আজ শুরু লা লিগা

বার্সার অস্বস্তি, হুঙ্কার মাদ্রিদের

ইংলিশ প্রিমিয়ার লিগের মতো ১ বিলিয়ন টিভি সম্প্রচারের অর্থ নেই। ইপিএলের মতো টিআরপি নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৫ ০২:৪৪
Share:

ইংলিশ প্রিমিয়ার লিগের মতো ১ বিলিয়ন টিভি সম্প্রচারের অর্থ নেই। ইপিএলের মতো টিআরপি নেই। এল ক্লাসিকো ছাড়া অন্য ম্যাচ নিয়ে অত আগ্রহও নেই। তবে তারকা সমাগমে এই লিগের ধারেকাছে কেউ আসে না। ব্যালন ডি’অর জয়ী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো হন বা ফুটবলের রাজপুত্র লিওনেল মেসি। অথবা ব্রাজিলের পোস্টার বয় নেইমার। বিশ্বফুটবলের মহাতারকাদের একটাই গন্তব্যস্থান— স্প্যানিশ লা লিগা।

Advertisement

আজ, শনিবার থেকে শুরু হচ্ছে লা লিগার নতুন মরসুম। রবিবারের আগে অবশ্য কোনও বড় ক্লাব নামছে না। নতুন মরসুমের আগেও ফের সমীক্ষা ও বাজির দরে এগিয়ে বরাবরের দুই ফেভারিট— রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।

গত মরসুমে স্প্যানিশ ত্রিমুকুট জিতলেও এখন বার্সেলোনার আবহাওয়ায় অস্বস্তি। যে ক্লাব বড় বড় তারকা সই করাতে অভ্যস্ত, প্রতি বছরই সেই ক্লাব থেকে একের পর এক বড় নাম চলে যাচ্ছে। গত বার সেস ফাব্রেগাসের পর ফের বার্সা থেকে পেদ্রোকে সই করেছে চেলসি। তার উপরে আবার লা লিগায় বার্সার প্রথম ম্যাচ এমন একটা ক্লাবের বিরুদ্ধে, যারা কিছু দিন আগেই স্প্যানিশ সুপার কাপে লজ্জার হার উপহার দিয়েছে তাদের। পেদ্রোকে হারিয়ে বিধ্বস্ত বার্সা কোচ লুই এনরিকে বলছেন, ‘‘এই দলবদলের বাজারটা বন্ধও হয় না। পেদ্রোকে আমি রাখতে চেয়েছিলাম।’’ ও দিকে আবার মামসে ভোগা নেইমারকে পাচ্ছে না ক্লাব।

Advertisement

রিয়াল মাদ্রিদ অবশ্য এখন থেকেই চ্যালেঞ্জ জানাতে তত্পর। ইন্টার মিলানের মাতেও কোভাসিচকে সই করেছে রিয়াল। তবে নতুন মরসুম শুরুর আগেও প্রশ্ন রয়েছে রাফায়েল বেনিতেজ ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মধ্যে কি সব কিছু ঠিকঠাক আছে? কিছু দিন আগেও সিআর সেভেন প্রকাশ্যে গালিগালাজ করেছিলেন তাঁর নতুন কোচকে। যদিও বেনিতেজ সমর্থকদের আশ্বস্ত করেছেন, ‘‘আমরা তৈরি আছি। আশা করছি খুব ভাল মুহূর্ত উপভোগ করব এই ক্লাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন