la liga

শীর্ষ স্থান দখলের লড়াই মেসিদের, তোপ কোমানের

৩৪ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে লিগ টেবলের শীর্ষ স্থানে রয়েছে লুইস সুয়ারেসদের আতলেতিকো দে মাদ্রিদ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২১ ০৬:৪৬
Share:

পরীক্ষা: স্পেনীয় লিগে সেরা হওয়ার লড়াই মেসি-কোমানের। ছবি রয়টার্স।

জমজমাট লা লিগা! বার্সেলোনা কি পারবে দু’বছর পরে ফের স্পেনীয় লিগে সেরা হতে? আজ, শনিবার আতলেতিকো দে মাদ্রিদের বিরুদ্ধে ম্যাচের উপরেই নির্ভর করছে লিয়োনেল মেসিদের লা লিগা-ভাগ্য।

Advertisement

৩৪ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে লিগ টেবলের শীর্ষ স্থানে রয়েছে লুইস সুয়ারেসদের আতলেতিকো দে মাদ্রিদ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। দু’দলেরই ৩৪ ম্যাচে ৭৪ পয়েন্ট। গোল পার্থক্যে এগিয়ে থাকায় দ্বিতীয় স্থানে রয়েছেন করিম বেঞ্জেমারা। তিনে মেসিরা। শনিবার ক্যাম্প ন্যু-তে জিতলেই অবশ্য ছবিটা বদলে যাবে। শীর্ষ স্থান দখল করবে বার্সেলোনা। ২০১৮-’১৯ মরসুমে শেষ বার লা লিগায় চ্যাম্পিয়ন হয়েছিল বার্সেলোনা। তার পর থেকে শুধুই হতাশা। প্যারিস সাঁ জারমাঁ-র কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকেই বিদায় নিয়েছিলেন মেসিরা। এই মরসুমে বার্সেলোনা জিতেছে শুধু কোপা দেল রে ট্রফি।

মহারণের আগে বার্সা শিবিরে যদিও খুব একটা স্বস্তি নেই। ম্যানেজার রোনাল্ড কোমান থাকতে পারবেন না দলের সঙ্গে। গ্রানাদার বিরুদ্ধে ম্যাচে তিনি লাল কার্ড দেখেছিলেন। দু’ম্যাচ নির্বাসিত হয়েছেন তিনি। বার্সেলোনা আবেদন করেছিল কোমানের শাস্তি মকুবের। কিন্তু তা খারিজ করে দিয়েছে লা লিগা। আতলেতিকোর বিরুদ্ধে রিজার্ভ বেঞ্চে বসতে না পারলেও শুক্রবার অনুশীলন করিয়েছেন কোমান। গুরুত্বপূর্ণ ম্যাচের আগে তাঁর দুশ্চিন্তা কিছুটা কমেছে জেরার পিকে ও মার্টিন ব্রেথওয়েট সুস্থ হয়ে মাঠে ফেরায়। ক্ষুব্ধ কোমান সাংবাদিক বৈঠকে লা লিগা কর্তাদের বিরুদ্ধে তোপ দেগে বলেছেন, “আমাকে দু’ম্যাচ নির্বাসিত করার কোনও যুক্তি নেই। এর মধ্যে অন্য কোনও ব্যাপার রয়েছে। যার গভীরতা অনেক বেশি। আমার বিরুদ্ধে পুরো সিদ্ধান্তটাই ব্যক্তিগত আক্রোশ থেকে নেওয়া হয়েছে বলে মনে করি।”

Advertisement

আতলেতিকোর বিরুদ্ধে শুরু থেকেই যে আক্রমণাত্মক খেলার পরিকল্পনা রয়েছে বার্সেলোনার, খোলাখুলি জানিয়েছেন কোমান। তাঁর কথায়, “আক্রমণাত্মক ফুটবলই আমাদের অস্ত্র। নিজেদের দর্শনের প্রতি আস্থা রয়েছে আমাদের। তাই রণনীতি বদলের কোনও প্রশ্নই নেই।” তবে আতলেতিকোর বিরুদ্ধে লড়াই যে সহজ নয়, তাও গোপন করেননি বার্সেলোনা ম্যানেজার। বলেছেন, “বল যখন ওদের দখলে থাকবে, তখন আশা করাই বৃথা যে আমরা খেলার যথেষ্ট জায়গা পাব। তবে আমাদের ফুটবলারেরা এই ম্যাচটার গুরুত্ব সম্পর্কে ওয়াকিবহাল।” তিনি যোগ করেছেন, “আমি বিশ্বাস করি, শেষ চারটি ম্যাচ যদি জিততে পারি, তা হলে চ্যাম্পিয়ন হওয়া সম্ভব।” কোমানকে ছাড়াই আগের ম্যাচে ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয় পেয়েছিল বার্সেলোনা। জোড়া গোল করেছিলেন মেসি। তার মধ্যে একটি ফ্রি-কিক থেকে। শনিবারও তাঁর দিকে তাকিয়ে বার্সেলোনা সমর্থকেরা। মেসি অবশ্য আতলেতিকোর বিরুদ্ধে ম্যাচের আগে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদ সমর্থক টেনিস তারকা রাফায়েল নাদালের। বলেছেন, “তুমি সকলের কাছেই উদাহরণ। আমিও তোমার ভক্ত।”

বার্সেলোনা শেষ বার লা লিগা জিতেছিল ২০১৮-’১৯ মরসুমে। আতলেতিকো ২০১৩-’১৪-তে। সাত বছর পরে ফের খেতাব জয়ের হাতছানি তাদের সামনে। বার্সেলোনার বিরুদ্ধে ম্যাচের আগে আতলেতিকো ম্যানেজার দিয়েগো সিমিয়োনে বলেছেন, “এই মরসুমে আমরা একটা নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে খেলছি। কখনও তা সফল হয়েছে, কখনও আবার ব্যর্থ হয়েছে। আমরা কিন্তু নিজেদের দর্শন বদলাইনি। শনিবার বার্সেলোনার বিরুদ্ধেও একই রণনীতি নিয়ে খেলব।” ম্যানেজার হিসেবে ক্যাম্প ন্যু-তে কখনও বার্সেলোনাকে হারাতে পারেননি সিমিয়োনে। গত মরসুমে প্রথম বার মেসিদের হারিয়েছিলেন মাদ্রিদে। শনিবার সেই ছবিটা বদলাতে চান আতলেতিকো ম্যানেজার। বলেছেন, “বার্সেলোনা দারুণ দল। লা লিগায় প্রথম পর্বের ব্যর্থতা কাটিয়ে দারুণ ভাবে ঘুরে দাঁড়িয়েছে। আমাদের লক্ষ্য নিজেদের পরিকল্পনা অনুযায়ী খেলা।”

শনিবার বার্সেলোনা বনাম আতলেতিকো দ্বৈরথের দিকে তাকিয়ে থাকবে রিয়ালও! এই ম্যাচ ড্র হলে সব চেয়ে সুবিধে হবে তাদের। রবিবার সেভিয়ার বিরুদ্ধে জিতলেই এক নম্বরে উঠে আসবেন ভিনিসিয়াস জুনিয়রেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন