Asian Games

ট্রায়াল না দিয়েই এশিয়ান গেমসে সুযোগ প্রতিবাদী কুস্তিগিরদের? কী ভাবে?

বজরং পুনিয়া, রবি কুমার এবং বিনেশ ফোগাট সরাসরি এশিয়ান গেমসে সুযোগ পেতে পারেন। ভারতীয় অলিম্পিক্স কমিটি কুস্তিগিরদের ট্রায়ালের সময় বাড়িয়ে দেওয়ার আবেদন করেছিল। কিন্তু এশিয়ার অলিম্পিক্স কাউন্সিল তা মানেনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ২৩:০৩
Share:

বজরং পুনিয়া। —ফাইল চিত্র।

ভারতীয় অলিম্পিক্স কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, এশিয়ান গেমসের জন্য কুস্তিগিরদের ট্রায়াল হবে ২২ এবং ২৩ জুলাই। যদিও কী পদ্ধতিতে সেই ট্রায়ালা নেওয়া হবে, সেটা জানানো হয়নি। মনে করা হচ্ছে অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী কুস্তিগিরদের ট্রায়াল দিতে হবে না। সে ক্ষেত্রে বজরং পুনিয়াদের মতো কুস্তিগিরেরা ট্রায়াল না দিয়েই সুযোগ পেয়ে যাবেন।

Advertisement

বজরং পুনিয়া, রবি কুমার এবং বিনেশ ফোগাট সরাসরি এশিয়ান গেমসে সুযোগ পেতে পারেন। ভারতীয় অলিম্পিক্স কমিটি কুস্তিগিরদের ট্রায়ালের সময় বাড়িয়ে দেওয়ার আবেদন করেছিল। কিন্তু এশিয়ার অলিম্পিক্স কাউন্সিল তা মানেনি। সেই কারণে ২২ জুলাই ছেলেদের গ্রেকো রোমান বিভাগের এবং মেয়েদের সব বিভাগের কুস্তিগিরদের ট্রায়াল হবে। ছেলেদের ফ্রিস্টাইল কুস্তিগিরদের ট্রায়াল হবে ২৩ জুলাই।

এশিয়ান গেমসের ট্রায়াল নেবে অ্যাড-হক কমিটি। সেই কমিটির প্রধান ভুপেন্দর সিংহ বাজওয়া সংবাদ সংস্থা পিটিআই-কে বলেন, “কুস্তিগিরদের ট্রায়াল নেওয়া হবে কেদার যাদব হলে। প্রথমে গ্রেকো রোমান বিভাগের পুরুষদের এবং সব বিভাগের মহিলা কুস্তিগিরদের ট্রায়াল হবে। পরে পুরুষ ফ্রিস্টাইল কুস্তিগিরদের ট্রায়াল নেওয়া হবে। আমরা চাই দেশের অনূর্ধ্ব-২০ কুস্তিগিরেরা এই ট্রায়ালে অংশ নিক। তারা ২১ জুলাই দেশে ফিরবে। তাদের সুযোগ করে দিতেই ২২ জুলাই থেকে ট্রায়াল রাখা হচ্ছে।”

Advertisement

সূত্রের খবর, অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী কুস্তিগিরদের ট্রায়াল দিতে হবে না। যদিও সেই সিদ্ধান্ত এখনও চূড়ান্ত নয়। টোকিয়ো অলিম্পিক্সে বজরং ব্রোঞ্জ জিতেছিলেন। রবি কুমার সে বার রুপো জিতেছিলেন। বিনেশ গত বার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন। তাই তাঁদের সরাসরি এশিয়ান গেমসে সুযোগ দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে বজরং এবং বিনেশ দীর্ঘ দিন প্রতিবাদ করছিলেন কুস্তি সংস্থার প্রধান ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে। সেই কারণে কুস্তি থেকে দূরে ছিলেন তাঁরা। এমন অবস্থায় তাঁরা সরাসরি সুযোগ পেলে অনেক তরুণ কুস্তিগির বঞ্চিত হবেন বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন