সুপার কোপা জিতে মরসুম শুরু মেসির

মরক্কোয় অনুষ্ঠিত এই ম্যাচের নয় মিনিটেই পাবলো সারাবিয়ার গোলে এগিয়ে গিয়েছিল সেভিয়া। যা প্রথমে অফসাইড বলে মনে হলেও, পরে ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্য নিয়ে রেফারি গোলের সিদ্ধান্ত জানান। কিন্তু প্রথমার্ধ শেষ হওয়ার তিন মিনিট আগে সেই গোল শোধ করেন জেরার পিকে। খেলা শেষ হওয়ার বারো মিনিট আগে আর্নেস্তো ভালভার্দের দলের হয়ে দূরপাল্লার শটে জয়সূচক গোলটি করে যান উসমান দেম্বেলে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৮ ০৫:৪১
Share:

বিজয়ী: বার্সেলোনা অধিনায়ক হিসেবে প্রথম ট্রফি হাতে সতীর্থদের সঙ্গে লিয়োনেল মেসি। এএফপি

স্প্যানিশ সুপার কাপ

Advertisement

বার্সেলোনা ২ সেভিয়া ১

স্প্যানিশ সুপার কাপে সেভিয়াকে ২-১ হারিয়ে মরসুমের প্রথম ট্রফি জিতল বার্সেলোনা। তাও আবার শুরুতেই পিছিয়ে গিয়ে।

Advertisement

গোল না করলেও এ দিন গোটা ম্যাচ দাপিয়ে খেললেন মেসি। প্রথমার্ধে পিকের গোল শোধের আগে তাঁর ফ্রি-কিক বারে লেগে ফেরে। এ দিন জয়ের ফলে বার্সার জার্সি গায়ে সর্বোচ্চ ৩৩টি ট্রফি জিতলেন লিয়ো। ছাড়িয়ে গেলেন আন্দ্রে ইনিয়েস্তা ও জেরার পিকে-কে। এই দু’জনেই বার্সেলোনার জার্সি গায়ে এ পর্যন্ত ৩২ ট্রফি জিতেছেন। বার্সেলোনা অধিনায়ক হিসেবে এটি মেসির প্রথম ট্রফি।

মরক্কোয় অনুষ্ঠিত এই ম্যাচের নয় মিনিটেই পাবলো সারাবিয়ার গোলে এগিয়ে গিয়েছিল সেভিয়া। যা প্রথমে অফসাইড বলে মনে হলেও, পরে ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্য নিয়ে রেফারি গোলের সিদ্ধান্ত জানান। কিন্তু প্রথমার্ধ শেষ হওয়ার তিন মিনিট আগে সেই গোল শোধ করেন জেরার পিকে। খেলা শেষ হওয়ার বারো মিনিট আগে আর্নেস্তো ভালভার্দের দলের হয়ে দূরপাল্লার শটে জয়সূচক গোলটি করে যান উসমান দেম্বেলে। তবে শেষ দিকে পেনাল্টি পেয়েছিল সেভিয়া। সেভিয়ার হয়ে উইসাম বেন ইয়েদ্দের পেনাল্টি মারতে এলে তা ঝাঁপিয়ে পড়ে বাঁচান বার্সেলোনা গোলকিপার মার্ক আন্দ্রে তার স্তেগান। একই সঙ্গে নিশ্চিত করেন মেসির দলের জয়।

ম্যাচের পরে দেম্বেলেকে নিয়ে উচ্ছ্বসিত বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে। তাঁর কথায়, ‘‘দেম্বেলে রোজ এই ফর্মে খেলবে কি না তা জানা নেই। তবে এই মরসুমে দেম্বেলের থেকে আমাদের প্রত্যাশা অনেকটাই বেশি।’’ সঙ্গে যোগ করেন, ‘‘হারলেও গোটা ম্যাচে দারুণ খেলেছে সেভিয়া। এ রকম কঠিন প্রতিপক্ষকে হারিয়ে মরসুমের প্রথম ট্রফিটা জেতায় আত্মবিশ্বাস বাড়বে গোটা দলের। তা ছাড়া এক গোল খেয়ে ম্যাচে ফিরে আসাটা সব সময়েই একটা বড় সাফল্য।’’

.

অদম্য: গোল না পেলেও এ ভাবেই দাপালেন এলএম টেন। এএফপি

আগামী সপ্তাহেই শুরু হচ্ছে লা লিগা। যেখানে প্রথম ম্যাচেই মেসির দলের প্রতিপক্ষ আলাভেস। বার্সেলোনা মাঝমাঠে এ বার দেখা যাবে না আন্দ্রে ইনিয়েস্তাকে। জয়ের পরে সে প্রসঙ্গ উঠলে ভালভার্দে বলে যান, ‘‘ইনিয়েস্তার কোনও বিকল্প হয় না। ইনিয়েস্তা একজনই। আর সে এখন খেলে জাপানে। এই মরসুমে তাই আমাদের কাছে এটাও একটা নতুন চ্যালেঞ্জ।’’

সেভিয়ার বিরুদ্ধে ইনিয়েস্তার আট নম্বর জার্সি গায়ে খেলেন বার্সেলোনায় নবাগত ব্রাজিলীয় মিডিয়ো আর্থার মেলো। মাঝমাঠে তিনি বেশ ভাল রকমই সচল ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন