Barcelona

আশাবাদী কোমান, ‘দেবদূত’ মেসি বার্সায় থেকে যাবেন

মেসি আবারও বার্সেলোনার সংসারে দেবদূতের মতো ফিরে এলেন। গ্রানাদার বিরুদ্ধে ক্যাম্প ন্যুর ক্লাব জিতল ৪-০।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২১ ০৩:৩০
Share:

উৎসব: শনিবার রাতে দ্বিতীয় গোলের পরে মেসি। গেটি ইমেজেস।

লা লিগা
গ্রানাদা ০• বার্সেলোনা ৪

Advertisement

লিয়োনেল মেসি বুঝিয়ে দিলেন, তিনি ফুরিয়ে যাননি। লা লিগায় প্রথম ছ’ম্যাচে মাত্র একটি গোল করা আর্জেন্টিনীয় কিংবদন্তি এখন পিচিচি ট্রফির দাবিদার! ১১ গোল করে আপাতত গোলদাতাদের তালিকাতে তিনি শীর্ষে।

শনিবার মেসি আবারও বার্সেলোনার সংসারে দেবদূতের মতো ফিরে এলেন। গ্রানাদার বিরুদ্ধে ক্যাম্প ন্যুর ক্লাব জিতল ৪-০। মেসি শেষ তিন ম্যাচে চার গোল করলেন। শনিবার আক্রমণে নেতৃত্ব দিলেন। নিজে জোড়া গোল করলেন। এবং গত বছরের জুলাইয়ের পরে প্রথম ফ্রি-কিকে গোল পেলেন। লা লিগায় যা তাঁর ৩৭ নম্বর ফ্রি-কিক থেকে গোল। যে নজির অন্য কারও নেই। সব টুর্নামেন্ট ধরলে বার্সার হয়ে ফ্রি-কিকে তাঁর গোল হয়ে গেল ৪৮টি।

Advertisement

এত দিন লা লিগা টেবলটা বার্সা ভক্তদের কাছে দুঃসহ দেখাচ্ছিল। গ্রানাদার বিরুদ্ধে জয় ছবিটা অনেকটা বদলে দিল। বার্সা এখন তিন নম্বরে। তাদের সামনে শুধু দুই মাদ্রিদ— আতলেতিকো (১৫ ম্যাচে ৩৮) ও রিয়াল (১৮ ম্যাচে ৩৭)। বার্সার পয়েন্ট ১৮ ম্যাচে ৩৪।

মেসিদের নতুন গুরু রোনাল্ড কোমানের মন্তব্য, ‘‘অন্যরা হারতে বা ড্র করতে পারে। হঠাৎ হয়তো সুযোগ এসে যাবে। কিন্তু আসল ব্যাপার, আমাদের বাকি সব ম্যাচ জিততে হবে। ড্র করলেও চলবে না। খেলে যেতে হবে আজকের মতো।’’ গ্রানাদার বিরুদ্ধে দলের খেলায় খুশি হতেই পারেন কোমান। ম্যাচে মেসিদের এতটা দাপট বহুদিন পরে দেখা গেল। তার উপরে বার্সা বাইরের মাঠে টানা চার ম্যাচ জিতল। কে বলবেন, এই গ্রানাদার কাছে গত সেপ্টেম্বরে হেরেছিলেন মেসিরা!

প্রথম গোলের ক্ষেত্রে বার্সা কিছুটা ভাগ্যের সাহায্য পেয়েছে। সের্খিয়ো বুস্কেৎসের মেসিকে বাড়ানো পাস গ্রানাদার রবের্তো সলদাদোর কাছে চলে আসে। বল বিপন্মুক্ত করতে গিয়ে তিনি তা দিয়ে দেন অরক্ষিত আঁতোয়া গ্রিজ়ম্যানকে। ফরাসি তারকা মাথা ঠান্ডা করে ১-০ এগিয়ে দেন দলকে। বলা হচ্ছে, গ্রিজ়ম্যান অফসাইডে ছিলেন। রেফারি তবু গোল বৈধ বলে জানান কারণ বল প্রতিপক্ষের পায়ে লেগে এসেছিল। মেসি নিজের প্রথম গোল করেন ৩৫ মিনিটে। গ্রিজম্যানের পাস ধরে সেই বাঁ পায়ের জোরাল শটে। তবে চর্চা বেশি হয়েছে সাত মিনিট পরেই তাঁর ফ্রি-কিকে করা দ্বিতীয় গোল নিয়ে। শট নেওয়ার মুহূর্তে গ্রানাদার রক্ষণপ্রাচীর লাফিয়ে উঠেছিল। মেসি তাদের পায়ের নিচ দিয়ে বল গোলে পাঠিয়ে চমকে দেন। চার নয়, বার্সার এ দিন ছয় বা সাত গোল জেতার কথা। বেশ কয়েকটি ক্ষেত্রে উসমান দেম্বলেরা অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হন। দলের চতুর্থ গোলের পাস লব করে দিয়েছিলেন দেম্বেলেই। গ্রিজ়ম্যান যে পাসে ৪-০ করেন কঠিন কোণ থেকে নিখুঁত শটে। তিন পয়েন্ট আসছেই বুঝে কোমান এ দিন মেসিকে তুলে নেন। পরে দেম্বলেকেও খেলানোর ঝুঁকি নেননি।

স্পেনে জল্পনা শুরু হয়েছে, মেসি হয়তো বার্সাতেই থেকে যাবেন। নতুন চুক্তিও করবেন। কোমানও বলেছেন, ‘‘অসাধরণ কিছু করতে হলে বা লা লিগা খেতাব পেতে বার্সার মেসিকেই দরকার। আশা করি ও ক্লাব ছাড়বে না।’’ যোগ করলেন, ‘‘ওকে বিশ্রাম দেওয়ার দরকার ছিল। এগিয়ে গিয়েছিলাম বলেই আমাদের পক্ষে পরিবর্তন করাটা সহজ হয়েছে। আশা করছি আজকের জয় দলকে আত্মবিশ্বাসী করবে।’’ গ্রিজ়ম্যানকে নিয়ে কোমানের মন্তব্য, ‘‘আসল ব্যাপার তো আত্মবিশ্বাস। সেটা ফিরে পেতে গেলে ওকে এ ভাবেই গোল করে যেতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন