বছর নষ্ট হয়েছে তা তিনি দ্রুত পূরণ করে দিতে চান। দলে ফিরে ব্যানক্রফটও কি সেই রানের খিদে অনুভব করবেন? ১ অগস্ট অ্যাসেজ শুরু হলে বোঝা যাবে তা। সেই দিকেই তাকিয়ে ক্রিকেটপ্রেমীরা।

Advertisement

আরও পড়ুন: শুরু হচ্ছে টেস্ট ক্রিকেটের বিশ্বচ্যাম্পিয়নশিপ, জেনে নিন খুঁটিনাটি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন