Kento Momota

২৯ বছর বয়সেই অবসর, বিশ্বের প্রাক্তন এক নম্বরকে আর খেলতে দেখা যাবে না

এক সময় বিশ্ব ক্রমতালিকায় এক নম্বর ছিলেন। কিন্তু এখন আর নিজের সেরা খেলাটা খেলতে পারেন না। প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা অর্জনও করতে পারেননি। তাই অবসরই নিয়ে ফেললেন মোমোটা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ২০:১৯
Share:

কেন্টো মোমোটা। —ফাইল চিত্র।

আর ব্যাডমিন্টন খেলবেন না কেন্টো মোমোটা। চিনের এই ব্যাডমিন্টন তারকা এক সময় বিশ্ব ক্রমতালিকায় এক নম্বর ছিলেন। কিন্তু এখন আর নিজের সেরা খেলাটা খেলতে পারেন না। প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা অর্জনও করতে পারেননি। তাই অবসরই নিয়ে ফেললেন ২৯ বছর বয়সি মোমোটা।

Advertisement

টমাস এবং উবের কাপের পর আর দেশের হয়ে টেনিস খেলবেন না মোমোটা। ২০১৯ সালে গাড়ি দুর্ঘটনায় আহত হয়েছিলেন চিনের ব্যাডমিন্টন তারকা। তার পর থেকে আর চেনা ছন্দে দেখা যাচ্ছে না তাঁকে। ২০১৮ এবং ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন মোমোটা। ২০১৯ সালে ১১টি ট্যুর টাইটেল জিতেছিলেন তিনি। কিন্তু দুর্ঘটনার পর কোর্টে ফিরে আর দাপট দেখা যায়নি মোমোটার। ২০২০ সালে কোর্টে ফেরেন তিনি। এখনও পর্যন্ত মাত্র তিনটি প্রতিযোগিতা জিতেছেন।

এই বছর জানুয়ারি মাসে ব্যাডমিন্টনের এশিয়া টিম চ্যাম্পিয়নশিপে শেষ বার খেলতে দেখা গিয়েছিল মোমোটাকে। ইন্দোনেশিয়া মাস্টার্সে যোগ্যতা অর্জন করতে পারেননি তিনি। মোমোটা বলেন, “গাড়ি দুর্ঘটনার পর কোর্টে ফেরাটাই কঠিন ছিল। অনেক কিছু চেষ্টা করেছি। কিন্তু কিছুতেই নিজের সেরা খেলাটা খেলতে পারছি না। মানসিক এবং শারীরিক ভাবে আমি আগের জায়গায় পৌঁছতেই পারছি না। আমি বুঝতে পারছি যে, আর কখনও এক নম্বর হতে পারব না। চোখে অস্ত্রোপচার হয় আমার। সব কিছু দুটো দেখছিলাম। যে গতিতে কোর্টে চলাফেরা করতাম, সেটাও পারছি না। ক্লান্ত হয়ে যাই এখন। কিন্তু আমি কিছুতেই বিশ্বের সেরাদের বিরুদ্ধে খেলতে পারছি না। আমি যে ভাবে ব্যাডমিন্টন খেলতে চাই, সেটা পারছি না।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন