রাত পোহালেই দাদাদের ছাপিয়ে যাওয়ার হাতছানি মিরাজদের সামনে

বাংলাদেশ যুব দলের স্বপ্নের দৌড় চলছেই। তুলনা শুরু হয়েছে অতীতের সঙ্গে। কোন দল সেরা? মুশফিকুর, সাকিবদের নিয়ে গড়া সেই সময়ের অনুর্ধ্ব-১৯ দল না এবারের এই দল। সেই সময় যাঁরা অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছিলেন তাঁরা সকলেই প্রায় এই মুহূর্তে জাতীয় সিনিয়র দলের গুরুত্বপূর্ণ সদস্য।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ১৯:৪৩
Share:

বাংলাদেশ যুব দলের স্বপ্নের দৌড় চলছেই। তুলনা শুরু হয়েছে অতীতের সঙ্গে। কোন দল সেরা? মুশফিকুর, সাকিবদের নিয়ে গড়া সেই সময়ের অনুর্ধ্ব-১৯ দল না এবারের এই দল। সেই সময় যাঁরা অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছিলেন তাঁরা সকলেই প্রায় এই মুহূর্তে জাতীয় সিনিয়র দলের গুরুত্বপূর্ণ সদস্য। এতদিন পর্যন্ত সেই দলকেই সবাই স্বপ্নর দল বলে এসেছে। কিন্তু বাংলাদেশ ক্রিকেটকে নতুন করে স্বপ্ন দেখাচ্ছেন পিনাক, শান্ত, সালে আহমেদরা। অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে লিগ পর্বের সব ম্যাচ জিতে গ্রুপের শীর্ষে থেকেই কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে বাংলাদেশ। সেই জয়ের ধারা ধরে রেখেই শুক্রবার দাদাদের ছাপিয়ে যাওয়ার লক্ষ্যে ভাইরা।

Advertisement

সাকিব, তামিমরা পৌঁছেছিলেন কোয়ার্টার ফাইনালে। এবারের বাংলাদেশ যুব দলও ছুয়ে ফেলেছে সেই লক্ষ্য। এবার শুধু ছাপিয়ে যাওয়ার পালা। কোয়ার্টার ফাইনালে নেপালকে হারিয়ে সেমিফাইনালে উঠতে পারলেই কেল্লাফতে। সেই লক্ষ্যেই ঘুটি সাজাচ্ছে পুরো দল। প্রতিপক্ষ একটু হলেও দুর্বল। ঘরের মাঠে জয় তাই সময়ের অপেক্ষা। তবে দুর্বল হলেও প্রতিপক্ষকে সহজভাবে নিচ্ছে না বাংলাদেশ। নিজেদের সেরাটা দিতেই তৈরি ব্যাঘ্র বাহিনী। মিরাজদের সামনে এখন দুটো লক্ষ্য। এক দাদারা কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গিয়েছিল। দেশের হয়ে সেই গৌরব ফিরিয়ে আনা সেমিফাইনালে উঠে। পাশাপাশি শুরু থেকেই ট্রফি দেখছে বাংলাদেশ। শেষ এবং ফাইনাল লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া। যদি সেমিফাইনালে পৌঁছতে পারে তাহলে দেশের খেলায় তৈরি হবে একটা মাইলস্টোন। যদিও গ্রুপ পর্বে নিউজিল্যান্ডকে হারিয়ে দেওয়া নেপাল কিন্তু চমকে দিয়েছিল সবাইকে। এই প্রথম ঘরের মাঠে কোয়ার্টার ফাইনাল খেলতে চলেছে বাংলাদেশের যুব দল। দলের অধিনায়ক মিরাজ দলের জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। তিনি বলেন, ‘‘মুশফিক ভাইরা ভাল করেছিল। আমাদেরও করতে হবে। পুরো টুর্নামেন্টে এখনও পর্যন্ত যেভাবে খেলেছে দল সেভাবেই খেলবে সবাই।’’ নতুন কোনও পরীক্ষার মধ্যে যাবে না দল। যেভাবেই হোক জয় চাই। তাকিয়ে পুরো দেশ। তাকিয়ে দাদারাও। অপেক্ষায় কবে তাঁদের ছাপিয়ে যাবে ভাইরা।

আরো খবর

Advertisement

এশিয়া কাপ মেটার পরেই বিশ্বকাপের ভাবনা: মাশরফি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন