অবিশ্বাস্য ফ্রি-কিকে ফের গোল, মেসি জাদুতে স্থগিত বিক্ষোভ

মেসি-ম্যাজিকে আপ্লুত বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দের প্রতিক্রিয়া, ‘‘কী বলব নিজেই বুঝতে পারছি না। ওর ফুটবলকে অবিশ্বাস্য বললেও যেন কিছুই বলা হয় না।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৯ ০৪:১৩
Share:

ছন্দে ফিরতেই বার্সেলোনা আবার মেসিময়। এএফপি

তিনি সম্পূর্ণ সুস্থ। ফিরেছেন সেরা ফর্মেও। মঙ্গলবার ক্যাম্প ন্যু-য়ে ভায়াদোলিদের বিরুদ্ধে লা লিগার ম্যাচে সেটাই আর এক বার প্রমাণ করলেন লিয়োনেল মেসি। জোড়া গোল করলেন। যার একটি অবিশ্বাস্য ফ্রি-কিকে। বার্সেলোনা ম্যাচ জিতল ৫-১। এখানেই শেষ নয়। বার্সেলোনার বাকি তিনটি গোলের দুটোই হল আর্জেন্টাইন কিংবদন্তির সাজিয়ে দেওয়া পাসে।

Advertisement

মেসি-ম্যাজিকে আপ্লুত বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দের প্রতিক্রিয়া, ‘‘কী বলব নিজেই বুঝতে পারছি না। ওর ফুটবলকে অবিশ্বাস্য বললেও যেন কিছুই বলা হয় না।’’ এমনকি বিপক্ষ দলের নামী তারকা মিচেলও বলে ফেললেন, ‘‘ওর পা থেকে বিস্ময় ছাড়া অন্য কিছুই বেরিয়ে আসে না। প্রশংসা ও উপভোগ করা ছাড়া অন্যদের কিছুই করার থাকে না।’’

খেলার দু’মিনিটেই ক্লিমো লঙ্গলে বার্সাকে এগিয়ে দিলেও ১৫ মিনিটের মাথায় মার্ক-অ্যান্ডার টার স্টেগানের ভুলে জটলা থেকে গোল শোধ করে দেন কিকো অলিভাস। কিন্তু মঙ্গলবার যে মেজাজে ছিলেন মেসি, তাতে ভায়াদোলিদের পক্ষে বেশিক্ষণ রক্ষণের দুর্গ রক্ষা করা সম্ভব ছিল না।

Advertisement

এই জয়ে বার্সেলোনা আবার লা লিগা টেবলের শীর্ষে উঠে এল। তাদের সুবিধে হয়ে গেল মঙ্গলবার আতলেতিকো দে মাদ্রিদ ১-১ আলাভেসের সঙ্গে ড্র করায়। বার্সেলোনার পয়েন্ট ১০ ম্যাচে ২২। দু’নম্বর গ্রানাদার ১০ ম্যাচে ২০। নয় ম্যাচে ১৮ পয়েন্ট তুলে ছ’নম্বরে রিয়াল মাদ্রিদ।

ভালভার্দের দল সব টুর্নামেন্ট ধরলে টানা সাত ম্যাচ জিতল। জয়যাত্রা শুরু হয়েছিল ২৪ সেপ্টেম্বর ভিয়ারিয়ালের বিরুদ্ধে। সব চেয়ে বড় কথা, চোট সারিয়ে ফেরা মেসিকে আবার পরিচিত ছন্দে দেখা গেল। বার্সা ম্যানেজার অবশ্য বললেন, ‘‘কে বলবে, এখনও লিয়ো পুরো সুস্থ হয়নি। প্রতিটা দিনই যেন ওর কাছে নতুন একটা শুরু। প্রতিদিন যেন মাঠে নামে আরও ভাল খেলার জন্য। মনে হয় ও যেন অন্য গ্রহের কেউ। ’’

ভায়াদোলিদের দুর্ভাগ্য, এল ক্লাসিকো পিছিয়ে যাওয়ায় মেসি অতিরিক্ত কিছু দিন বিশ্রাম পেয়ে যেন আরও ভয়ঙ্কর হয়ে মাঠে নামলেন। আর কাটালোনিয়া প্রশাসনে উদ্বেগ ছিল, সাম্প্রতিক বিক্ষোভের জের মঙ্গলবার ক্যাম্প ন্যু-তে না পড়ে, তা নিয়ে। স্টেডিয়ামে ক্যাটালোনিয়ার স্বাধীনতার পক্ষে দু’একটি ব্যানার দেখা গেলেও কোনও রকম অশান্তি হয়নি। স্পেনের কাগজে মজা করে লেখা হল, মেসির খেলা দেখে দর্শকেরা যেন বিক্ষোভের কথা ভুলেই গিয়েছিলেন।

মঙ্গলবার লা লিগায় এই ম্যাচের প্রথম ১৫ মিনিট বাদ দিলে পুরোটাই মেসিময়। ২৯ মিনিটে আর্তুরো ভিদাল এবং ৭৭ মিনিটে লুইস সুয়ারেসকে গোলের বল সাজিয়ে দিলেও লোকের মুখে মুখে ঘুরল মেসির ফ্রি-কিকের কথাই। বাঁক খাওয়া সেই শটে গতিপথ বুঝলেও বিপক্ষ গোলরক্ষক জর্দি মাসিপের পক্ষে গোল বাঁচানো সম্ভব হয়নি। কিংবদন্তি আর্জেন্টাইনের বাঁ পায়ের শট পোস্টের ডান কোণ দিয়ে সবাইকে অবাক করে জালে জড়িয়ে যায়।

দিনের সেরা সুযোগ নষ্ট করে আনসু ফাতি। সতেরো বছরে পা দেওয়ার আগে মঙ্গলবারই সে বার্সার জার্সিতে শেষ ম্যাচ খেলে। বৃহস্পতিবার তার জন্মদিন। ফাতিকেও গোল করার সহজতম বলটি সাজিয়ে দেন মেসি। যে সুযোগ কাজে লাগাতে পারেনি বার্সার আগামী দিনের এই তারকা। খেলার সংযুক্ত সময়ে আর একটু হলে হ্যাটট্রিক করে ফেলছিলেন মেসি। কিন্তু তাঁর শট বাঁক খেয়ে বাঁ পোস্টের বাইরে দিয়ে চলে যায়। সম্ভবত এটাই মঙ্গলবারের ম্যাচে মেসির একমাত্র ভুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন