Mahmudullah

বড় শাস্তির হাত থেকে বাঁচল বাংলাদেশ

বাংলাদেশের অভিযোগ, দ্বিতীয় বাউন্সারটি লেগ আম্পায়ার নো বলের সিগনাল দিয়েও হাত নামিয়ে দেন। এর পরই শুরু হয় বিতর্ক। নো বল না দেওয়ায় মাঠের মধ্যে আম্পায়ারের সঙ্গে তর্ক জুড়ে দেন মাহমুদুল্লারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৮ ১৬:০৭
Share:

বড় শাস্তি না পেলেও ম্যাচ ফি-এর ২৫ শতাংশ কাটা গেল সাকিবের। ছবি: সংগৃহীত।

বিতর্ক, থ্রিলার এবং সবশেষে নাগিন ডান্স। চুম্বকে এটাই বোধহয় বাংলাদেশ-শ্রীলঙ্কা ভার্চুয়াল সেমিফাইনালের শেষ ওভার। যেখানে বাউন্সারে নো না দেওয়ার জন্য বিতর্ক, সেখান থেকে প্রায় ম্যাচ বয়কটের পরিস্থিতি, ম্যানেজার খালেদ মামুদের পরামর্শে মাহমুদুল্লাদের মাঠে ফেরা, বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি মেরে এক বল বাকি থাকতে থ্রিলার জেতা এবং সবশেষে তা উদ্‌যাপনে নাগিন ডান্স— সবই দেখল শুক্রবারের প্রেমদাসা। মাঠে ঝামেলার জন্য অবশ্য সাকিব আল হাসান এবং নুরুল হাসানকে ২৫ শতাংশ করে জরিমানা করেছে আইসিসি।

Advertisement

বিতর্কের শুরু বাংলাদেশের ইনিংসের ফাইনাল ওভারে। শেষ ওভারে ম্যাচ জিততে বাংলাদেশের তখন প্রয়োজন ১২ রান।

২০তম ওভারের প্রথম বলেই স্ট্রাইকে থাকা মুস্তফিজুর রহমানের দিকে ধেয়ে আসে বাউন্সার। এরই অ্যাকশান রিপ্লে হয় দ্বিতীয় বলেও। বিতর্কের সূত্রপাত এর পরই। প্রথম বলের থেকেও হাই বাউন্সার ছিল দ্বিতীয়টা।

Advertisement

আরও পড়ুন: শ্রীলঙ্কা ম্যাচ জিতে ফাইনালে ভারতের সামনে বাংলাদেশ

আরও পড়ুন: স্মিথের বিরুদ্ধে মুখ খুলে বিতর্কে স্টার্ক

বাংলাদেশের অভিযোগ, দ্বিতীয় বাউন্সারটি লেগ আম্পায়ার নো বলের সিগনাল দিয়েও হাত নামিয়ে দেন। এর পরই শুরু হয় বিতর্ক। নো বল না দেওয়ায় মাঠের মধ্যে আম্পায়ারের সঙ্গে তর্ক জুড়ে দেন মাহমুদুল্লারা। উত্তেজনা বাড়ে অধিনায়ক সাকিব আল হাসান আম্পায়ারের সিদ্ধান্তের বিরোধিতা করে ক্রিজে থাকা দুই ব্যাটসম্যানকে মাঠ থেকে ডেকে নেওয়ায়। মাঠে না ঢুকলেও সাইড লাইনের ভিতর থেকেই চতুর্থ আম্পায়ারের সঙ্গে বচসায় জড়ান সাকিব।

একটা সময়ে মনেও হচ্ছিল ম্যাচ হয়তো বয়েকট করবে বাংলাদেশ। ম্যাচ বয়কট করলে বড় শাস্তির মুখেও পড়তে হতে পারত টাইগার বাহিনীকে। তবে, শেষ পর্যন্ত সে রকম বড় কিছু হয়নি। সাকিব এবং নুরুলের ম্যাচ ফি-এর ২৫ শতাংশ কেটেই বিতর্ক শেষ করে আইসিসি।

মাহমুদুল্লার ঝোড়ো ব্যাটে এক বল বাকি থাকতেই ম্যাচ জিতে নেয় টাইগাররা। রুদ্ধশ্বাস ম্যাচ জেতার পর সেই পরিচিত নাগিন ডান্সে মেতে ওঠেন বাংলাদেশের ক্রিকেটারেরা। নাগিন ডান্স মুশফিকুরের জন্য বিখ্যাত হলেও মাঠের মধ্যে এই নাচ কিন্তু প্রথম শুরু করে ছিলেন নাজিমুল ইসলাম। ২০১৬ বাংলাদেশ প্রিমিয়ার লিগে নাগিন ডান্সে সকলের দৃষ্টি কাড়েন নাজিমুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন