মানসিকতা বদলাতে হবে: সচিন

বুধবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম বার টেস্টে ওপেন করতে নেমে সেঞ্চুরি হাঁকিয়ে রোহিত শর্মা ভারতীয় ক্রিকেট দলের ‘বীরেন্দ্র সহবাগ মডেল’-এ খাপ খাওয়ার ইঙ্গিত দিয়ে রাখলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৯ ০৪:১৯
Share:

পরামর্শ: রোহিতকে সময় দিতে বলছেন সচিন। ফাইল চিত্র

টেস্ট ওপেনার হিসেবে খেলতে নামলে অন্য দর্শন এবং মানসিকতা থাকা জরুরি। প্রতিভাকে কাজে লাগানোই শুধু নয়, সঙ্গে চাই ধারাবাহিকতাও। মনে করছেন সচিন তেন্ডুলকর।

Advertisement

বুধবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম বার টেস্টে ওপেন করতে নেমে সেঞ্চুরি হাঁকিয়ে রোহিত শর্মা ভারতীয় ক্রিকেট দলের ‘বীরেন্দ্র সহবাগ মডেল’-এ খাপ খাওয়ার ইঙ্গিত দিয়ে রাখলেন। সচিন যে ইনিংস দেখার পরে বলেন, ‘‘পুরোটাই নির্ভর করে মানসিকতার উপরে। কেউ ওপেন করতে চাইলে তাঁকে অন্য রকম মানসিকতা নিয়ে নামতে হবে।’’ বীরেন্দ্র সহবাগের প্রসঙ্গ উঠলে সচিন মনে করিয়ে দেন, মানসিকতার সঙ্গে চাই দক্ষতাও। যার অভাব ছিল না সহবাগের মধ্যে। ‘‘সহবাগের মানসিকতাটাই ছিল অন্য। ওয়ান ডে ক্রিকেট হোক বা টেস্ট ও প্রায় একই ভঙ্গিতে খেলত। আগ্রাসনটা সব সময় থাকত। এটাই এক জন খেলোয়াড়ের দক্ষতা দেখানোর সম্ভাবনা বাড়িয়ে দেয়।’’ তিনি আরও যোগ করেন, ‘‘অনেকেই আছে যারা মাঠে আগ্রাসী হওয়ার চেষ্টা করেছে। কিন্তু সেই অস্ত্রটা (আগ্রাসন) ধারাবাহিক ভাবে ব্যবহার করার ক্ষেত্রে সব চেয়ে সফল সহবাগ। ওপেনিং জায়গাটা সহবাগের খেলার সঙ্গে খাপ খেত। (রোহিতের ক্ষেত্রে) অপেক্ষা করতে হবে, দেখতে হবে ব্যাপারটা কী রকম দাঁড়ায়।’’ দর্শনের কথা বলতে গিয়ে সচিন জানান, সহবাগ তাঁর খেলোয়াড় জীবনে অনেক খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছেন। কিন্তু কখনও নিজের খেলার ধরন পাল্টাননি। ‘‘ইংল্যান্ডে সহবাগ যখন প্রথম ওপেন করতে নামল, সেঞ্চুরি করল। এই সাফল্যটা ওকে আরও এগিয়ে নিয়ে গিয়েছে। তবে সহবাগের জীবনেও কিন্তু খারাপ সময় এসেছে। তাই সব সময় পরিসংখ্যানই বড় ভূমিকা নেবে তা নয়। আসল কথা হল, তুমি কতটা দক্ষতা দেখাতে পারছ,’’ বলে দেন মাস্টার-ব্লাস্টার।

টেস্ট ও ওয়ান ডে-র ইতিহাসে সর্বোচ্চ রানের মালিক আরও বলেন, ‘‘যে কোনও জায়গাতেই ব্যাট করতে নামুক না কেন, সেখানে খেলে যাওয়ার আশ্বাসটা থাকা চাই। দলের সঙ্গে একাত্ম হতে হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন