আজ আবার ক্লাসিকো, সতর্ক মেসিদের কোচ

এমন এক অবস্থায় কোপা দেল রে সেমিফাইনালের দু’দিনের মধ্যে আবার এল ক্লাসিকো। এ বার লা লিগায়। এবং এ বারও খেলা রিয়ালের ঘরের মাঠে। দু’দল এই ক্লাসিকোর আগে সমান-সমান অবস্থায় দাঁড়িয়ে। দু’দলই জিতেছে ৯৫টি করে ম্যাচ। ড্র ৫০। তবে সর্বকালীন পরিসংখ্যান নিয়ে মানুষের উৎসাহ কম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ মার্চ ২০১৯ ০৫:৩২
Share:

চ্যালেঞ্জ: নতুন উদ্যমে আজ ফের রিয়ালের সামনে মেসি। ফাইল চিত্র

ভিনিসিয়াস জুনিয়র অসাধারণ খেললেও সান্তিয়াগো বের্নাবাউয়ে রিয়াল মাদ্রিদ সমর্থকেরা বুধবার রাতে আর্তনাদ করছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জন্য। কোপা দেল রে সেমিফাইনালে বার্সেলোনার কাছে ০-৩ হেরে যায় রিয়াল মাদ্রিদ। ভিনিসিয়াস সুযোগ তৈরি করলেও গোল করতে ব্যর্থ। রিয়াল ভাল খেলে হেরে যায়। লুইস সুয়ারেস দলের ব্যর্থতা একাই ঢেকে দেন জোড়া গোল করে। ফুটবল বিশ্লেষকদের পর্যবেক্ষণ, রিয়াল ব্যর্থ হয়েছে কারণ রোনাল্ডোর বিকল্প পাওয়া যায়নি।

Advertisement

এমন এক অবস্থায় কোপা দেল রে সেমিফাইনালের দু’দিনের মধ্যে আবার এল ক্লাসিকো। এ বার লা লিগায়। এবং এ বারও খেলা রিয়ালের ঘরের মাঠে। দু’দল এই ক্লাসিকোর আগে সমান-সমান অবস্থায় দাঁড়িয়ে। দু’দলই জিতেছে ৯৫টি করে ম্যাচ। ড্র ৫০। তবে সর্বকালীন পরিসংখ্যান নিয়ে মানুষের উৎসাহ কম। শেষ ছ’ম্যাচের হিসাব দেখলে এগিয়ে লিয়োনেল মেসিরাই। বার্সা জিতেছে তিন বার। রিয়াল একবার। তা ছাড়া এ বারের লা লিগায় শীর্ষে বার্সাই। ২৫ ম্যাচে পয়েন্ট ৫৭। সমসংখ্যক ম্যাচে রিয়াল সেখানে ৪৮।

রিয়াল ম্যানেজার সান্তিয়াগো সোলারির মাথাব্যথার কারণ সুয়ারেসের ফর্মে ফেরা। উরুগুয়ান তারকা বার্সায় যোগ দেওয়ার পরে রিয়ালের বিরুদ্ধে মেসির চেয়েও বেশি সফল। তবে আর্জেন্টাইন মহাতারকা যে বুধবারের কোপা দেল রে ম্যাচের মতো শনিবারও নিষ্প্রভ থাকবেন, তার মানে নেই। বার্সায় মেসির পুরনো সতীর্থ আন্দ্রে ইনিয়েস্তা তো বলেই দিয়েছেন, ‘‘ও পারে না এমন কিছুই নেই। ইচ্ছে করলেই যে কোনও ম্যাচ বার করতে পারে।’’ বার্সা সমর্থকদের আশা, শনিবার সান্তিয়াগো বের্নাবাউয়ে সে রকমই কিছুই হবে। জ্বলে উঠবেন মেসি। আর বুধবারের ম্যাচের পরে ভিনিসিয়াসের সঙ্গে মেসির তুলনা শুরু হওয়ায় রীতিমতো ক্ষিপ্ত বার্সার জর্দি আলবা, ‘‘ভিনিসিয়াস প্রতিভাবান। কিন্তু লিয়োর সঙ্গে তুলনা করা মানে বিশ্বসেরার সঙ্গে তুলনা! এটা বাড়াবাড়ি।’’ বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে জানেন, জিতলেও বুধবার তাঁর দল খারাপ খেলেছে। তাই তাঁকে বলতে হয়েছে, ‘‘ওদের বিরুদ্ধে আবার জিততে প্রচুর উন্নতি করতে হবে।’’ সঙ্গে বলেছেন, ‘‘সব দল সব দিন ভাল খেলে না। মানছি ওরা প্রথমার্ধে আমাদের থেকে ভাল খেলেছে। কিন্তু দ্বিতীয়ার্ধে পরিস্থিতি পাল্টেছিল বলেই আমরা তিনটে গোল করতে পেরেছি।’’ ভালভার্দে উদাহরণ টেনেছেন চ্যাম্পিয়ন্স লিগে লিয়ঁর-বিরুদ্ধে ম্যাচের। বলেছেন, ‘‘লিয়ঁর বিরুদ্ধে আমরা পঁচিশটা সুযোগ তৈরি করেও গোল পাইনি। এ বার না হয়, ভাগ্যের সাহায্য আমরাই পেলাম। তবে লা লিগায় রিয়ালকে আবার হারাতে আমাদের অনেক বেশি ভাল খেলতে হবে।’’ এই ম্যাচেও কি সুয়ারেস ভরসা? ভালভার্দের জবাব, ‘‘আমি তো কখনও ওর প্রতি আস্থা হারাইনি। তা ছাড়া একই মরসুমে যে ফুটবলার রিয়ালের মতো দলের বিরুদ্ধে দু’টি ম্যাচে এত গোল করে, তার সম্পর্কে আর কী বলব।’’

Advertisement

এল ক্লাসিকো: রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা। ফেসবুক লাইভে রাত ১-১৫ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন