Australian Open 2023

হোঁচট খেয়ে অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে নাদাল, চোটের জন্য ছিটকে গেলেন কিরিয়স

দ্বিতীয় রাউন্ডে উঠলেও কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে হল নাদালকে। প্রায় পৌনে চার ঘণ্টার ম্যাচ তিনি জিতলেন মূলত অভিজ্ঞতার জোরে। চোটের জন্য প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ালেন কিরিয়স।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ১৪:৩২
Share:

অস্ট্রেলিয়ার ওপেনের প্রথম রাউন্ডে কঠিন লড়াইয়ের পর জয় পেলেন গত বারের চ্যাম্পিয়ন নাদাল। ছবি: টুইটার।

অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠলেন রাফায়েল নাদাল। শীর্ষ বাছাই স্প্যানিস তারকা জিতলেন হোঁচট খেয়ে। প্রতিপক্ষ ছিলেন ২১ বছরের জ্যাক ড্র্যাপার। নাদালের পক্ষে খেলার ফল ৭-৫, ২-৬, ৬-৪, ৬-১। অন্য দিকে গোড়ালির চোটের জন্য প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ালেন নিক কিরিয়স।

Advertisement

স্কোর লাইন দেখে বোঝা সম্ভব নয় ঠিক কতটা কঠিন লড়াই করতে হয়েছে নাদালকে। ৩ ঘণ্টা ৪১ মিনিটের লড়াইয়ে একমাত্র চতুর্থ সেটে নাদালকে চেনা মেজাজে পাওয়া গিয়েছে। প্রতিযোগিতার প্রথম ম্যাচ সব সময়ই কঠিন হয়। যে কোনও ক্রীড়াবিদই এ কথা বলেন এবং মানেন। ব্যতিক্রম নন নাদালও। স্প্যানিস তারকাকে জেতাল তাঁর অভিজ্ঞতা। হারলেও ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক নাদালকে বেশ বেগ দিলেন এখনও কোনও প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন না হওয়া ইংরেজ তরুণ। নাদালের মতোই ড্র্যাপারও বাঁহাতি। লড়াই হল তুল্যমূল্য। নাদালের ছ’টি এস সার্ভিসের জবাবে ড্র্যাপার করলেন ১৩টি এস সার্ভিস। নাদাল টেক্কা দিলেন প্রথম সার্ভিস এবং তাতে পয়েন্ট জেতার ক্ষেত্রে। ৬ ফুট ৪ ইঞ্চির তরুণকে নাদাল পিছনে ফেললেন উইনার মারার ক্ষেত্রেও।

প্রথম রাউন্ডের বাধা নাদাল টপকালেও টেনিসপ্রেমীরা বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের শীর্ষ বাছাইকে নিয়ে উদ্বেগে থাকতে পারেন। জীবনের চতুর্থ গ্র্যান্ড স্ল্যাম খেলতে নামা ড্র্যাপার যে কঠিন প্রতিযোগিতার মুখে নাদালকে ফেললেন, তাতে খুশি হবেন না তাঁর ভক্তরা। প্রতিযোগিতা যত এগোবে, তত কঠিন প্রতিযোগীর মুখোমুখি হতে হবে তাঁকে। প্রথম রাউন্ডের নাদাল অন্তত সেই ভরসা দিতে পারলেন না। যথেষ্ট সূর্যের আলো থাকতেও চতুর্থ সেটের প্রথম দিকে স্টেডিয়ামের ফ্লাড লাইট জ্বালানো নিয়ে আপত্তি জানান দু’জনেই।

Advertisement

অন্য দিকে গোড়ালির চোটের জন্য অস্ট্রেলিয়ান ওপেন থেকে ছিটকে গেলেন কিরিয়স। এ বার ঘরের কোর্টে খেতাব জয়ের অন্যতম দাবিদার ছিলেন কিরিয়স। সোমবার নাম প্রত্যাহার করতে বাধ্য হলেন তিনি। গোড়ালির চোট কিছু দিন ধরেই ভোগাচ্ছিল তাঁকে। সঙ্গে হাঁটুতেও সমস্যা দেখা দেওয়ায় বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম থেকে সরে দাঁড়ালেন কিরিয়স। সিঙ্গলস এবং ডাবলস দু’বিভাগ থেকেই সরে দাঁড়িয়েছেন। মঙ্গলবার সিঙ্গলসের প্রথম রাউন্ডে প্রতিপক্ষ ছিলেন রাশিয়ার রোমান স্যাফিউলিন। হতাশ কিরিয়স বলেছেন, ‘‘মেলবোর্ন পার্কে বেশ কয়েকটা দারুণ ম্যাচ খেলেছি। গত বছর ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছিলাম। জীবনের অন্যতম সেরা টেনিস খেলছিলাম। তবু বছরের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিযোগিতাটা খেলতে পারলাম না।’’

অন্য দিকে মহিলাদের সিঙ্গলসের দ্বিতীয় রাউন্ডে উঠলেন সপ্তম বাছাই আমেরিকার কোকো গফ। ১ ঘণ্টা ১৫ মিনিটের লড়াইয়ে ৬-১, ৬-৪ ব্যবধানে তিনি হারালেন চেক প্রজাতন্ত্রের ক্যাটেরিনা সিনিয়াকোভাকে। দ্বিতীয় রাউন্ডে উঠেছেন রাশিয়ার দানিল মেদভেদেভও। প্রাক্তন এক নম্বর টেনিস খেলোয়াড় ৬-০, ৬-১, ৬-২ ব্যবধানে উড়িয়ে দিয়েছেন আমেরিকার মার্কোস জিরনকে। সহজেই দ্বিতীয় রাউন্ডে পৌঁছেছেন মহিলা সিঙ্গলসে শীর্ষ বাছাই ইগা শিয়নটেক। তিনি ৬-৪, ৭-৫ ব্যবধানে হারিয়েছেন জুলি নেমিনেরকে। প্রথম রাউন্ডে জয় পেয়েছেন স্টেফানো চিচিপাস, ক্যামেরন নরি, ইয়ানিক সিনাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন