জিতল স্পেন

ইব্রাকে ভয় পায় রেফারি অভিযোগ অস্ট্রিয়ার

এসি মিলান থেকে প্যারিস সাঁ জাঁয় তিনি তখন সদ্য এসেছেন। “আমি এসে গিয়েছি। প্যারিসের মানুষের কাছে এ বার মোনা লিসা ছাড়াও কিছু থাকছে দেখার জন্য,” হঠাৎই বলে বসেন। তিনি, জ্লাটান ইব্রাহিমোভিচ। সুইডিশ মহাতারকা বছর দু’য়েক আগের কথাটাই যেন সোমবার ফের মনে করিয়ে দিলেন অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায়, ২০১৬ ইউরো কোয়ালিফায়ারে। সুইডেনের জার্সিতে শততম ম্যাচে নেমেই বিতর্কে জড়ালেন তিনি। সুইডেনকে জেতাতেও ব্যর্থ হন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৪ ০২:৪৬
Share:

যুদ্ধ শেষে শান্তি। অস্ট্রিয়ার ড্রাগোভিচের সঙ্গে হাত মেলাচ্ছেন ইব্রাহিমোভিচ। ছবি: রয়টার্স

এসি মিলান থেকে প্যারিস সাঁ জাঁয় তিনি তখন সদ্য এসেছেন। “আমি এসে গিয়েছি। প্যারিসের মানুষের কাছে এ বার মোনা লিসা ছাড়াও কিছু থাকছে দেখার জন্য,” হঠাৎই বলে বসেন। তিনি, জ্লাটান ইব্রাহিমোভিচ। সুইডিশ মহাতারকা বছর দু’য়েক আগের কথাটাই যেন সোমবার ফের মনে করিয়ে দিলেন অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায়, ২০১৬ ইউরো কোয়ালিফায়ারে। সুইডেনের জার্সিতে শততম ম্যাচে নেমেই বিতর্কে জড়ালেন তিনি। সুইডেনকে জেতাতেও ব্যর্থ হন। সুইডেনের জেনজিন আর অস্ট্রিয়ার ডেভিড আলবার পেনাল্টি থেকে গোলে ম্যাচ শেষ পর্যন্ত ১-১ ড্র হয়। ইব্রা গোল না পেলেও তিনিই গোটা ম্যাচ জুড়ে ছিলেন।

Advertisement

কী ভাবে? এস্তোনিয়ার বিরুদ্ধে জোড়া গোল করে সুইডেনের সর্বোচ্চ গোলদাতা হিসেবে (৫০) রেকর্ড গড়েছিলেন ইব্রা দিন কয়েক আগেই। সঙ্গে সমর্থকদের জানিয়ে দিয়েছিলেন, ‘আরও রেকর্ড ভাঙব’। কিন্তু অস্ট্রিয়ার কাছে সে ভাবে সুযোগই পাননি। তাই মেজাজ হারিয়েই বোধহয় প্রথমার্ধে অস্ট্রেলিয়ার ডেভিড আলবাকে কনুই দিয়ে মেরে বসেন। অস্ট্রিয়ার প্লেয়াররা ইব্রার শাস্তির দাবি করলেও রেফারি তাঁকে কোনও কার্ড দেখাননি। এতেই বিতর্ক।

অস্ট্রিয়ার আলেকজান্ডার ড্রাগোভিচ বলে দেন, “পরিষ্কার লালকার্ড ছিল। রেফারি ভয়ে ইব্রাকে কার্ড দেখাননি।” ম্যান ইউ লেফট ব্যাককে আঘাত করার দু’মিনিটের মধ্যেই অস্ট্রিয়ার আর এক প্লেয়ারকে বিশ্রী ট্যাকল করেন ইব্রা। এ বার রেফারি তাঁকে হলুদ কার্ড দেখালেও ক্ষোভ যায়নি অস্ট্রিয়ার। কিন্তু ইব্রার সাফ কথা, “আলবা আমাকে দু’বার বাধা দেওয়ার চেষ্টা করে। তৃতীয় বার আমি করি। আমি ওর চেয়ে লম্বা, তাই ও আমার কনুইয়ে আটকে যায়।” সঙ্গে রসিকতা, “রেফারি তো ফ্রি-কিক দিয়েছিল। পরিস্থিতিও নিশ্চয়ই ওঁর নিয়ন্ত্রণে ছিল। না হলে আমার হয়তো ৪০ ম্যাচের নির্বাসন হওয়া উচিত।”

Advertisement

এ দিকে, ইউরো কোয়ালিফায়ারের অনান্য ম্যাচে গত বারের চ্যাম্পিয়ন স্পেন ৫-১ হারাল ম্যাসাডোনিয়াকে। ড্যানি ওয়েলবেকের জোড়া গোলে ইংল্যান্ড ২-০ জয় পায় সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে। গ্রুপ ‘জি’তে রাশিয়া ৪-০ হারায় লিচেনস্টেইনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন