বরুসিয়ার সঙ্গে ম্যাচের আগে গোলের খরাই কাঁটা মেসিদের

এ বারের চ্যাম্পিয়ন্স লিগে চারটি ম্যাচ খেলে মাত্র দু’টিতে জিতেছে বার্সেলোনা। বাকি দু’টি ড্র। তাদের পয়েন্ট আট। টেবলে দু’নম্বরে থাকা বরুসিয়ার পয়েন্ট সেখানে ৭। এবং বার্সা গোল করেছে মাত্র চারটি। যা এক কথায় অবিশ্বাস্য।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৯ ০৪:৪০
Share:

মহড়া: চ্যাম্পিয়ন্স লিগে বুধবার বরুসিয়ার বিরুদ্ধে লড়াইয়ের আগে চূড়ান্ত প্রস্তুতি বার্সেলোনার ভরসা লিয়োনেল মেসির। জিতলেই নিশ্চিত নক আউট। টুইটার

ক্যাম্প ন্যুতে আজ, বুধবার বরুসিয়া ডর্টমুন্ডকে হারালেই বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোয় খেলার টিকিট পেয়ে যাবে। কিন্তু লিয়োনেল মেসিদের এই মুহূর্তে সব চেয়ে বড় সমস্যা ধারাবাহিক ভাবে গোল করতে না পারা।

Advertisement

এ বারের চ্যাম্পিয়ন্স লিগে চারটি ম্যাচ খেলে মাত্র দু’টিতে জিতেছে বার্সেলোনা। বাকি দু’টি ড্র। তাদের পয়েন্ট আট। টেবলে দু’নম্বরে থাকা বরুসিয়ার পয়েন্ট সেখানে ৭। এবং বার্সা গোল করেছে মাত্র চারটি। যা এক কথায় অবিশ্বাস্য। লুইস সুয়ারেস জোড়া গোল করেছেন। একটি গোল মেসির। অন্যটি স্লাভিয়া প্রাহার আত্মঘাতী গোল।

চ্যাম্পিয়ন্স লিগ শুরুর হওয়ার পর থেকে এক বারই মাত্র এত কম গোল করছে বার্সেলোনা। এ বারের টুর্নামেন্টে যে ৩২ দল খেলছে, তার মধ্যে ২২ দলই বার্সার থেকে বেশি গোল করেছে। ক্যাটালোনিয়ার বিখ্যাত এই ক্লাব অনেক আশা নিয়ে এ বার আতলেতিকো দে মাদ্রিদ থেকে সই করিয়েছিল আঁতোয়ান গ্রিজ়ম্যানকে। কিন্তু এখন পর্যন্ত তিনি ব্যর্থ। যা নিয়ে স্পেনের প্রচারমাধ্যমে লেখা হচ্ছে যে, আসলে নেমার দা সিলভা স্যান্টোসের জায়গা নিশ্চিত রাখতেই গ্রিজ়ম্যানকে মেসিও ঠিকমতো সাহায্য করছেন না।

Advertisement

বার্সার ডিফেন্ডার ক্লিমো লংলে অবশ্য বলেছেন, ‘‘ও সবে ক্লাবে এসেছে। বার্সা আর পাঁচটা ক্লাবের থেকে একটু হলেও অন্য ঘরানার ফুটবল খেলে। এখানে মানিয়ে নিতে একটু সমস্যা হয়। তা ছাড়া গ্রিজ়ম্যান সারাক্ষণ দলের রক্ষণকে সাহায্য করতে নীচে নেমে আসে। আমার মনে হয় না, বেশি দিন ওর সমস্যা থাকবে বলে।’’ গ্রিজ়ম্যান নিজে বলেছেন, ‘‘বার্সার ফুটবল-দর্শন আলাদা। এখানে ভাল খেলতে অনেক কিছু শিখতে হয় এবং ক্রমশ নিজের খেলায় উন্নতি করতে হয়। মাত্র দু’মাসে দারুণ কিছু করা কঠিন।’’

বুধবার বরুসিয়াকে হারালেই বার্সার ইউরোপের সেরা টুর্নামেন্টের নক-আউট পর্যায়ে খেলা নিশ্চিত হবে। নিজেদের মাঠে খেলা বলে অনেকেই মেসিদের উপর ভরসা রাখছেন। তবে সংশয়ও আছে। স্লাভিয়া প্রাহার মতো দলের সঙ্গে ০-০ ড্র করার ঘটনায় অনেকে অবাক। সংশয়ে রয়েছেন ভক্তেরা। এই ম্যাচের পনেরো দিন পরে সান সিরোয় মেসিদের খেলা ইন্টার মিলানের বিরুদ্ধে। তার আগেই মূল পর্বে খেলা বার্সা নিশ্চিত করতে পারে কি না, সেটাই এখন দেখার।

লা লিগায় লেগানেসের বিরুদ্ধে শেষ ম্যাচে কোনও রকমে ভালভার্দের দল জেতে আর্তুরো ভিদালের বিতর্কিত গোলে। এই ম্যাচে কিন্তু মেসি, সুয়ারেস, উসমান দেম্বলে ও গ্রিজ়ম্যান— চার জনকেই প্রথম দলে রাখা হয়েছিল। কিন্তু গ্রিজ়ম্যান বিশেষ কিছু করতে পারেননি। বরুসিয়ার বিরুদ্ধে ভালভার্দে এই চার জনকে দিয়ে শুরু না-ও করতে পারেন বলে মনে করছেন ফুটবল বিশ্লেষকরা। জেরার পিকে খেলছেন না। এক ম্যাচ তাঁকে নির্বাসনে থাকতে হচ্ছে। সম্ভবত স্যামুয়েল উমতিতিকেই প্রথম দলে দেখা যাবে জার্মান ক্লাবের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন