আবেগের ম্যাচে ২-০ জিতলেন মেসিরা

আবেগের ম্যাচে প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে যায় বার্সেলোনা। প্রথমে রিয়াল বেতিসের আত্মঘাতী গোল এর পরে রোমেরোর গোলে জয় নিশ্চিত হয়ে যায়। তবে ম্যাচ জেতার চেয়েও রবিবার বেশি নজরে পড়ল দর্শকদের ক্রমাগত সমর্থন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৭ ০৫:০৯
Share:

জঙ্গিহানার আতঙ্ক কাটিয়ে ওঠার লড়াইয়ে নেমেছে বার্সেলোনা শহর। রবিবার ক্যাম্প ন্যু প্রায় ৮০ হাজার দর্শক ভরিয়ে দিয়ে সেখানকার মানুষ বুঝিয়ে দিলেন এই লড়াইয়ে তাঁরা এককাট্টা।

Advertisement

আগেই বিশেষ অনুমতি নিয়েছিল বার্সেলোনা তাঁদের ফুটবলাররা যাতে বিশেষ জার্সি পরে রবিবার রিয়াল বেতিসের বিরুদ্ধে ম্যাচে নামতে পারে। ম্যাচের আগে বার্সেলোনায় জঙ্গিহানায় নিহত মানুষদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের পরে সেই জার্সি পরে মাঠে নামেন বার্সা ফুটবলাররা। জার্সির সামনে লেখা ‘আমরা বার্সেলোনা’ আর জার্সির পিছনে লেখা, ‘বার্সেলোনা’। সঙ্গে কালো আর্মব্যান্ডও পরেছিলেন মেসিরা।

আবেগের ম্যাচে প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে যায় বার্সেলোনা। প্রথমে রিয়াল বেতিসের আত্মঘাতী গোল এর পরে রোমেরোর গোলে জয় নিশ্চিত হয়ে যায়। তবে ম্যাচ জেতার চেয়েও রবিবার বেশি নজরে পড়ল দর্শকদের ক্রমাগত সমর্থন। যেটা ন্যু ক্যাম্পের চেনা ছবি। কিন্তু শহর নিজের চেনা ছন্দে ফিরলেও এফ সি বার্সেলোনার ভবিষ্যৎ কী হবে, তা নিয়ে কিন্তু প্রশ্ন উঠে পড়েছে।

Advertisement

মরসুমের শুরুতেই নেমারের ক্লাব ছাড়া। তার পর লুইস সুয়ারেজের চোট পেয়ে মাঠের বাইরে চলে যাওয়া। এর পাশাপাশি এ বার আন্দ্রে ইনিয়েস্তা-কে নিয়েও প্রশ্ন উঠে গেল। প্রশ্ন তুলে দিলেন স্বয়ং ইনিয়েস্তাই।

স্প্যানিশ সংবাদমাধ্যমের কাছে ইনিয়েস্তা স্বীকার করেছেন, বার্সেলোনায় নিজের ভবিষ্যৎ নিয়ে তিনি নতুন করে ভাবনা শুরু করেছেন। ‘‘তিন বছর আগে হলেও আমি এ সব নিয়ে ভাবতাম না। কিন্তু এখন পরিস্থিতিটা বদলেছে। ভবিষ্যৎ নিয়ে আমাকে ভাবতেই হচ্ছে।’’

এই মরসুম পর্যন্ত চুক্তি আছে ইনিয়েস্তার। কিন্তু বার্সা কিংবদন্তির মনে এখন থেকেই চিন্তা ঢুকে গিয়েছে। ইনিয়েস্তা এ-ও বলে দিয়েছেন, ‘‘আমি কিন্তু এখনও নতুন করে চুক্তি সই করিনি।’’ নিজের চিন্তা-ভাবনা নিয়ে ইনিয়েস্তা বলেছেন, ‘‘এখন আমার মনে অনেক ভাবনা ঘুরছে। যেটা আগে হতো না। তবে এ সব স্বাভাবিক।’’

অনেকেই মনে করছেন, লুইস এনরিকের চলে যাওয়াটা মেনে নিতে পারেননি ইনিয়েস্তা। এনরিকে-কে ‘বস’ ডাকতেন তিনি। সেই ‘বস’ প্রসঙ্গে ইনিয়েস্তা বলেছেন, ‘‘এনরিকে-কে আমি সব সময় শ্রদ্ধা করতাম। তবে হ্যাঁ, এ রকমও হয়েছে আমার আর ওর মতের মিল হয়নি। কিন্তু তার জন্য আমার শ্রদ্ধা এতটুকু কমেনি। আমি একটা কথা মানি। যাঁরা এই ক্লাবের জার্সির জন্য জীবন পর্যন্ত বাজি ধরতে রাজি থাকেন, তাঁদের অসম্মান করার কোনও প্রশ্ন ওঠে না।’’

তাই বেতিসের চ্যালেঞ্জ জেতার পরেও ক্লাবের ভবিষ্যৎ নিয়ে চিন্তা কিন্তু থাকছেই বার্সা ভক্তদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন