cricket

সচিন-বিরাটকে টপকালেন স্মিথ, শীর্ষে সেই ব্র্যাডম্যান

অ্যাশেজ ২০১৯-এর প্রথম শতরান স্টিভ স্মিথের ২৪তম টেস্ট সেঞ্চুরি। যেখানে পৌঁছতে তিনি নিলেন ১১৮টি ইনিংস।

Advertisement

সংবাদ সংস্থা

এজবাস্টন শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৯ ১৪:০৬
Share:

বিরাটকে টপকে গেলেন স্মিথ। ছবি: রয়টার্স

১৬ মাস পরে প্রথম টেস্ট খেলতে নেমেই স্বমেজাজে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভ স্মিথ। ১৪৪ রানে তিনি যখন ইংল্যান্ড পেসার স্টুয়ার্ট ব্রডের বলে আউট হয়ে ফিরছেন তখন অজিরা খানিক নিশ্চিন্ত। ধুঁকতে থাকা অস্ট্রেলিয়ান ব্যাটিং-কে ভেন্টিলেটর থেকে বার করে এনেছেন প্রায় একক দক্ষতায়। ১২২ রানে ৮ উইকেট পরে যাওয়া অজিরা স্মিথের ব্যাটে ভর করে ২৮৪ রান নিয়ে লড়াইয়ের জমি পেয়ে গিয়েছে। তবে এরই মধ্যে বিশ্বক্রিকেটের ফ্যাব ফোরের অন্যতম টপকে গেলেন ভারত অধিনায়ক বিরাট কোহালিকে।

Advertisement

অ্যাশেজ ২০১৯-এর প্রথম শতরান স্টিভ স্মিথের ২৪তম টেস্ট সেঞ্চুরি। যেখানে পৌঁছতে তিনি নিলেন ১১৮টি ইনিংস। তাঁর সামনে শুধুই তাঁর দেশের ডন ব্র্যাডম্যান। যিনি নিয়েছিলেন মাত্র ৬৬টি ইনিংস। ২৪তম শতরান করতে বিরাট নিয়েছিলেন ১২৩টি ইনিংস। যেই রেকর্ড টপকে গেলেন স্মিথ। তবে শুধু বিরাট নন, ভারতীয় কিংবদন্তি সচিন তেন্ডুলকরও নিয়েছিলেন ১২৩টি ইনিংসই। অর্থাৎ শুধু বিরাট নন, সচিনকেও টপকে গেলেন স্মিথ।

আরও পড়ুন: রাজকীয় সেঞ্চুরিতে প্রত্যাবর্তন স্মিথের

Advertisement

আরও পড়ুন: ওয়ার্নার ফিরতেই অভিনব ‘হলুদ কার্ড’​

একদিক থেকে যখন একে একে অজি ব্যাটসম্যানরা ইংল্যান্ড পেসে ধরাশায়ী, মাটি কামড়ে পরে ছিলেন প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক। ৪৯ নম্বর জার্সি গায় স্মিথ যেন তখন একা কুম্ভ। ন’নম্বরে নামা পিটার সিডলকে(৮৫ বলে ৪৪ রান) সঙ্গী করে অজি ইনিংসকে নিয়ে গেলেন সুরক্ষিত জায়গায়। তাঁর এই শতরান অ্যাশেজে তাঁর করা নবম শতরান। যা করতে তিনি নিয়েছেন মাত্র ৪২টি ইনিংস। এখন সামনে শুধু ব্র্যাডম্যান(১৯), জ্যাক হবস(১২) এবং স্টিভ অয়(১০)। এই সিরিজেই স্মিথের কাছে সুযোগ রয়েছে স্টিভ ও হবসকে শতরানের নিরিখে টপকে যাওয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন